শিরোনাম
শনিবার, ৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের বিরুদ্ধে মাঠে থাকবে ১৪ দল

৭ আগস্ট শান্তি সমাবেশের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াত একের পর এক বিশৃঙ্খলা তৈরি করতে মরিয়া হয়ে উঠেছে ‘অভিযোগ’ করে তাদের প্রতিহত এবং উৎখাত করতে আগামী নির্বাচন পর্যন্ত বিভিন্ন কর্মসূচি দিয়ে মাঠে থাকবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের নেতারা। এ লক্ষ্যে ৭ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে ১৪ দলের পক্ষ থেকে শান্তি সমাবেশের ঘোষণা দিয়েছেন তারা।

গতকাল বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ঢাকা মহানগর ১৪ দলের সভা থেকে এসব তথ্য জানানো হয়। দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়।

সভা থেকে নেতারা জানান, বিএনপি-জামায়াতের যে কোনো ষড়যন্ত্র, বিশৃঙ্খলা প্রতিহত করতে ঢাকাসহ সারা দেশে লাগাতার কর্মসূচি দিয়ে মাঠে থাকবেন তারা। ঢাকায় আগস্ট মাসেই মোট সাতটি সমাবেশ করা হবে। সভাপতির বক্তব্যে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, বিএনপি-জামায়াত দেশের শান্তি বিনষ্ট করতে আবার আগুনসন্ত্রাস শুরু করেছে। তাদের দেশ থেকে বিতাড়িত করতে না পারলে এই সন্ত্রাসী তৎপরতা চালাতেই থাকবে। তারা একের পর এক বিশৃঙ্খলা তৈরি করতে চাচ্ছে। যদি তারা আরও বাড়াবাড়ি করতে চায়, তার পরিণতি হবে ভয়াবহ। এদের প্রতিহত এবং উৎখাত করতে আগামী জাতীয় নির্বাচন পর্যন্ত ১৪ দল সারা দেশে মাঠে থাকবে।

সভায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, গত কয়েকদিনে বিএনপি তার আসল চেহারায় ফিরে এসেছে। ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচি দিয়ে ’১৩, ’১৪ সালের মতো মাঠে নেমেছে। এরপর ঢাকার নিম্ন আদালত, সুপ্রিম কোর্টসহ বিভিন্ন স্থানে তাদের বিকট চেহারা দেখিয়েছে। এদের প্রতিহত করতে ১৪ দল ঘরে বসে থাকবে না। বিভিন্ন সময় বিভিন্ন স্থানে সমাবেশ করবে, মাঠে থাকবে।

আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাসের পরিচালনায় সভায় আরও বক্তব্য রাখেন- ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সভাপতি বজলুর রহমান, দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী প্রমুখ।

নিজস্ব প্রতিবেদক, সিলেট জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে কারাদণ্ডের রায় কার্যকর এবং কানাডার ফেডারেল কোর্ট কর্তৃক সন্ত্রাসী সংগঠনের আখ্যা পাওয়া বিএনপির রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে গতকাল বিকালে সিলেটে যুবলীগের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল ৫টায় মহানগরের চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে সিলেটের জেলা প্রশাসকের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়। লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড জিয়াউর রহমানের মরণোত্তর বিচারসহ চারটি দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন করেছে যুবলীগ। গতকাল বেলা ১১টায় লক্ষ্মীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধনের আয়োজন করেন জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক বায়েজিদ ভুইয়া। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে নেতা-কর্মীদের নিয়ে জেলা প্রশাসক সুরাইয়া জাহান বরাবর স্মারকলিপি দেওয়া হয়। সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, ১৫ আগস্ট নির্মম হত্যাকাণ্ডের নেপথ্যের নায়ক জিয়াউর রহমানের মরণোত্তর বিচার, বিদেশে পালিয়ে থাকা দণ্ডপ্রাপ্তদের ফিরিয়ে এনে বিচার কার্যকর ও বিএনপির রাজনীতি নিষিদ্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। জেলা যুবলীগের উদ্যোগে গতকাল সকালে মুজিব সড়কস্থ দলীয় কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। রাজবাড়ী প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের দেশে ফিরিয়ে এনে দ্রুত বিচারের রায় বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 মানববন্ধন শেষে রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খানের কাছে স্মারকলিপি দেওয়া হয়। গতকাল বিকাল সাড়ে ৪টায় রাজবাড়ী প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন যুবলীগের নেতা-কর্মীরা। জেলা যুবলীগের সভাপতি মো. শওকত হাসানের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা যুবলীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান মিয়া সোহেল।

সর্বশেষ খবর