মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

জুলাইতে ২৫১ প্রাণহানি

ডেঙ্গু রোগী ৫০ হাজার ছাড়াল, আক্রান্ত-মৃত্যুর রেকর্ড

নিজস্ব প্রতিবেদক

জুলাইতে ২৫১ প্রাণহানি

এ বছরের জুলাইতে দেশে ডেঙ্গুজ্বরে রেকর্ডসংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৮৩২ জন, মারা গেছেন ২৫১ জন। শুধু জুলাইতেই আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৮৫৪ জন। এ মাসে ডেঙ্গুর থাবায় প্রাণ হারিয়েছেন ২০৪ জন। স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গতকাল আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৯৪ জন, মারা গেছেন চারজন। এর মধ্যে ঢাকায় আক্রান্ত ১ হাজার ১৬৮ জন, ঢাকার বাইরে আক্রান্ত ১ হাজার ৫২৬ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৯ হাজার ৩৮৬ জন। ধারাবাহিকভাবে বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা। ঢাকায় বাড়ছে রোগী।

২০২২ সালের জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৬০ জন, মারা গেছেন ১০ জন। ২০১৯ সালে জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৩৬৯ জন, মারা গেছেন আটজন। দেশে ডেঙ্গুর প্রকোপ নজরে আসে ২০০০ সালে। এরপর সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয় ২০১৯ সালে। সে বছর হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৩৫৪ জন এবং মৃত্যু হয় ১৭৯ জনের। ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ মৃত্যু হয় ২০২২ সালে, ২৮১ জনের। এ বছর ডেঙ্গুর মৌসুম শুরু হতেই শঙ্কা বাড়াচ্ছে আক্রান্ত ও মৃত্যুর ঘটনা। হাসপাতালগুলো রোগীতে ঠাসা। পরিস্থিতি নিয়ন্ত্রণে জোর দিচ্ছেন সংশ্লিষ্টরা। ডেঙ্গু নিয়ন্ত্রণে বিশেষ মশক নিধন কার্যক্রম আরও এক মাস বাড়ানোর ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। গতকাল রাজধানীর দক্ষিণখানে স্কুলে স্কুলে শিক্ষার্থীদের মাঝে ‘মশার কামড় ক্ষতিকর’ শীর্ষক সচেতনতামূলক কার্টুন বই বিতরণকালে তিনি এ ঘোষণা দেন। গত এক মাসের অভিযানে এডিসের লার্ভা পাওয়ায় ২০৭ মামলায় ১ কোটি ৩৮ লাখ ৮৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেছে ডিএনসিসি।

ডিএনসিসি মেয়র দক্ষিণখান মোল্লারটেক উদয়ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক কার্টুন বই বিতরণ করেন। পরে তিনি দেওয়ানপাড়া মডেল স্কুলের শিক্ষার্থীদের মাঝেও বইটি বিতরণ করেন। দুটি স্কুলের প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বইটি বিতরণ করা হয়। শিক্ষার্থীরা বইটি পাওয়ার পরে অঙ্কন করে। অঙ্কনে ভালো করায় প্রতি ক্লাসের পাঁচজন শিক্ষার্থীকে পুরস্কার হিসেবে গাছের চারা ও বই তুলে দেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘আমরা সিটি করপোরেশন থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। মশক নিধন কার্যক্রমের পাশাপাশি অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযান আরও জোরদার করতে ১০টি অঞ্চলের জন্য ১০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হচ্ছে। আমরা দ্রুতই এডিসের লার্ভা ধ্বংসে কার্যকরী বায়োলজিক্যাল কীটনাশক বিটিআই প্রয়োগ করব।’

ঢাকার বাইরে বাড়ছে রোগী। আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল চিকিৎসাধীন ছিলেন ২২৬ জন ডেঙ্গু রোগী। গত শনিবার চিকিৎসাধীন ছিলেন সাম্প্রতিক সময়ের সর্বাধিক ২৩৮ জন ডেঙ্গু রোগী। এর আগে শুক্রবার চিকিৎসাধীন ছিলেন ২২৩ জন, বৃহস্পতিবার ২০৭ জন, বুধবার ১৯০ জন, মঙ্গলবার ২০১ জন এবং গত সোমবার চিকিৎসাধীন ছিলেন ২২১ জন রোগী। জুলাই মাসে এই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছয়জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে গত তিন মাসে মোট আটজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। ফেনী প্রতিনিধি জানান, ফেনী পৌরসভার আয়োজনে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল পৌরসভা চত্বর থেকে প্লাকার্ড, ঢাকঢোল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে র‌্যালি করা হয়। ফেনী জেলা স্বেচ্ছাসেবক পরিবার ও কর্মরত এনজিওগুলোর সার্বিক সহযোগিতায় র‌্যালিতে ফেনীর সব স্বেচ্ছাসেবী সংগঠন, স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকরা অংশ নেন। শোভাযাত্রার শুরুতে প্রতীকী ঝাড়ু দিয়ে পরিষ্কার পরিচ্ছন্নতা ও শোভাযাত্রার উদ্বোধন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজীর সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন ফেনী জেলা প্রশাসক মোছাম্মৎ শাহিনা আক্তার, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোক্তার হোসেইন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অভিষেক দাশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর