বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
বাংলাদেশ প্রতিদিনকে মুখপাত্র

জলবায়ু পরিবর্তনের ক্ষতি পুষিয়ে নিতে জাতিসংঘ আন্তরিক

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

জলবায়ু পরিবর্তনের পরিপ্রেক্ষিতে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা বাংলাদেশসহ উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোর ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে জাতিসংঘের আন্তরিকতার কমতি নেই। তবে সদস্য রাষ্ট্রগুলোকে এ ব্যাপারে জোরালো ভূমিকায় অবতীর্ণ হতে হবে। সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে নিয়মিত প্রেস ব্রিফিংকালে বাংলাদেশ প্রতিদিনের প্রশ্নের জবাবে মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এসব কথা বলেন।

মুখপাত্র বলেন, জাতিসংঘ মহাসচিব মনে করেন যে জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক প্রভাব মোকাবিলায় ক্ষতি এবং ক্ষয়ক্ষতি পূরণের তহবিল একটি গুরুত্বপূর্ণ অংশ। আর এটা আমরা সবাই জানি, জলবায়ু পরিবর্তিত হওয়ার ক্ষেত্রে সবচেয়ে কম দায়ী দেশগুলোই সবচেয়ে বেশি হুমকিতে নিপতিত হয়েছে। যেসব দেশ বা নাগরিক আমাদের শ্বাসপ্রশ্বাসের জন্য নির্ভরযোগ্য বায়ুতে সবচেয়ে কম ক্ষতিকারক রাসায়নিক নির্গত করছে, তারাই ভয়ংকর হুমকির মুখে রয়েছে। আমাদের এও জানা, বাংলাদেশ তার উপকূলীয় অঞ্চল নিয়ে কতটা ঝুঁকিতে পড়েছে। আমরা আশা করছি আসন্ন শীর্ষ সম্মেলনে সদস্যরাষ্ট্র ও প্রতিনিধি দলের প্রধানরা বাস্তবতার আলোকে জোরালো ভূমিকায় অবতীর্ণ হবেন, যা জলবায়ু সম্মেলনে দেওয়া প্রতিশ্রুতি পূরণে সহায়তা করবে।

উল্লেখ্য, সর্বশেষ জলবায়ু সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী ক্ষতি এবং একেবারেই ধ্বংসপ্রাপ্ত এলাকার পুনর্বাসন কর্মসূচির জন্য একটি তহবিল গঠনের সিদ্ধান্ত হয়েছে। আর এটি করা হয় বছরের পর বছর ধরে জলবায়ুর ঝুঁকিতে থাকা উন্নয়নশীল দেশগুলোর নিবেদিতপ্রাণ কর্মীদের সংঘবদ্ধ আবেদন-নিবেদনের পরিপ্রেক্ষিতে। সবচেয়ে ভয়ংকর আকারের জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশ তথা বাংলাদেশের মতো দেশগুলোকেও এ তহবিল থেকে সহায়তার অঙ্গীকার রয়েছে। সেই অঙ্গীকারের পরিপূরক পদক্ষেপ কীভাবে নেওয়া হবে সামনের মাসে জাতিসংঘ সদর দফতরের শীর্ষ সম্মেলনে- সেটিই ছিল বাংলাদেশ প্রতিদিনের প্রশ্ন।

সর্বশেষ খবর