সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

জামায়াতের মিছিলে পুলিশের বাধা, গ্রেফতার

প্রতিদিন ডেস্ক

পাবনায় জামায়াতের মিছিলে পুলিশ বাধা দিয়েছে। বিভিন্ন স্থানে ৩২ নেতা-কর্মীকে আটক করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। এর মধ্যে কিশোরগঞ্জে ১৩, মেহেরপুরে ১০, পাবনায় ৫, ফেনী ও জয়পুরহাটে দুজন করে। এ ছাড়া বগুড়ায় বিক্ষোভ মিছিলের অনুমতি না পেয়ে ঝটিকা মিছিল করেছে জামায়াত। প্রতিনিধিদের পাঠানো খবর-

পাবনা : তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, দলের আমিরসহ গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তির দাবিতে পাবনায় বিক্ষোভ মিছিল করে জেলা জামায়াত। কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে বের হওয়া মিছিলটি পৌরশহর অভিমুখে রওনা হলে মাসুম বাজারে পুলিশি বাধার মুখে পড়ে। এ সময় উত্তেজনা দেখা দেয়। পরে জামায়াত নেতাদের হস্তক্ষেপে বিক্ষোভ মিছিল পুনরায় বাস টার্মিনালের শহীদ মিনারে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

পাবনা জেলা জামায়াতে ইসলামীর সেক্রেটারি ইকবাল হোসাইন বলেন, পুলিশের অনুমতি নিয়ে আমরা শান্তিপূর্ণ বিক্ষোভ-সমাবেশ করি। টার্মিনাল থেকে মুজাহিদ ক্লাব পর্যন্ত বিক্ষোভ সমাবেশের অনুমতি দেয়। আমরা যথাযথ সময়ে বিক্ষোভ শুরু করলে মাসুম বাজার থেকে পুলিশি বাধার সম্মুখীন হই। মিছিল থেকে ফেরার পথে আমাদের কয়েক কর্মীকে ধরে নিয়ে গেছে। এ ঘটনায় আমরা তীব্র নিন্দা জানাই।

সমাবেশে পাবনা জেলা জামায়াতের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল গাফফার খানের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য দেন জামায়াতের আমির আবু তালেব ম ল, জামায়াতের জেলা সেক্রেটারি প্রিন্সিপাল ইকবাল হোসাইন, নায়েবে আমির জহুরুল ইসলাম খান, পৌর আমির আবদুর রকিব, সদর আমির আবদুর রব। 

আটকরা হলেন- ওয়াসিম মিয়া (২৮), দেলোয়ার হোসেন (২২), আসলাম মোল্লা (৪২), ছিবগাতুল্লা (২৭) ও রতন আলী (২৭)। মিছিল ও সমাবেশ শেষে ফেরার পথে তাদের আটক করা হয়। এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা বলেন, জামায়াতের মিছিল শেষে গাড়ি ভাঙচুরের চেষ্টা করলে তাদের আটক করা হয়। আইনি প্রক্রিয়া শেষে তাদের আদালতে পাঠানো হবে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে গতকাল সকালে জেলা শহরের একরামপুর এলাকা থেকে জামায়াত-শিবিরের ১৩ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। আটকরা হলেন- খালেদ হাসান জুম্মন (৩৬), আবদুল হাকিম (১৯), সাইফুল্লাহ মানসুর (১৯), হাবিবুর রহমান সাকিব (২০), মাওলানা নূর নবী (৬০), আবদুল ওয়াহাব (৫৫), আবদুর রহমান (৫৫), মো. মোখলেছ (৩৫), মো. ইয়াসিন (২৬), আবু সালেহ (৪০), মিজান মিয়া (২৭), জিল্লুর রহমান (৫৩) ও ফাইজুদ্দিন ওরফে টুটুল (৩৮)। তাদের গতকাল দুপুরে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়। মেহেরপুর : মেহেরপুরের গাংনীতে সভা চলাকালে জামায়াতের ১০ কর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল উপজেলার ধানখোলা স্কুল মাঠ থেকে তাদের আটক করা হয়। আটকরা হলেন- আনোয়ার হোসেন (৪৩), আবদুস সাত্তার (৬০), গোলাম মোস্তফা (৪০), জাকারিয়া (৪০), সোহেল রানা (৪০), আকছেদ আলী (৬৫), জামাল হোসেন (৬৩) আবদুল হান্নান (৬০), আবদুল ওয়াদুদ (৫৫) এবং মনিরুল ইসলাম (৪৫)।

