শিরোনাম
শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় বিএনপির গণমিছিল আজ

মাঠে থাকবে আরও ৩৭ দল

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় বিএনপির গণমিছিল আজ

সরকার পতনের আন্দোলনের অংশ হিসেবে রাজধানী ঢাকায় আজ গণমিছিল করবে বিএনপি। বেলা ২টায় ঢাকার দুই অংশে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি পৃথকভাবে এই গণমিছিল কর্মসূচির আয়োজন করবে। একই দিন রাজধানীর বিভিন্ন স্থান থেকে বিএনপির এক দফা আন্দোলনের সাথি সমমনা জোট ও দলগুলোর পক্ষ থেকেও গণমিছিল বের করা হবে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির মিছিলটি শুরু হবে উত্তর বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনে থেকে। সেটি মালিবাগের আবুল হোটেল পর্যন্ত গিয়ে শেষ হবে। মহানগর দক্ষিণ বিএনপির মিছিলটি বের করা হবে মুগদার কমলাপুর স্টেডিয়াম এলাকা থেকে। সেটি মালিবাগ রেলগেটে গিয়ে শেষ হবে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এলাকায় অনুষ্ঠেয় দুটি গণমিছিলের রোডম্যাপ গণমাধ্যমকে জানিয়েছে বিএনপি। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর বাড্ডার গণমিছিলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতৃত্ব দেবেন। আর কমলাপুরের গণমিছিলে নেতৃত্ব দেবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। দুটি মিছিলেই বিএনপি ও অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা অংশ নেবেন। মহানগর উত্তরের কর্মসূচির সমন্বয় করবেন আহ্বায়ক আমান উল্লাহ আমান ও সদস্যসচিব আমিনুল হক। এর মধ্যে উত্তর বাড্ডার গণমিছিলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, শাহজাহান ওমর, আবদুল আউয়াল মিন্টু ও শামসুজ্জামান দুদু, কেন্দ্রীয় নেতা আবুল খায়ের ভূঁইয়া, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, হেলালুজ্জামান তালুকদার, আতাউর রহমান, ফরহাদ হালিম, অ্যাডভোকেট মজিবর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মাসুদ আহমেদ তালুকদার, কায়সার কামাল, আতাউর রহমান ঢালী, অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, শামসুর রহমান শিমুল বিশ্বাস, কামরুজ্জামান রতন, আজিজুল বারী হেলাল, এ বি এম মোশারফ হোসেন, বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ সিদ্দীকি প্রমুখ অংশ নেবেন। আর কমলাপুর থেকে যে গণমিছিল বের করা হবে সেটির সমন্বয় করবেন মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম ও ভারপ্রাপ্ত সদস্যসচিব তানভীর আহমেদ রবিন। অংশ নেবেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, আহমদ আজম খান, জয়নুল আবদীন ফারুক, নিতাই রায় চৌধুরী, মনিরুল হক চৌধুরী, অ্যাডভোকেট ফজলুর রহমান, অধ্যাপক জয়নাল আবেদীন ভিপি, চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, হারুন অর রশিদ, ড. আসাদুজ্জামান রিপন, ফজলুল হক মিলন, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দীন আহমেদ অসীম, মীর সরাফত আলী সপু, অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, আফরোজা আব্বাস, শিরিন সুলতানা, রাশেদা বেগম হীরা প্রমুখ। এ ছাড়া দুটি কর্মসূচিতে বিএনপির নির্বাহী কমিটির সম্পাদক, সহ-সম্পাদক এবং নির্বাহী সদস্যরা সুবিধামতো অংশগ্রহণ করবেন। একই দিন মিছিল করবে সমমনা দল ও জোট। এদিন বিজয় নগর পানির ট্যাংকের সামনে থেকে বেলা ৪টায় ১২-দলীয় জোট, পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে থেকে জাতীয়তাবাদী সমমনা জোট বেলা ৩টায়, কারওয়ান বাজার এফডিসি-সংলগ্ন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এলডিপি বেলা ৩টায়, মতিঝিল নটর ডেম কলেজের উল্টো দিকে গণফোরাম চত্বরের সামনে থেকে গণফোরাম ও পিপলস পার্টি বেলা ৩টায়, জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে লেবার পার্টি সকাল ১০টা ৩০ মিনিটে, পুরানা পল্টন থেকে গণ অধিকার পরিষদ (নূর) বেলা ৩টায়, জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে গণ অধিকার পরিষদ (রেজা কিবরিয়া) বেলা ৩টায়, মালিবাগ মোড় থেকে এনডিএম সন্ধ্যা ৭টায়, সমমনা জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে পেশাজীবী গণতান্ত্রিক জোট সকাল ১০টা ৩০ মিনিটে মিছিল বের করবে।

অন্যান্য দলের পক্ষ থেকেও বিভিন্ন স্থানে গণমিছিল কর্মসূচি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বুধবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে আজকের এই গণমিছিল কর্মসূচি ঘোষণা করেন। আজকের কর্মসূচি শেষে আবারও নতুন ঘোষণা আসতে পারে।

সর্বশেষ খবর