রবিবার, ৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
প্রশাসনকে ফখরুল

অন্যায় আদেশ মানবেন না

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রশাসনকে উদ্দেশ করে বলেছেন, সঠিকভাবে দায়িত্ব পালন করুন। দেশ ও জনগণের পক্ষে থাকুন। অন্যায় আদেশ মানবেন না। নিপীড়িত জনগণের পাশে থাকুন।

গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে রায়ের প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে জাতীয়তাবাদী সম্মিলিত পেশাজীবী পরিষদ। মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ আবার আগের মতো নির্বাচন করে ক্ষমতায় যেতে চাচ্ছে। তারা ডিসি-এসপি রদবদল, প্রশাসনিক কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে যাচ্ছে, আবার জোর করে নির্বাচন করার জন্য। এবার আর সেটা হবে না, বাংলাদেশের মানুষ জেগে উঠেছে। বাংলাদেশের মানুষ প্রমাণ করতে সক্ষম হয়েছে এদেশে গণতন্ত্র নেই। মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ গণতন্ত্র বিশ্বাস করে না, বাকস্বাধীনতা বিশ্বাস করে না। সেটা বিশ্বাস করলে তারা এ দেশকে গণতন্ত্রকামী রাষ্ট্রে পরিণত করার জন্য চেষ্টা করত। এরা দুবার জোর করে ভোট করে দেশে নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে ক্ষমতা দখলে আছে। তিনি বলেন, সরকারকে পদত্যাগ করতে হবে। কারণ এই সরকার ক্ষমতায় থাকলে সুষ্ঠু নির্বাচন হবে না। তিনি বলেন, স্রোতের মতো, বন্যার পানির মতো মানুষ আসছে। মানুষের এই দুর্বার আন্দোলনে তরঙ্গের পর তরঙ্গ সৃষ্টি করে একদলীয় শাসককে পরাজিত করতে হবে। আজ শুধু আমরা একা নই, সব রাজনৈতিক দল বলছে, এই সরকার থাকতে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

বিএনপির এই মুখপাত্র বলেন, আজকে বিচার বিভাগের মাধ্যমে সবচেয়ে বেশি নিপীড়ন করা হচ্ছে। নেতা-কর্মীদের জামিন দিচ্ছে না। গায়েবি মামলায় কারাগারে আটক রাখা হচ্ছে। কারাগারে আরেক নির্যাতন। বিরোধীদলীয় নেতা-কর্মীদের ২৪ ঘণ্টা লকআপে রাখা হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগের হাতে কেউ নিরাপদ নয়। গত কয়েক বছরে ৫৬ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। সহস্রাধিক সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে সাংবাদিকরা স্বাধীনভাবে লিখতে পারছে না। বিরোধীদলীয় নেতা-কর্মীদের গুলি করা হচ্ছে, হাতুড়ি দিয়ে হাত-পা গুঁড়ো করে দেওয়া হচ্ছে। এর নামই কি গণতন্ত্র?

আয়োজক সংগঠনের আহ্বায়ক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেনের সভাপতিত্বে ও সাংবাদিক কাদের গণি চৌধুরীর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রোভিসি অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, অধ্যাপক ডা. হারুন আল রশিদ, সাংবাদিক কামাল উদ্দিন সবুজ, সৈয়দ আবদাল আহমেদ, ডা. মো. মেহেদী হাসান, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু প্রমুখ।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর