বুধবার, ৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ওয়েবসাইটের গতি কমিয়ে দিয়েছিল হ্যাকাররা

নিজস্ব প্রতিবেদক

সতর্কতামূলক প্রস্তুতি নেওয়ার পরও হ্যাকারদের ঘোষিত তারিখের আগেই ছোটখাটো সাইবার হামলা শুরু হয়ে গেছে। গত দুই দিনে অন্তত চারটি সংস্থার ওয়েবসাইটে হামলার খবর পাওয়া গেছে। এ সময় হ্যাকাররা বাংলাদেশের বিভিন্ন ওয়েবসাইটে ডিডস অ্যাটাক চালিয়েছে। তবে সিস্টেমকে ডাউন করতে পারেনি বলে জানিয়েছে সার্ট। হ্যাকাররা ওইসব ওয়েবসাইটে মাত্রাতিরিক্ত ট্রাফিক তৈরি করে সাইটের গতি কমিয়ে দিয়েছিল। যাতে ওই সময় কেউ ওইসব সাইটে ঢুকতে না পারে, পারেনি।

এ বিষয়ে তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা সব সংস্থাকে সতর্ক থাকতে বলেছি। বিশেষ করে ঝুঁকিপূর্ণ এবং স্পর্শকাতর তথ্য রয়েছে এমন প্রতিষ্ঠানের ওয়েব ব্যবস্থাপনায় বাড়তি সতর্ক ব্যবস্থা নিতে বলা হয়েছে। দেওয়া হচ্ছে কারিগরি পরামর্শও। আমরা সার্বক্ষণিক মনিটরিং করছি। বৈঠকও করেছি। তিনি আরও বলেন, যে আক্রমণের কথা বলা হচ্ছে সেটা ১৫ আগস্ট হবে এমন না আরও আগেও হতে পারে অথবা পরেও হতে পারে। আমরা সতর্ক থাকছি। এদিকে বাংলাদেশ ব্যাংকও দেশের ব্যাংকগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে। কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (সার্ট ) প্রকল্প পরিচালক মো. সাইফুল আলম খান সাংবাদিকদের বলেন, আমরা সিস্টেম থেকে দেখেছি হ্যাকাররা ডিডস অ্যাটাক করার চেষ্টা করেছিল। কিন্তু আমাদের সিস্টেমকে ডাউন করতে পারেনি। কারণ আমরা সেভাবে মনিটরিং করেছিলাম যাতে তারা সিস্টেমটাকে ডাউন করতে না পারে। হ্যাকাররা আক্রমণ চালিয়েছে সেটা আমরা বুঝতে পেরেছি যে, অ্যাটাক চলছে। তাদের আইপি অ্যাড্রেস ধরে অবস্থান খোঁজার চেষ্টা করেছি। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এক সমীক্ষায় দেখা গেছে, দেশের প্রায় ৩৫ হাজার ইন্টারন্টে প্রটোকল বা আইপিতে হ্যাকিংয়ের ঝুঁকি রয়েছে। তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, আক্রমণ ঠেকাতে অ্যান্টি ডিডস, ফায়ারওয়াল সঠিকভাবে প্লেস এবং কনফিগার করা, অ্যান্টি এপিটি বাস্তবায়ন করা দরকার। এ ছাড়া অ্যান্টি র‌্যানসম ওয়্যার বা ম্যালওয়ার প্রটেকশন বাস্তবায়ন করতে হবে।

গত শুক্রবার বিজিডি ই-গভ সার্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে সাইবার হামলার বিষয়ে সতর্কতা জারি করে। তাতে বলা হয়, ১৫ আগস্ট বাংলাদেশের সাইবার জগতে আক্রমণের ঝড় চালানোর হুমকি এসেছে। হুমকিদাতা হ্যাকার গোষ্ঠী নিজেদের ‘হ্যাকটিভিস্ট’ দাবি করে বাংলাদেশ ও পাকিস্তানকে হামলার লক্ষ্য বানানোর ঘোষণা দিয়েছে।

সর্বশেষ খবর