রবিবার, ১৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
কেন্দ্রীয় কমিটির বৈঠকে শেখ হাসিনা

হাইব্রিড লোক এনে দল ভারী করার দরকার নেই

রফিকুল ইসলাম রনি

হাইব্রিড লোক এনে দল ভারী করার দরকার নেই

দলের সুসময়ে টাকা দিয়ে কমিটিতে ঢুকে টাকা কামিয়ে দুর্দিন দেখলে চলে যাবে এমন নেতা দলে দরকার নাই বলে সাফ জানিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, হাইব্রিড টাকাওয়ালা লোক এনে আওয়ামী লীগের পাল্লা ভারী করার দরকার নেই। যাদের টাকা নেই, বিলাসিতা নেই, তারাই আওয়ামী লীগের নেতা। টাকা না থাকলেও এমপি হতে পারবে। দল তাদের দায়িত্ব নেবে।  গতকাল রাতে গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে রুদ্ধধার বৈঠকে তিনি একথা বলেন। একই সঙ্গে দলীয় এমপি-মন্ত্রী, নেতার বিরুদ্ধে বিষেদগার করা থেকে বিরত থাকতে সব পর্যায়ের নেতাকর্মীকে নিষেধ করেছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এ বিষয়ে কঠোর হুসিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, যারা দলীয়, দলীয় প্রার্থী বা নেতার বিরুদ্ধে কথা বলবে, তাদেরকে তো মনোনয়ন দেবই না, সামনে দলের কোন পদপদবীতে রাখবো কিনা সেটাও ভাবতে হবে। দলের সাংগঠনিক সম্পাদকের উদ্দেশে বলেছেন, পুরানো নেতাদের বাদ দিয়ে কোন কমিটি করা যাবে না। আমার স্বাক্ষরিত কমিটিতে যারা নেতা ছিলেন, তারা যেন বাদ না পরে। কমিটি করার ক্ষেত্রে প্রয়োজনে ডিএনএ টেস্ট (ছাত্রলীগ, যুবলীগের সাবেক নেতা বা আওয়ামী লীগের পরিবারের কিনা) তা দেখে কমিটিতে রাখতে নিদের্শ দেন তিনি। বৈঠকে উপস্থিত একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে এমন তথ্য নিশ্চিত করেছেন। বৈঠকে শোক প্রস্তাব পাঠের পর দলের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান ও সৈয়দ জেবুন্নেছা হক বক্তৃতা করেন।

জেবুন্নেছা হক বলেন, সুনামগঞ্জের কমিটিতে দলের দুঃসময়ের লোকদের বাদ দেওয়া হয়েছে। নব্য হাইব্রিডদের দিয়ে কমিটি করা হয়েছে। নব্য টাকাওয়ালাদেরকে কমিটিতে রাখা হয়েছে। এই টাকাওয়ালারাই আওয়ামী লীগের সর্বনাশ করছে। এসময় সিলেট বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেন, আওয়ামী লীগ সভানেত্রীকে উদ্দেশ করে বলেন, নেত্রী পুরানো ৩৩ জনকে কমিটিতে রাখা হয়েছে। বাকী লোক নতুন নিয়ে আসা হয়েছে। যাদেরকে টাকাওয়ালা বলা হচ্ছে, ওরা ছাত্রলীগের সাবেক নেতা। হ্যা, তাদের টাকা পয়সা হয়েছে, এটা সত্য। দল চালানোর জন্য টাকার প্রয়োজন আছে। সে কারণে তাদেরকে পদপদবী দেওয়া হয়েছে। এসময় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আহমদ হোসেনকে থামিয়ে দিয়ে বলেন, যারা টাকা দিয়ে দলে আসবে, টাকা দিয়ে পদ নেবে, তারা টাকা কামিয়ে দলের দুর্দিন দেখলে চমক দেবে। সব সময় সুসময় থাকে না। দুর্দিন দেখলেই তারা কেটে পড়বে। তিনি বলেন, আমি যখন দলের দায়িত্ব নেই, তখন দলের দেনা ছিল ৭০ হাজার টাকা। সেই অবস্থা থেকে দলকে সংগঠিত করেছি। যারা টাকা দেবে, তারা টাকা কামানোর জন্যই দেয়। সুসময় থাকলে সবাই টাকা দেয়। তারা আবার অন্য জায়গাতেও টাকা দেয়। কাজেই টাকাওয়ালা লোক এনে আওয়ামী লীগের পাল্লা ভারী করার দরকার নেই। আওয়ামী লীগে টাকা হওয়ার জন্য ব্যবসায়ী আনার দরকার নেই। পুরানো ত্যাগী পরীক্ষিতরা গরীব হোক, তারাই আমার কর্মী। তারাই দুর্দিনে থাকবে। আমি যাদেরকে বানাইছি, আমার সাইন করা কমিটি, তাদেও কাউকে বাদ দিতে পারবা না। এবার তোমাদের ছেড়ে দিয়েছি। আগে আমি কমিটিতে স্বাক্ষর করেছি। এসময় আহমদ হোসেনকে প্রেসিডিয়াম সদস্য সৈয়দ জেবুন্নেছা হকের সঙ্গে সমন্বয় করে সুনামগঞ্জের কমিটি করার নিদের্শ দেন।

