সোমবার, ৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

আসছেন আরও মার্কিন প্রতিনিধি

দুর্নীতি দমন সমন্বয়ক নেফিউ ঢাকায়, দুদকে বৈঠকে অর্থ পাচার নিয়ে আলোচনা

কূটনৈতিক প্রতিবেদক

আসছেন আরও মার্কিন প্রতিনিধি

ঢাকা সফরে এসেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বৈশ্বিক দুর্নীতি দমনবিষয়ক সমন্বয়ক রিচার্ড নেফিউ। তিন দিনের সফরের প্রথম দিনেই দুদকে বৈঠক করেছেন নেফিউয়ের নেতৃত্বের প্রতিনিধি দল। ঢাকা সফরকালে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও অর্থ পাচার নিয়ে কাজের সঙ্গে যুক্ত বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে মার্কিন প্রতিনিধি দলটি। দক্ষিণ এশিয়া অঞ্চলে সফরের অংশ হিসেবে বাংলাদেশ সফর করছেন তিনি।

গতকাল বিকালে বৈঠক শেষে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো. মাহবুব হোসেন বলেন, কোনো রাজনৈতিক ইস্যু নয়, দুদকের আইনকানুন সম্পর্কে জানতেই এসেছে মার্কিন প্রতিনিধি দল। দুদকের কার্যক্রম কীভাবে চলে, আইন ও বিধিবিধান সম্পর্কে ধারণা নিয়েছে। দুদক সচিব আরও বলেন, পারস্পরিক তথ্য আদান-প্রদানসহ সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি। টাকা পাচারের বিষয়ে সহযোগিতা কীভাবে হতে পারে, তা নিয়ে আলোচনা হয়েছে।

নেফিউ মার্কিন কূটনীতি এবং বৈদেশিক সহায়তায় দুর্নীতি মোকাবিলায় কাজ করে থাকেন। গত ৫ জুলাই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন তাঁকে স্টেট ডিপার্টমেন্টের গ্লোবাল অ্যান্টি-করাপশন কো-অর্ডিনেটর হিসেবে  নিযুক্ত করেন। রিচার্ড নেফিউ সরাসরি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে রিপোর্ট করেন। স্টেট ডিপার্টমেন্টে যোগদানের আগে, রিচার্ড নেফিউ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর গ্লোবাল অ্যানার্জি পলিসিতে সিনিয়র ফেলো হিসেবে কাজ করেছেন। অন্যদিকে আগস্ট মাসের মাঝামাঝিতে প্রতিরক্ষা সংলাপে যোগ দিতে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের ইন্দো প্যাসিফিক কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতিবিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জেমস। আগামী মাসের প্রথম দিকে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার রূপরেখা চুক্তি (টিকফা) সংক্রান্ত পরিষদের বৈঠকে যোগ দিতে ঢাকায় আসছেন মার্কিন বাণিজ্য দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ। 

সম্প্রতি একাধিক মার্কিন প্রতিনিধি দল ঢাকা সফর করেছে। গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ঢাকায় এসেছিল। প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা সফরকালে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান, মানবাধিকার সুরক্ষা, মতপ্রকাশের স্বাধীনতা ইত্যাদি বিষয়ে জোর দেন।

সর্বশেষ খবর