সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সুইডিশ মন্ত্রীর সঙ্গে ফোনালাপ

নিজস্ব প্রতিবেদক

সুইডিশ মন্ত্রীর সঙ্গে ফোনালাপ

সুইডেনে পবিত্র কোরআনের অবমাননার কারণে উদ্ভূত সমস্যা নিয়ে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রোমের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গতকাল টেলিফোনে কথা বলেছেন। যে কোনো ধর্মীয় ধর্মগ্রন্থ, পবিত্র কোরআনের অনুলিপি পুড়িয়ে ফেলার তীব্র নিন্দা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বারবার পবিত্র কোরআনের কপি পুড়িয়ে ফেলার ঘটনায় বাংলাদেশের গভীর উদ্বেগ প্রকাশ করেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ফোনালাপে ড. মোমেন পারস্পরিক শ্রদ্ধা, সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে এ ধরনের অযৌক্তিক উসকানি বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি বাংলাদেশের আহ্বান পুনর্ব্যক্ত করেন। সুইডেনকে বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু উল্লেখ করে ড. মোমেন আশা করেন, সুইডেনে এ ধরনের ঘৃণ্য কাজ আর হবে না। সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, যে কোনো ইসলামফোবিক কাজ সুইডিশ সরকার নিন্দা জানায় ও প্রত্যাখ্যান করে। তিনি পবিত্র কোরআন বা অন্য কোনো ধর্মগ্রন্থের অবমাননাকে আপত্তিকর ও অসম্মানজনক কাজ বলে অভিহিত করেন। তিনি বলেন, সুইডেনের সরকারি সংস্থাগুলো স্বাধীন সিদ্ধান্ত নেয় এবং সেই অনুযায়ী সুইডিশ পুলিশ কর্তৃপক্ষ বিক্ষোভের জন্য অনুমতি দেয়। তবে এটি পবিত্র কোরআন বা অন্য কোনো পবিত্র ধর্মগ্রন্থ পোড়ানোর অনুমতি দেয় না।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, বাংলাদেশ একটি ধর্মীয় সম্প্রীতির দেশ, যেখানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেয়। সুইডিশ কর্তৃপক্ষ সংশোধনমূলক ব্যবস্থা নিচ্ছে বলে তিনি সন্তোষ প্রকাশ করেন।

সুইডিশ মন্ত্রী বাংলাদেশের সমাজকে অত্যন্ত সহনশীল আখ্যায়িত করেন এবং বাংলাদেশে বিরাজমান ধর্মীয় সম্প্রীতির প্রশংসা করেন। বাংলাদেশের সংবিধানের বিধান অনুযায়ী চলতি বছরের ডিসেম্বরে বা আগামী বছরের জানুয়ারিতে আসন্ন সাধারণ নির্বাচনের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন, বাংলাদেশ নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করবে। তিনি সুইডেনকে নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর অনুরোধ জানান। সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী সুইডেনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমন্ত্রণ জানানোর আশ্বাস দেন।

সর্বশেষ খবর