সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ব্যয়ের চেয়ে আয় বেশি বিএনপির

ইসির চা খেলেন না রিজভী

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনে (ইসি) ২০২২ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে বিএনপি। গতকাল দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ দলের আয়-ব্যয়ের হিসাবের প্রতিবেদন ইসি সচিব মোহাম্মদ জাহাঙ্গীর আলমের কাছে জমা দেন। এতে দেখা যায় দলটির ব্যয়ের চেয়ে আয় বেশি।

সূত্র জানান, ২০২২ সালের খরচের হিসাবে বিএনপির আয় ও ব্যয় দুটিই বেড়েছে। ’২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে দলটির আয় হয়েছে ৫ কোটি ৯২ লাখ ৪ হাজার ৬৩২ টাকা। আর ব্যয় হয়েছে ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৮০৩ টাকা। বছর শেষে দলটির উদ্বৃত্ত ছিল ২ কোটি ৩ লাখ ৭০ হাজার ৮২৯ টাকা। নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে প্রতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে আগের বছরের আয়-ব্যয়ের হিসাব ইসিতে জমা দিতে হয়। গত বছর বিএনপি আয়-ব্যয়ের যে হিসাব দিয়েছিল, তাতে ২০২১ সালে দলটির আয় হয়েছিল ৮৪ লাখ ১২ হাজার ৪৪৪ টাকা। আর ব্যয় হয়েছিল ১ কোটি ৯৮ লাখ ৪৭ হাজার ১৭১ টাকা।

পরে রুহুল কবির রিজভী সাংবাদিকদের কাছে আয়-ব্যয়ের তথ্য তুলে ধরেন। তিনি বলেন, দলের সদস্যদের চাঁদা, ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুদান এবং ব্যাংকের এফডিআরের সুদ তাদের দলের আয়ের উৎস।

ইসির চায়ের আমন্ত্রণ প্রত্যাখ্যান রিজভীর : নির্বাচন কমিশনের (ইসি) চায়ের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন রুহুল কবির রিজভী। গতকাল ইসির কার্যালয়ে বিএনপির আয়-ব্যয়ের হিসাব জমা দিতে গেলে ইসি সচিব বিএনপি নেতাকে চায়ের আমন্ত্রণ জানালে তিনি তা প্রত্যাখ্যান করেন বলে জানিয়েছেন দলটির ঢাকা জেলার সভাপতি খন্দকার আবু আশফাক। তিনি বলেন, বিএনপির পক্ষ থেকে রুহুল কবির রিজভী আহমেদের নেতৃত্বে আমরা দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দিতে গিয়েছিলাম। ইসি সচিব মো. জাহাঙ্গীর আলমের কাছে হিসাব তুলে দেওয়ার পর তিনি রিজভী আহমেদকে চায়ের আমন্ত্রণ জানান। কিন্তু বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব তা প্রত্যাখ্যান করে ইসি থেকে বেরিয়ে আসেন।

এ সময় রিজভী আহমেদের সঙ্গে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবুল খায়ের ভূঁইয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দীন অসীম, সহদফতর সম্পাদক মুনির হোসেন, নির্বাহী কমিটির সদস্য আবদুস সাত্তার পাটোয়ারী উপস্থিত ছিলেন।

 

 

সর্বশেষ খবর