সভায় শোক প্রস্তাব পাঠ করেন দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া। এরপর প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান, সৈয়দ জেবুন্নেছা হক, যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছি, ত্রাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, সদস্য ড. মুশফিক হোসেন চৌধুরী। সভায় আট সাংগঠনিক সম্পাদক বিভাগীয় রিপোর্ট পেশ করেন। তারা হলেন, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম, এসএম কামাল হোসেন, আফজাল হোসেন, শফিউল আলম নাদেল, সুজিত রায় নন্দী। 

কেন্দ্রীয় নেতাদের মুখেও হাইব্রিড:গত সাড়ে চৌদ্দ বছরে আওয়ামী লীগের রাজনীতিতে হাইব্রিড শব্দটি বেশ পুরানো। গতকাল রাতে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকেও হাইব্রিডদের বিষয়টি উঠে আসে। প্রথমে আসে প্রেসিডিয়াম সদস্য সৈয়দ জেবুন্নেছা হকের মুখে। এরপর দলের সদস্য ড. মুশফিক বলেন, হাইব্রিডদের আজকে সর্বত্র জয়জয়কার। নেত্রী দেশের জন্য অনেক উন্নয়ন করেছেন। উন্নয়ন নিয়ে কারো কোন প্রশ্ন নেই। কিন্তু কিছু দুর্বত্ত ও হাইব্রিডরা আওয়ামী লীগের সুনাম ক্ষুন্ন করছে। এই হাইব্রিডদের বিতারিত করতে হবে। এসময় দলের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক জাতির পিতার ছোট বেলার ধানের গোলার গরীবদের জন্য খুলে দেওয়ার প্রসঙ্গে টেনে বলেন, জাতির পিতার হাতে গড়া সেই দলের কিছু কর্মী, কিছু সুবিধাবাদী লোক ফুলে ফেসে উঠছে। হাইব্রিডরা রাতারাতি বড় লোক হয়ে যাচ্ছে। এসময় একজন নেতা বিদেশে অর্থ পাচার নিয়েও কথা বলেন। 

এমপি-মন্ত্রী ও দলের নেতাদের বিরুদ্ধে বিষেদগার নিষেধ: বৈঠকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, আমি প্রায় শুনি দলীয় নেতাকর্মীরা এমপি-মন্ত্রীদের বিরুদ্ধে বিষেদগার করেন। দলের উন্নয়ন প্রচার না করে এমপি কী করলো, সেটা নিয়ে লেগে থাকেন। এতে দলের বদনাম হয়। আমি পরিস্কারভাবে বলছি, কাকে মনোনয়ন দেব, সেটা জরিপ করে দেখছি। এখনো জরিপ চলছে। কিন্তু যারা এমপিদের বিরুদ্ধে বলে, দলের বিপক্ষে বলে, তাকে মনোনয়ন দিব না। তিনি বলেন, যারা এমপি ও দলীয় নেতাদের বিরুদ্ধে বলে ভবিষ্যতে তাদেরকে দলে রাখবো কিনা সেটাও ভেবে দেখবো। 

ঢাকা মহানগর আওয়ামী লীগ নিয়ে যত কথা: আওয়ামী লীগর রাজনীতিতে ঢাকা মহানগর আওয়ামী লীগ একটি শক্তিশালী সংগঠন। সেই সংগঠন এখন চরম দুর্বল। সম্মেলন হলেও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ কমিটি করতে পারছে না। এ নিয়ে সাংগঠনিক সম্পাদক মির্জা আজম তার রিপোর্টে তুলে আনেন। পরে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, এতদিন হয়ে গেল কেন তারা কমিটি করতে পারছে না? তারা কমিটি করতে পারেনি বলে তো বিশেষ বর্ধিত সভায় বক্তৃতা করার সুযোগ দেইনি। এখন কমিটি ভেঙ্গে দেই। এসময় মির্জা আজম বলেন, নেত্রী ওরা তো দলীয় কর্মসূচি গুলো পালন করছে। এসময় দক্ষিণের একজন বিশেষ ব্যক্তির কারণে কমিটি দেরি হচ্ছে বিষয়টি আওয়ামী লীগ সভানেত্রী নিজেই অকিবহাল বলে জানান। এসময় ঢাকা মহানগর উত্তরে দলটির প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান ও দক্ষিণে ড. আবদুর রাজ্জাকের সঙ্গে সমন্বয় করে কমিটি করতে বলা হয়েছে। কমিটিতে পুরানো লোক যেন বাদ না পরে সেদিকে খেয়াল রাখতে কঠোর নিদের্শনা দেওয়া হয়।

ভারমুক্ত হলেন জেলা-উপজেলার নেতারা: গত ৬ আগস্ট আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় জেলা-উপজেলা আওয়ামী লীগের শীর্ষ পদে যারা ভারপ্রাপ্ত ছিলেন তাদেরকে ভারমুক্ত করা হয়। সেটা গতকাল দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে চুড়ান্ত অনুমোদন করা হয়।

২ সেপ্টেম্বর এলিভেডেট এক্সপেক্সওয়ের উদ্বোধন ও জনসভা: আগামী ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন হচ্ছে। ওইদিন রাজধানীর সাবেক বাণিজ্য মেলার স্থলে জনসভা হওয়ার জোর সম্ভবনা রয়েছে বলে জানা গেছে। এছাড়াও সেপ্টেম্বরে সিলেট, বরিশালে নির্বাচনী জনসভা করবেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

যথা সময়েই নির্বাচন: দলের কার্যনির্বাহী সভার বৈঠকে দলীয় সভানেত্রী শেখ হাসিনা জানিয়েছে, যথা সময়েই নির্বাচন হবে। সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। বিএনপি নির্বাচন বানচাল করার নানা ধরনের ষড়যন্ত্র করছে। কিন্তু তারা সফল হবে না।

বিএনপি-জামায়াতের সঙ্গে কোনো আন্তর্জাতিক শক্তি নাই: সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে, বিএনপি-জামায়াতের সঙ্গে কোনো আন্তর্জাতিক শক্তি নেই। তারা (বিএনপি-জামায়াত) বলে, তারা আন্তর্জাতিক শক্তি পায়। কোন শক্তিটা আছে, সেটাই আমরা জানতে চাই। কোনো শক্তি নাই তাদের সঙ্গে। লুটেরাদের সঙ্গে কেউ থাকে না।

বিএনপি-জামায়াতের বিষয়ে দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, এই খুনি, দুর্নীতিবাজ, সন্ত্রাসী, জঙ্গি, মানুষ হত্যাকারী, গ্রেনেড হামলাকারী, ১০ ট্রাক অস্ত্র চোরাকারবারি বিএনপি থেকে দেশবাসী সাবধান!

তিনি বলেন, আর জামায়াত বুদ্ধিজীবী হত্যাকারী, যুদ্ধাপরাধী তারা যে অপরাধ করেছে, তাদের আমরা শাস্তি দিয়েছি। তাদের থেকেও দেশবাসী যেন সাবধান থাকে। শেখ হাসিনা বলেন, দেশবাসীকে বলবে, গণতন্ত্র ওদের মুখের কথা, ওরা গণতন্ত্রে বিশ্বাসও করে না; ওরা দেশে গণতন্ত্র রাখবেও না। ওরা দেশকে আবার ধ্বংসের দিকে ঠেলে দেবে।

বিএনপি-জামায়াতের বিষয়ে দেশবাসীকে সজাগ করতে নেতাকর্মীদের নির্দেশনা দিয়ে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, দেশের মানুষকে সজাগ করতে হবে। ওরা সর্বনাশ ছাড়া দেশকে কিছু দিতে পারে না।

২০২৬ সালে উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশের উত্তরণ নিশ্চিত করতে আওয়ামী লীগকে আবার ক্ষমতা রাখার আহ্বান জানান তিনি। বিএনপির মুখে গণতন্ত্রের কথা মানায় না মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ‘স্বৈরতন্ত্রের মধ্য দিয়ে যাদের জন্ম, তারা আবার কী গণতন্ত্র দেবে!’

আওয়ামী লীগের ভোট চুরি করা লাগে না মন্তব্য করে তিনি বলেন, ‘আওয়ামী লীগ মানুষের জন্য কাজ করে।  মানুষের জন্য কাজ করে জনগণের মন জয় করে আওয়ামী লীগ বার বার ক্ষমতা এসেছে। ’

বিএনপির সরকার পতনের আন্দোলনের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, তারা সরকার উৎখাত করতে চায়। তার মানে আবার অন্ধকার যুগে ফিরতে চায়।

বিএনপির তত্ত্বাবধায়ক সরকার দাবির কড়া সমালোচনা করে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, ‘আজকে তত্ত্বাবধায়কের জন্য তারা আন্দোলন করে। ...১৯৯৬ সালে খালেদা জিয়া রাজি ছিল না। খালেদা জিয়া বলেছিল, পাগল আর শিশু ছাড়া কেউ নিরপেক্ষ হয় না। আমার প্রশ্ন তারা কি এখন (তত্ত্বাবধায়কের জন্য) পাগল ও শিশু খুঁজে পেয়েছে।

সর্বশেষ খবর