বুধবার, ২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
এফবিসিসিআই নির্বাচন

বিএনপি-জামায়াতপন্থিদের জেতাল আওয়ামী লীগ

♦ সরকার সমর্থিত ব্যবসায়ী ঐক্য পরিষদের প্যানেলের বড় পরাজয় ♦ পরিচালক পদে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ ১৫ ব্যবসায়ী ঐক্য পরিষদ জয়ী ৮ ♦ আজ সভাপতি জ্যেষ্ঠ সহসভাপতি ও ছয় সহসভাপতি পদে নির্বাচন

রুহুল আমিন রাসেল

বিএনপি-জামায়াতপন্থিদের জেতাল আওয়ামী লীগ

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই ২০২৩-২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের অ্যাসোসিয়েশন গ্রুপের নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থি ব্যবসায়ীদের জেতাল আওয়ামী লীগপন্থিরা। এই নির্বাচনে সরকার সমর্থিত সভাপতি প্রার্থী মাহবুবুল আলমের নেতৃত্বাধীন ব্যবসায়ী ঐক্য পরিষদ ২৩ পদের মধ্যে ৮ পরিচালক পদে জয়লাভ করেছে। এই প্যানেলের সমর্থনে ছিলেন এফবিসিসিআইর সাবেক সভাপতিরা। অন্যদিকে বিদ্রোহী প্যানেল হিসেবে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ ১৫টি পরিচালক পদে জয়লাভ করেছে। এই প্যানেলের সমর্থনে এফবিসিসিআইর সাবেক সভাপতি ও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলে ফাহিম দু-একটি অনুষ্ঠানে ছিলেন। তিনি একমাত্র সভাপতি প্রার্থী মাহবুবুল আলমকেও সমর্থন দিয়েছেন। সূত্র জানায়, নির্বাচনে সর্বোচ্চ ১ হাজার ২৯৪ ভোট পাওয়া সম্মিলিত ব্যবসায়ী পরিষদের প্রার্থী হাফেজ হাজী মোহাম্মদ এনায়েত উল্লাহ জামায়াতের সঙ্গে জড়িত। একইভাবে জামায়াতের সঙ্গে ঘনিষ্ঠ ৯৮৮ ভোট পেয়ে দশম স্থানে থাকা ব্যবসায়ী ঐক্য পরিষদের প্রার্থী খোন্দকার রুহুল আমিন। অপরদিকে ১ হাজার ১৯১ ভোট পেয়ে ষষ্ঠ অবস্থানে থাকা সম্মিলিত ব্যবসায়ী পরিষদের প্রার্থী নিজাম উদ্দিন রাজেশ ছাত্রদলের সাবেক নেতা। আর ৮৯৯ ভোট পেয়ে ১৪তম অবস্থানে থাকা ব্যবসায়ী ঐক্য পরিষদের প্রার্থী আবু মোতালেব বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। এ ছাড়া সম্মিলিত ব্যবসায়ী পরিষদের প্রার্থী জাতীয় পার্টির নেত্রী সালমা হোসেন অ্যাশ ৮৩১ ভোটে জয়ী হয়েছেন। গত সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে ১ হাজার ৯৫৪ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ১ হাজার ৭৪৬ জন। ভোটারদের উপস্থিতির হার ছিল ৮৯ দশমিক ৩৫ শতাংশ। এফবিসিসিআই নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এ মতিন চৌধুরী মঙ্গলবার রাত সাড়ে ৩টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। ঘোষিত ফলাফলে দেখা যায়- সরকার সমর্থিত সভাপতি প্রার্থী মাহবুবুল আলমের নেতৃত্বাধীন ব্যবসায়ী ঐক্য পরিষদের বড় ধরনের পরাজয় হলেও, সম্মিলিত ব্যবসায়ী পরিষদের বিএনপি-জামায়াতপন্থি প্রার্থীদের জয়জয়কার। ভোটে ২৩টি পদের মধ্যে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ ১৫ জন এবং ব্যবসায়ী ঐক্য পরিষদ আটজন পরিচালক পদে নির্বাচিত হয়েছেন। নির্বাচনে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ থেকে হাফেজ হাজী মোহাম্মদ এনায়েত উল্লাহ, বি এম শোয়েব, মীর নিজাম উদ্দিন আহমেদ, সিরাজুল ইসলাম, মো. সহিদুল হক মোল্যা, নিজাম উদ্দিন রাজেশ, মো. মুনতাকিম আশরাফ, রাকিবুল আলম দীপু, মোহাম্মদ আফতাব জাভেদ, মো. ইসহাকুল হোসেন সুইট, আমির হোসেন নূরানী, সৈয়দ মো. বখতিয়ার, তপন কুমার মজুমদার, সালমা হোসেন অ্যাশ এবং হাজী মো. আবুল হাশেম পরিচালক নির্বাচিত হন।

অন্যদিকে ব্যবসায়ী ঐক্য পরিষদের কাওসার আহমেদ, খন্দকার রুহুল আমিন, মো. আমিন হেলালী, মো. নিয়াজ আলী চিশতী, আবু মোতালেব, শমী কায়সার, রাশেদুল হোসেন চৌধুরী রনি এবং হাফেজ হারুন পরিচালক নির্বাচিত হয়েছেন।

নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এ মতিন চৌধুরী গণমাধ্যমকে বলেন- নির্বাচন নিয়ে ভোটারদের কেউ কোনো অভিযোগ করেননি। ভোটারদের এনআইডি কার্ড ও স্বাক্ষর মিলিয়ে তারপর ভোট প্রদানে তাদের অনুমোদন করা হয়েছে। কোনো বেনামি বা জাল ভোট হয়নি। সব ভোটারই সঠিক ছিলেন। তবে সামান্য কিছু অভিযোগ ছিল, সেগুলো দ্রুতই সমাধান করা হয়েছে। নির্বাচনের পরিবেশ ছিল খুবই শান্তিপূর্ণ এবং উৎসবমুখর। এবার এফবিসিসিআই নির্বাচনে ৭৮ পদের মধ্যে অ্যাসোসিয়েশন গ্রুপের মাত্র ২৩ পরিচালক ভোটে নির্বাচিত হয়েছে। বাকি ৫৫ পরিচালক বিনা ভোটে আগেই নির্বাচিত। এর মধ্যে সরকার মনোনীত ৩২ জন পরিচালক রয়েছেন। এই পরিচালকরা আজ সভাপতি, জ্যেষ্ঠ সহসভাপতি এবং ছয় সহসভাপতি নির্বাচন করবেন। একক প্রার্থী হিসেবে চট্টগ্রাম চেম্বারের সভাপতি ও এফবিসিসিআইর সাবেক সহসভাপতি মাহবুবুল আলম সংগঠনটির বর্তমান সভাপতি মো. জসিম উদ্দিনের উত্তরসূরি হতে যাচ্ছেন।

সর্বশেষ খবর