বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ভোটের ফল উল্টে দেওয়ার চেষ্টায় ট্রাম্প অভিযুক্ত

প্রতিদিন ডেস্ক

ভোটের ফল উল্টে দেওয়ার চেষ্টায় ট্রাম্প অভিযুক্ত

২০২০ সালের নির্বাচনে পরাজয়ের পর ফলাফল পাল্টে দেওয়ার ষড়যন্ত্রের জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়েছে। খবর : বিবিসি। ৪৫ পৃষ্ঠার অভিযোগে ষড়যন্ত্রে সহযোগিতাকারী হিসেবে অজ্ঞাতনামা ছয়জনকে রাখা হয়েছে। তাদের মধ্যে চারজন আইনজীবী, একজন বিচার বিভাগের কর্মকর্তা এবং একজন রাজনৈতিক পরামর্শদাতা। আদালতের নথিতে ট্রাম্পকে ‘অসততা, জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে ফেডারেল সরকারের কার্যক্রম বাধাগ্রস্ত করার ষড়যন্ত্রে’ অভিযুক্ত করা হয়েছে। ডোনাল্ড ট্রাম্পকে এরই মধ্যে আরও দুটি মামলায় অভিযুক্ত করা হয়েছে। সেগুলো হলো গোপন নথির অপব্যবহার এবং মুখ বন্ধ রাখতে একজন পর্নো তারকাকে অর্থ প্রদানের তথ্য জাল করা।

আনুষ্ঠানিকভাবে আনা নতুন ওই অভিযোগের তদন্তকাজে নেতৃত্ব দিচ্ছেন মার্কিন বিচার বিভাগ নিযুক্ত বিশেষ কাউন্সেল জ্যাক স্মিথ। স্থানীয় সময় মঙ্গলবার (১ আগস্ট) সন্ধ্যায় তিনি বলেন, ‘আমাদের দেশের রাজধানীতে ২০২১ সালের ৬ জানুয়ারি চালানো হামলা ছিল মার্কিন গণতন্ত্রের আসনে একটি নজিরবিহীন আক্রমণ। (মামলার) অভিযোগ অনুযায়ী এতে মিথ্যার মাধ্যমে ইন্ধন জোগানো হয়েছিল।’ স্মিথ ‘দ্রুত বিচারের’ প্রক্রিয়া শেষ করে আনার প্রতিশ্রুতি দেন। তবে তিনি জোর দিয়ে বলেন, সাবেক প্রেসিডেন্টকে ‘অপরাধ প্রমাণিত না হওয়া পর্যন্ত নির্দোষ বলে ধরে নিতে হবে’। ট্রাম্পকে আজ ওয়াশিংটন ডিসির আদালতে হাজির করার কথা রয়েছে।

এরই মধ্যে ২০২৪ সালে আবারও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন ৭৭ বয়সী ট্রাম্প। তিনি নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে মামলাটিকে ‘হাস্যকর’ বলে উল্লেখ করেছেন। ট্রাম্প ক্যাম্পেইনের এক বিবৃতিতে বলা হয়, মঙ্গলবারের অভিযোগটি তাঁর নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপের শামিল।

সর্বশেষ খবর