শনিবার, ৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিএনপির বিক্ষোভ সারা দেশে

সরকারকে সরতে হবে, বিকল্প পথ নেই : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপির বিক্ষোভ সারা দেশে

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যুক্তরাষ্ট্র কী বলল, যুক্তরাজ্য কী বলল বা ভারত কী বলল, এটা নিয়ে আমাদের মাথা ঘামানোর দরকার নেই। আমাদের দরকার, দেশের মানুষ কী বলেন। মানুষ খুব পরিষ্কার করে বলছে, ‘সরকার বিদায় হও।’ আর সময় নেই। যেতে হবে। এ সরকারকে যেতেই হবে। তিনি বলেন, এ সরকারকে সরতে হবে। বিকল্প কোনো পথ নেই। আমাদের অস্তিত্বের জন্য, জাতির অস্তিত্বের জন্য সবাইকে ঝাঁপিয়ে পড়তে হবে। সত্যিকার অর্থে গণতান্ত্রিক রাষ্ট্র, জনগণের সরকার গঠন করতে হবে।

গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় বিএনপি মহাসচিব এসব কথা বলেন। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী ডা. জোবাইদা রহমানকে সাজা দেওয়ার প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এ সমাবেশের আয়োজন করে।

ক্ষমতাসীনদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, ‘খুব তো বলেছিলে, খেলতে চাও। ডিসেম্বরে খেলতে চাও। সব বাদ, দয়া করে জনতার কাতারে আসো, রাস্তায় আসো।’ তিনি আরও বলেন, ‘নির্বাচন না করে ক্ষমতায় যেতে পারলে কী আনন্দ, তাই না! খুব তো বলেছিলে খেলতে চাও, তাহলে ক্ষমতা ছেড়ে রাস্তায় আসো।’ তিনি বলেন, ‘সরকারের সময় শেষ হয়ে গেছে। তারা এ দেশে আর কিছু অবশিষ্ট রাখেনি। দুর্নীতি আজ সর্বস্তরে ছড়িয়ে পড়েছে। ওয়াসার এমডি তাসকিনকে আবার এক্সটেনশন দিয়েছে। পত্রপত্রিকায় তার দুর্নীতির ব্যাপারে বহু সংবাদ ছাপা হয়েছে। তারা কানে তুলা দিয়েছে। আর বোঝাচ্ছে যে যা-ই করুক, কিছু যায় আসে না।’

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান প্রমুখ। বেলা আড়াইটায় সমাবেশ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু দুপুর সাড়ে ১২টায় শুরু হয় বৃষ্টি। তবে বৃষ্টির মধ্যেই নয়াপল্টনে কার্যালয়ের সামনে খ খ মিছিল নিয়ে আসা শুরু করেন দলের নেতা-কর্মীরা। এ সমাবেশে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীদের পাশাপাশি ঢাকার আশপাশের থানা থেকেও নেতা-কর্মীরা অংশ নিয়েছেন। বেলা ২টার দিকে নয়াপল্টনের সামনের সড়কে হাঁটুসমান পানি জমে যায়। ওই পানিতে দাঁড়িয়েই নেতা-কর্মীরা স্লোগান দিতে থাকেন। দলের কেন্দ্রীয় নেতারাও বৃষ্টির মধ্যেই মঞ্চে এসে অবস্থান নেন। পরে বেলা ৩টায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় সমাবেশ।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার জোর করে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে, বিশেষ করে পুলিশ প্রশাসন ও বিচার বিভাগকে ব্যবহার করে ক্ষমতায় টিকে আছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও তাঁর স্ত্রীকে সাজা দেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘তারেক রহমানকে তোমরা সাজা দিয়েছ। আজ যিনি অবৈধ ক্ষমতা দখল করে আছেন, তাঁর বিরুদ্ধে ১৫টি মামলা ছিল দুর্নীতির। সেগুলো বিভিন্ন কৌশলে তুলে নিয়েছ।’ মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, বিএনপির হাজার হাজার নেতা-কর্মীকে মিথ্যা ও গায়েবি মামলা দিয়ে আটক করে রেখে সাজা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বিএনপির এই মুখপাত্র বলেন, ডেঙ্গুতে সর্বকালের সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। তা নিয়ে তাদের কোনো চিন্তা নেই। একটাই চিন্তা, কীভাবে আবার ক্ষমতায় যাবেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, ‘ডা. জোবাইদা রহমান একজন বিশিষ্ট চিকিৎসক। যার পারিবারিক সম্পত্তি কয়েক হাজার কোটি টাকা। তাকে কয়েক লাখ টাকার এফডিআরের জন্য সাজা দেওয়া হয়েছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেওয়া হয়েছে। দুর্নীতি তো সেই পাকিস্তান আমলেই শুরু, সেই মামলায় তাদের নেতাকেও জেলে যেতে হয়েছিল।’ মির্জা ফখরুল বলেন, প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে আজ ঢাকা মহানগর ও ঢাকা জেলার নেতা-কর্মীরা সমাবেশে অংশ নিয়েছেন। ইনশাআলাহ, দুর্বার প্রতিরোধ গড়ে তুলে দানবকে পরাজিত করা হবে।

