শিরোনাম
শনিবার, ১২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

আগস্টে ডেঙ্গুর সব রেকর্ড ছাড়ানোর শঙ্কা

চিকিৎসক ও শিক্ষিকার মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

আগস্টে ডেঙ্গুর সব রেকর্ড ছাড়ানোর শঙ্কা

ডেঙ্গু নিয়ে রাজধানী ছাড়াও দেশের সর্বত্রই আতঙ্ক বিরাজ করছে। চলতি আগস্ট মাসে ডেঙ্গু অতীতের সব রেকর্ড ছাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। গত জুলাইয়ে যেখানে সারা দেশে ৪৩ হাজার ৮৫৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন, সেখানে চলতি আগস্টে ১১ দিনেই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৮ হাজার ২৪২ জন। আক্রান্তের পাশাপাশি মৃত্যুরও রেকর্ড তৈরি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। গত মাসে সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ২০৪ জন। আর আগস্টের ১১ দিনেই এ রোগে মারা গেছেন ১২২ জন। স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া। যদিও সংশ্লিষ্টরা বলছেন, ডেঙ্গুতে আক্রান্ত আর মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি তথ্যের কয়েকগুণ। কারণ শুধু হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই প্রতিবেদন তৈরি করে থাকে অধিদফতর।

অধিদফতরের তথ্যমতে, গতকাল ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৪৬ জন। মারা গেছেন ৯ জন। এদের মধ্যে ঢাকার ছয়জন আর রাজধানীর বাইরে     তিনজন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭৩ জনে। অধিদফতর বলছে, হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে গতকাল হাসপাতাল ছেড়েছেন ২ হাজার ১৫২ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শরিফা বিনতে আজিজ (২৭) নামে এক চিকিৎসক মারা গেছেন। গতকাল ভোর ৫টার দিকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মারা যান তিনি। শরিফা দোহার উপজেলার জয়পাড়া গ্রামের আবদুল আজিজের মেয়ে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, ডা. শরিফা রংপুর মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেছেন। সেখানেই ইন্টার্ন করছিলেন। জেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার বিকালে তাকে হাসপাতালটির আইসিইউতে ভর্তি করেছিলেন তার স্বজনরা।

এ ছাড়া ডেঙ্গু আক্রান্ত হয়ে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা মোরশেদা বেগম মারা গেছেন। গতকাল সকালে রাজধানীর মগবাজারের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। জানা গেছে, মোরশেদা বেগমের শরীরে ক্যান্সার ধরা পড়েছিল। প্রথম কেমোথেরাপি নেওয়ার পর তিনি আরও অসুস্থ হয়ে পড়েন। পরে তার ডেঙ্গু টেস্টে পজিটিভ হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার প্লাটিলেট মাত্র ১ হাজারে নেমে গিয়েছিল। অধিদফতরের প্রতিবেদন অনুযায়ী, ডেঙ্গুতে আক্রান্তদের মধ্যে সিংহভাগের বয়স ১৬ থেকে ৩০ বছর। দিন দিন বাড়ছে এ রোগে আক্রান্তের সংখ্যা। তথ্য বলছে, জানুয়ারিতে ডেঙ্গু আক্রান্ত ছিল ৫৬৬ জন। ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিলে এ সংখ্যা কমে এসেছিল। কিন্তু মে মাসে ১ হাজার ৩৬ জন আক্রান্ত হয়। জানুয়ারি থেকে মে- এই পাঁচ মাসে এ রোগে মারা গেছেন ১৩ জন। গত জুনে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৫ হাজার ৯৫৬ জনে। এ মাসে মারা গেছেন ৩৪ জন। জুলাইয়ে এসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৮ গুণ বেড়ে যায়। অধিদফতরের তথ্যমতে, গত মাসে ৪৩ হাজার ৮৫৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। মারা গেছেন ২০৪ জন। আশঙ্কা করা হচ্ছে- চলতি আগস্টে অতীতের সব রেকর্ড পার হতে পারে।

কারণ গত ১১ দিনেই ২৮ হাজার ২৪২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আর এ মাসে এখন পর্যন্ত মারা গেছেন ১২২ জন। বরিশাল থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) চিকিৎসাধীন অবস্থায় গতকাল একজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মৌসুমে এই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১২ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হলো।

 

সর্বশেষ খবর