শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশের জনগণ ও সরকার ঠিক করবে নির্বাচনের পদ্ধতি

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

বাংলাদেশের জনগণ ও সরকার ঠিক করবে নির্বাচনের পদ্ধতি

অরিন্দম বাগচী

ভারত মনে করে বাংলাদেশের জনগণ ও সরকারই আসন্ন নির্বাচনের পদ্ধতি বিষয়ে সিদ্ধান্ত নিবে। তবে বিরোধী পক্ষের তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে ভারতের কোনো মতামত নেই বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। গতকাল নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বাংলাদেশের নির্বাচন নিয়ে বিভিন্ন দেশের পক্ষ থেকে বিবৃতি ও প্রতিক্রিয়া জানানো হলেও এই প্রথম ভারতের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হলো।

ব্রিফিংয়ে প্রশ্ন করা হয় বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে মন্তব্য করেছে, ভারত করেনি। উত্তরে মুখপাত্র বলেন, বিশ্ব করতেই পারে। ভারত হলো ভারত। বাংলাদেশ আমাদের ঘনিষ্ঠ প্রতিবেশী। সেখানে কিছু ঘটলে ভারতে প্রভাব পড়ে। আমরা চাই অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন।

দীর্ঘদিন পর বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা সম্প্রতি বিরোধী বিএনপি নেতাদের সঙ্গে নৈশভোজ করেছেন। তারপর বিএনপি নেতারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে নির্বাচনকালীন সরকার গঠন করলেই তারা নির্বাচনে অংশগ্রহণ করবেন। জবাবে মুখপাত্র বলেন, নির্বাচনকালীন সরকারের বিষয়ে কোনো মন্তব্য করব না। অন্য একটি প্রশ্নের উত্তরে ব্রিকস রাষ্ট্রগুলোর নতুন সদস্য সম্পর্কে মুখপাত্র বলেন, ভারত অন্য দেশের বিষয়ে আপত্তি করছে বলে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা অসত্য। নিয়ম অনুযায়ী ব্রিকস সদস্য রাষ্ট্রের সর্বসম্মতিক্রমে সদস্য করা হয়। আগস্টে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলন হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে প্রধানমন্ত্রী মোদি সম্মেলনে যাবেন না। তিনি ভার্চুয়াল যোগ দেবেন। দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যে বাংলাদেশকে সদস্য হওয়ার আমন্ত্রণ জানিয়েছে। বাংলাদেশ সেই প্রস্তাব গ্রহণ করেছে। এ ছাড়া আর্জেন্টিনা ও সংযুক্ত আরব আমিরাতকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

সর্বশেষ খবর