বিএনপি মহাসচিব বলেন, সরকার পুলিশ প্রশাসন এবং বিচার বিভাগকে ব্যবহার করে ক্ষমতায় টিকে আছে। তারা আজ প্রমাণ করেছে, তাদের কথার মধ্য দিয়েই ভয়ভীতি ছড়িয়ে পড়েছে।

আওয়ামী লীগকে সরানোর সংকট শুধু বিএনপির নয়, এটা জাতির সংকট উল্লেখ করে বিএনপির এই নীতি-নির্ধারক বলেন, আওয়ামী লীগকে আর চেয়ারে বসতে দেওয়া যাবে না। শেখ হাসিনার অধীনে আর নির্বাচন হবে না। আওয়ামী লীগকে বিদায় নিতেই হবে। মামলা-হামলা করে আন্দোলন স্তব্ধ করা যাবে না। তীব্র আন্দোলনের মাধ্যমে এ সরকারের পতন ঘটানো হবে। সরকার কেরি কাটছে ফুটবল খেলার মতো। কিন্তু এসব করেও আর লাভ হবে না। বিভিন্ন স্থান থেকে পাঠানো আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

চট্টগ্রাম : চট্টগ্রামে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী দাবি করেছেন, আওয়ামী লীগ সকালে আমেরিকানদের গালি দেয়, বিকালে ফুলের তোড়া নিয়ে হাজির হয়। আবার যখন তার পরের দিন তারা বুঝে যায়, আমেরিকানরা তাদের গণতন্ত্রবিরোধী, মানবতাবিরোধী, ভোট চুরির বিরোধী। আবার তারা তাদের গালি দেয়।

গতকাল বিকালে নগরীর কাজীর দেউরী নূর আহম্মেদ সড়কে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও ডা. জোবাইদা রহমানকে সাজা দেওয়ার প্রতিবাদে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আয়োজিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এস এম ফজলুল হক, বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন, কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, হুম্মাম কাদের চৌধুরী, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান প্রমুখ।

নোয়াখালী : নোয়াখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করেছে বিএনপি। বিকাল ৪টার দিকে নোয়াখালী প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করে নোয়াখালী জেলা বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো।

বরিশাল : বরিশালে বিএনপির বিক্ষোভ মিছিল এবং প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১২টার দিকে নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে প্রতিবাদ সমাবেশ করে জেলা (দক্ষিণ) বিএনপি। জেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খানের সভাপতিত্বে এবং সদস্য সচিব আবুল কালাম শহিনের সঞ্চলনায় প্রতিবাদ সমাবেশে অন্যান্য নেতা বক্তব্য রাখেন।

রংপুর : রংপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে জেলা ও মহানগর বিএনপি। বিকালে নগরীর গ্রান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শাপলা চত্বর, সালেক পাম্প, ওয়ালটন মোড় হয়ে আবার দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে বিএনপির প্রতিবাদ বিক্ষোভ ও সমাবেশ করা হয়েছে। বিকালে জেলা বিএনপির উদ্যোগে মওলানা ভাসানী মিলনায়তন চত্বরে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

সিদ্ধিরগঞ্জ : নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ডাচবাংলা পয়েন্টের পাশে ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সভা করা হয়।

গাজীপুর : বিকালে বিক্ষোভ সমাবেশ করেছে গাজীপুর জেলা ও মহানগর বিএনপি। রাজবাড়ী রোডে বিএনপি কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি এ কে এম ফজলুল হক মিলন।

খুলনা : খুলনায় বিএনপি বিক্ষোভ সমাবেশ করেছে। নগরীর কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে মহানগর ও জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশে বক্তারা দেশের স্বার্থে সবাইকে আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান। জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খানের সভাপতিত্বে নেতারা বক্তৃতা করেন।

সর্বশেষ খবর