মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

২ আগস্ট থেকে মাঠে থাকবে ১৪ দল

নিজস্ব প্রতিবেদক

২ আগস্ট থেকে মাঠে থাকবে ১৪ দল

বিএনপি-জামায়াতের সহিংসতা ও দেশবিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে জনমত গড়তে কাল বুধবার থেকে সপ্তাহব্যাপী সমাবেশ, বিক্ষোভ মিছিল, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। গতকাল বিকালে রাজধানীর নিউ ইস্কাটনের বাসভবনে জোটের বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু। তিনি বলেন, ২ আগস্ট থেকে আমরা (১৪ দল) মাঠে নামব। সাত দিনের কর্মসূচি আছে। আমির হোসেন আমু বলেন, আমরা লক্ষ্য করছি, বিএনপি সংবিধান পরিবর্তনের কথা বলছে। সাংবিধানিক ধারা ব্যাহত করে অন্যধারা প্রবর্তন করতে চায় তারা। সাংবিধানিক ধারা ব্যাহত করে সংবিধান পরিবর্তন করতে চাইলে আমরা সুযোগ দেব না। সাংবাদিকদের প্রশ্নের জবাবে আমু বলেন, যারা আলোচনায় বিশ্বাসই করে না, সরকার উৎখাতের কথা বলে। তাদের সঙ্গে কীসের সংলাপ? যারা রাজনৈতিক ধারা, সংবিধানের ধারায় বিশ্বাস করে না তাদের সঙ্গে কী কারণে বসব? আমির হোসেন আমুর সভাপতিত্বে বৈঠকে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদের সভাতি হাসানুল হক ইনু, সাধারণ সম্পাদক শিরিন আখতার, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া প্রমুখ।

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি, গণতান্ত্রিক পার্টির ডা. শাহাদাত হোসেন, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ওয়াজেদুল ইসলাম খান, বাসদের রেজাউল রশিদ খান, গণতান্ত্রিক মজদুর পার্টির জাকির হোসেন, ন্যাপের মোহাম্মদ আলী ফারুক, জেপির এনামুল হক রুবেল প্রমুখ।

সূত্র জানান, বৈঠকে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, চীন, আমেরিকাসহ সব দেশ চায় সংবিধান অনুযায়ী নির্বাচন। সে কারণে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে। কারণ তারা মনে করেছিল, যেনতেন নির্বাচন করে বিএনপিকে বিদেশিরা ক্ষমতায় বসিয়ে দেবে। কিন্তু তা হয়নি। ফলে তারা আবার আগুনসন্ত্রাসে ফিরে এসেছে। তারা জোটগতভাবে আন্দোলন করছে। আমরাও জোটগতভাবে তাদের আন্দোলন মোকাবিলা করব।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, বিএনপির সঙ্গে কোনো সংলাপ হবে না। তারা সংবিধান মানে না, দেশের গণতন্ত্র মানে না। তারা চায় ক্ষমতাতন্ত্র। জঙ্গিবাদের হোতা বিএনপি-জামায়াতকে দেশের রাজনীতি থেকে বিতাড়িত করতে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর