শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

শান্তি সমাবেশে যেন অশান্তি না হয়

আয়োজকদের সতর্ক করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শান্তি সমাবেশে যেন অশান্তি না হয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার -বাংলাদেশ প্রতিদিন

আওয়ামী লীগের তিন সংগঠনের আজকের শান্তি সমাবেশে কেউ যেন অশান্তি করতে না পারে সেদিকে খেয়াল রাখতে আয়োজকদের নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত রাতে গণভবনে স্বেচ্ছাসেবক লীগের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিত নেতা-কর্মীদের এ নির্দেশনা দেন তিনি। স্বেচ্ছাসেবক লীগের একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য জানান। এর আগে সূচনা বক্তব্যে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, আমাদের লক্ষ্য দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। আমরা শান্তিতে বিশ্বাস করি। শুক্রবারের (আজ) শান্তি সমাবেশে যেন কেউ অশান্তি করতে না পারে সে জন্য সবাইকে সজাগ ও সতর্ক থাকতে হবে। যারা অশান্তি নৈরাজ্য করবে তারা আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে। এ সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী ও বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু এবং সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং একটি পেইন্টিং উপহার দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের নেতা-কর্মীদের  প্রতি গত সাড়ে ১৪ বছরে দেশের সামগ্রিক উন্নয়ন জনগণের মাঝে তুলে ধরার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদে শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ প্রতিটি খাতে দেশের সার্বিক আর্থ-সামাজিক অগ্রগতি জনগণের সামনে তুলে ধরতে হবে। প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীসহ তার দলের নেতা-কর্মীদের জাতির পিতার আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জনগণের সেবার আহ্বান জানান। বন্যা, ঘূর্ণিঝড়, খরার মতো যে কোনো দুর্যোগে সব সময় জনগণের পাশে দাঁড়ানোর জন্য দলের নেতা-কর্মী বিশেষ করে স্বেচ্ছাসেবক লীগ নেতাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। করোনা মহামারিতে কৃষকদের ধান কেটে অসহায় মানুষের দোরগোড়ায় খাবার পৌঁছে দেওয়ার জন্য তিনি স্বেচ্ছাসেবক লীগের প্রশংসা করেন। যে কোনো বিপদে জনগণের পাশে দাঁড়াতে স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান তিনি। কেক কেটে দলের প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা এবং একমাত্র ছেলে সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উদযাপন করেন স্বেচ্ছাসেবক লীগ নেতা-কর্মীরা। এ সময় স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের  যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম উপস্থিত ছিলেন।

রেলের উন্নয়নে যুক্তরাজ্যের সহযোগিতা চান প্রধানমন্ত্রী : বাংলাদেশের রেল সেক্টরের উন্নয়নে যুক্তরাজ্যের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সন্ধ্যায় গণভবনে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী, ‘ইনস্টিটিউট ফর গ্লোবাল চেঞ্জ’-এর নির্বাহী চেয়ারম্যান টনি ব্লেয়ার। এই সাক্ষাতে শেখ হাসিনা এ সহযোগিতা চান। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। শেখ হাসিনা বলেন, রেলওয়ে সেক্টরের উন্নয়নে যুক্তরাজ্য সহযোগিতা করলে বাংলাদেশ খুশি হবে। সাক্ষাতে টনি ব্লেয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ও অবকাঠামো উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, এসব উন্নয়ন আগামী দিনগুলোতে বাংলাদেশের সার্বিক অগ্রগতি আরও গতিশীল করবে। শেখ হাসিনা বলেন, তার সরকারের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়া। সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী। এ সময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ খাদ্যব্যবস্থা সামিট+২ স্টকটেকিং মোমেন্টে অংশগ্রহণ শেষে ইতালি থেকে দেশে ফিরেছেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইট কাতারের দোহায় হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে এক ঘণ্টার বেশি যাত্রাবিরতির পর বুধবার দিবাগত রাত ১টা ৫০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর আগে ফ্লাইটটি স্থানীয় সময় ৯টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১টা ৪৫) রোম ফিউমিসিনো বিমানবন্দর ত্যাগ করে।

শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আমন্ত্রণে ইউএনএফএসএস+২ সম্মেলনে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে ২৩ জুলাই ইতালির রোমে পৌঁছেন। জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দফতরে ২৪-২৬ জুলাই ইউএনএফএসএস+২ সম্মেলনটি ‘সাসটেইনেবল ফুড সিস্টেম ফর পিপল, প্লানেট অ্যান্ড প্রস্পারিটি : ডাইভার্স পাথওয়ে ইন এ শেয়ার্ড জার্নি’ প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী ২৪ জুলাই বিশেষ অতিথির বক্তা হিসেবে এফএও সদর দফতরে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনে ভাষণ দেন।

ইউএনএফএসএস+২-এ ২০ জনেরও বেশি রাষ্ট্র ও সরকার প্রধানসহ ১৬০টির বেশি দেশ থেকে প্রায় ২ হাজার প্রতিনিধি উপস্থিত ছিলেন। শেখ হাসিনা ‘ফুড সিস্টেম অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনেও অংশ নেন। একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী এফএও সদর দফতরে বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষের উদ্বোধনী অনুষ্ঠানেও যোগ দেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘ খাদ্যব্যবস্থা শীর্ষ সম্মেলনের ফাঁকে এফএও সদর দফতরে সদ্য উদ্বোধনকৃত বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এ ছাড়া ইতালির তিন মন্ত্রী- কৃষিমন্ত্রী ফ্রান্সেস্কো ললোব্রিগিদা, স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদোসি ও বিচারমন্ত্রী কার্লো নর্দিও এফএও সদর দফতরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এএফওর মহাপরিচালক কু ডংইউ, ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (আইএফএডি)-এর প্রেসিডেন্ট আলভারো লারিও এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক সিন্ডি হেনসলি ম্যাককেইনও প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। ২৫ জুলাই প্রধানমন্ত্রী ইউরোপের ১৫টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত ‘আঞ্চলিক দূত সম্মেলনে’ যোগ দেন। এ ছাড়া ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে শেখ হাসিনা দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ‘জ্বালানি খাতে সহযোগিতা’ ও ‘সাংস্কৃতিক কর্মসূচি বিনিময়’ শীর্ষক দুটি সমঝোতা স্মারক (এমওইউ) বিনিময় হয়। প্রধানমন্ত্রী ইতালিতে তাঁর সম্মানে আয়োজিত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া নাগরিক সংবর্ধনায়ও যোগ দেন।

সর্বশেষ খবর