জয়পুরহাট : জয়পুরহাটে জামায়াত-শিবিরের দুই নেতাকে  গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

শনিবার দিনগত রাত ৩টার দিকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলেন- জয়পুরহাটে জেলা জামায়াতে ইসলামীর সেক্রেটারি গোলাম কিবরিয়া (৪৫) ও সদরের একটি মাদরাসার ছাত্রশিবিরের সভাপতি নাহিদুল ইসলাম (২৪)। তারা সদরের হানাইল এলাকার বাসিন্দা।

ফেনী : জামায়াতে ইসলামী ফেনী জেলা শাখা শহরে বিক্ষোভ মিছিল বের করেছে। গতকাল দুপুরে শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের পানি উন্নয়ন বোর্ড থেকে মিছিলটি শুরু হয়ে ওই সড়কের ওয়াপদা অফিসের সামনে গিয়েই তাদের মিছিল সমাপ্ত করা হয়। মিছিলে নেতৃত্ব দেন ফেনী জেলা জামায়াতের আমির একেএম শামছুদ্দিন। মিছিলে জেলা নায়েবে আমির অধ্যাপক আবু ইউছুফ, জেলা সেক্রেটারি মাওলানা আবদুল হান্নান, শহর আমির মো. ইলিয়াছসহ দুই সহস্রাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। জানা যায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তিন দফা দাবিতে মিছিলটি বের করা হয়। এদিকে মিছিল শেষে ফেরার পর পুলিশ জামায়াতের দুজনকে আটক করেছে। আটককৃতদের মধ্যে সোনাগাজী উপজেলার চরমজলিশপুর ইউনিয়ন সাধারণ সম্পাদক এনামুল হক ও জামায়াত নেতা গোলাম মোস্তফা পারভেজ রয়েছে।

বগুড়া : বগুড়ায় পুলিশের অনুমতি না পেয়ে ঝটিকা মিছিল করেছে জামায়াতে ইসলামী। বগুড়া শহর শাখা জামায়াতের ব্যানারে গতকাল সকাল ৯টায় বড়গোলা থেকে এ ঝটিকা মিছিল বের করা হয়। মিছিল শেষে দত্তবাড়ি মোড়ে সংক্ষিপ্ত সমাবেশ হয়। নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীন আগামী জাতীয় সংসদ নির্বাচন, জামায়াতের আমির শফিকুর রহমান চৌধুরী, কারাবন্দি নেতা-কর্মীদের মুক্তিসহ ১০ দফা দাবিতে এ মিছিল হয়। মিছিল শেষে সমাবেশে সভাপতিত্ব করেন বগুড়া শহর জামায়াতে ইসলামীর আমির আবিদুর রহমান ওরফে সোহেল।

এ সময় বগুড়া জেলা জামায়াতে ইসলামীর সেক্রেটারি মাওলানা মানসুরুর রহমান, শহর শাখার সেক্রেটারি অধ্যাপক আ স ম আবদুল মালেক ও জেলা শাখার নায়েবে আমির মাওলানা আবদুল হাকিম উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা দ্রুত সরকারের পদত্যাগ দাবি করে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীন আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানান। পাশাপাশি সংগঠনটির ১০ দফা দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

এর আগে শনিবার বগুড়া আইনজীবী সমিতির সাবেক সহসভাপতি ও জামায়াত নেতা রিয়াজ উদ্দিনের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল বিক্ষোভ মিছিলের অনুমতি চেয়ে জেলা পুলিশ সুপার কার্যালয়ে আবেদন করেন। সেখানে রবিবার বাদ জোহর বগুড়া বায়তুর নুর সেন্ট্রাল জামে মসজিদ থেকে বিক্ষোভ মিছিলের অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু পুলিশের পক্ষ থেকে মিছিলের কোনো অনুমতি দেওয়া হয়নি। এরপরই গতকাল সকালে ঝটিকা মিছিল বের করে তারা।

 

 

সর্বশেষ খবর