রবিবার, ৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মৃত্যু ৩০০ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

ধারাবাহিকভাবে বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশের ইতিহাসে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ভেঙেছে ডেঙ্গু। এর মধ্যেই ৬৩ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৩০৩ জনের। গতকাল আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৯৫ জন এবং মারা গেছেন ১০ জন। স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গতকাল আক্রান্তদের মধ্যে ঢাকার বাসিন্দা ১ হাজার ৬৯ জন এবং ঢাকার বাইরের বাসিন্দা ১ হাজার ৪২৬ জন। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ৯৬৮ জন, মারা গেছেন ৩০৩ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৯ হাজার ৩৩৪ জন। এর মধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি ৪ হাজার ৬৮০ জন। ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৬৫৪ জন। ঢাকার সরকারি হাসপাতালে ভর্তি ২ হাজার ৫০১ জন, ঢাকার বেসরকারি হাসপাতালে ভর্তি ২ হাজার ১৭৯ জন। ডেঙ্গুতে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ১৭০ জন এবং নারী ১৩৩ জন।

আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভোলা ২৫০ শয্যা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজন রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে ভোলায় তিনজন, বরগুনায় একজন এবং শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৯ জনসহ চলতি মৌসুমে বরিশাল বিভাগে ১৩ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হলো।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের তথ্য অনুযায়ী, ভোলার দৌলতখানের দক্ষিণ জয়নগর এলাকার জ্বরে আক্রান্ত জিয়াউল হককে (৭০) গত শুক্রবার জেলা সদরের ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ওইদিনই তার মৃত্যু হয়। এ নিয়ে বরিশাল, ভোলা ও বরগুনায় চলতি মৌসুমে মোট ১৩ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হলো। গতকালের রিপোর্ট অনুযায়ী, গত শুক্রবার শেরেবাংলা মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন ২৩৫ জন ডেঙ্গু রোগী। এর আগে বৃহস্পতিবার চিকিৎসাধীন ছিলেন ২০৭ জন, বুধবার ২৩৪ জন, মঙ্গলবার ২২৩ জন এবং সোমবার চিকিৎসাধীন ছিলেন ২০৫ জন ডেঙ্গু রোগী। গত ২৯ জুলাই শেরেবাংলা মেডিকেলে রেকর্ড সংখ্যক ২৩৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিলেন।

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভাগের অন্যান্য সরকারি হাসপাতালে গত শুক্রবার ৯১৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিলেন বলে স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের দৈনন্দিন রিপোর্টে উল্লেখ রয়েছে। হিলি (দিনাজপুর) প্রতিনিধি জানান, দেশে হু হু করে বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা। দেশের বাজারে ডেঙ্গু টেস্টের কিটের ভালো চাহিদা থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে তৃতীয়বারের মতো ভারত থেকে ডেঙ্গু টেস্টের কিট আমদানি করা হয়েছে।

গতকাল ডেঙ্গু টেস্টের কিট বহনকারী ভারতীয় একটি ট্রাক ভারত থেকে দেশে প্রবেশ করে। বর্তমানে কিটগুলো ট্রাক থেকে খালাস করে বন্দরের ওয়্যারহাউসে রাখা হয়েছে। এর আগে গত ৩০ জুলাই রবিবার বন্দর দিয়ে দ্বিতীয়বারের মতো ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টের কিট আমদানি করা হয়।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, গত মাসে হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টের কিট আমদানি শুরু হয়। গত মাসে দুটি কনসার্নমেন্টের মাধ্যমে এই কিট আমদানি করা হয়। এবার তৃতীয়বারের মতো ভারত থেকে শুধু ডেঙ্গু টেস্টের কিট আমদানি হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর