রবিবার, ১৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনের আগে নতুন চুক্তি নয়

নিজস্ব প্রতিবেদক, সিলেট

নির্বাচনের আগে নতুন চুক্তি নয়

এ কে আবদুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, নির্বাচনের আগে বাংলাদেশ মনে হয় না তড়িঘড়ি করে কোনো দেশের সঙ্গে নতুন চুক্তি করবে। আমরা একটি স্বাধীন অবস্থান নিয়ে আছি। আমরা  একটা ব্যালেন্সড ফরেন পলিসি চালিয়ে আসছি। তাই নির্বাচনের আগে তড়িঘড়ি কোনো চুক্তিতে আমরা যাব বলে মনে হয় না।

তিনি গতকাল দুপুরে সিলেট নগরীর শাহী ঈদগাহে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যে চুক্তি (আকসা ও জিসমিয়া) নিয়ে কথা হচ্ছে সেটি হচ্ছে- আমেরিকা কোনো অস্ত্রশস্ত্র কিংবা ইকুপমেন্ট বিক্রি করতে চাইলে এবং আপনি সেটা কিনলে তবে সেই সরঞ্জামাদি কোথায় থাকবে তার লোকেশন জানাতে হবে। সেই লোকেশনে অন্য কোনো দেশের ইকুপমেন্ট আছে কি না তাও জানাতে হবে। ক্রয়কৃত ইকুপমেন্ট ব্যবহারের আগে তাদের কাছ থেকে পারমিশন নিতে হবে। আমার মনে হয় এত শর্ত দিয়ে চুক্তি স্বাক্ষর হবে না।’ চুক্তি না করার প্রভাব দেশের ওপর পড়বে কি না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। দেশ এখন একটি পজিশন নিয়ে আছে। আমরা ব্যালেন্স বৈদেশিক নীতি মেনে চলছি। আসন্ন ব্রিকস সন্মেলন প্রসঙ্গে মন্ত্রী বলেন, তারা দাওয়াত দিয়েছে, সম্ভবত প্রধানমন্ত্রী যাবেন। ব্রিকস যদি এ বছর নতুন দেশকে অন্তর্ভুক্ত নাও করে তবুও সেখানে গেলে অনেক দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে সাক্ষাৎ হবে, বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। এটা আলোচনার জন্য ভালো সুযোগ।

চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তিনি বলেন, বিদেশি কোনো শক্তির পরামর্শে বাংলাদেশ চলে না। আগামী নির্বাচন দেশের শাসনতন্ত্র মেনে হবে। এ ছাড়া সুষ্ঠু নির্বাচনের জন্য শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। দেশে আর আজিজ মার্কা নির্বাচন হবে না।

সর্বশেষ খবর