বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সার্ভার বন্ধে ভোগান্তি চরমে

সাইবার হামলার আশঙ্কায় এনআইডি সার্ভার ৩৮ ঘণ্টা বন্ধে পাসপোর্ট, বিআরটিএ, ব্যাংকিংসহ সরকারি-বেসরকারি সেবা ব্যাহত। সারা দেশে সেবাপ্রত্যাশীদের ভোগান্তি। গুজবে শেয়ারবাজারে দরপতন

নিজস্ব প্রতিবেদক

সার্ভার বন্ধে ভোগান্তি চরমে

সাইবার হামলার আশঙ্কায় ১৪ আগস্ট মধ্যরাত থেকে ৩৮ ঘণ্টা বন্ধ ছিল নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তথ্যভান্ডারের সার্ভার। এতে ব্যাহত হয় জাতীয় পরিচয়পত্রের সঙ্গে সম্পর্কিত পাসপোর্ট, জন্মনিবন্ধন, ড্রাইভিং লাইসেন্স, নতুন গাড়ি নিবন্ধন, সিম ক্রয়, বিকাশ-নগদের মতো এমএফএস সার্ভিসের অ্যাকাউন্ট খোলা, ব্যাংকিংসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সেবা। চরম ভোগান্তিতে পড়েন সেবাপ্রত্যাশীরা। একই সঙ্গে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ওয়েবসাইট হ্যাকিংয়ের গুজবে ব্যাপক দরপতন হয় পুঁজিবাজারে।

ইসির সার্ভারে ২৩টি থ্রেট, ৩৮ ঘণ্টা পর চালু : নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তথ্যভাণ্ডারের সার্ভার ৩৮ ঘণ্টা বন্ধ রাখার পর গতকাল দুপুর ২টার দিকে ফের খুলে দেওয়া হয়। তবে সন্ধ্যার দিকে ইসির মূল ওয়েবসাইটেও জটিলতা দেখা দেয়। ইসির (নির্বাচন কমিশন) কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশনের সার্ভারে ২৩টি থ্রেট ছিল। ‘সাইবার হামলার ঝুঁঁকি এড়াতে’ এনআইডি তথ্যভাণ্ডার এবং জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত ওয়েবসাইট সাময়িক বন্ধ রাখা হয়েছিল। গতকাল দুপুর ২টার দিকে সার্ভার আবার চালু হয়েছে জানিয়ে এনআইডি উইংয়ের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর বিকালে এক ব্রিফিংয়ে বলেন, সেবাপ্রত্যাশীদের সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত। সার্ভারের নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণের জন্য ১৪ আগস্ট মধ্যরাত থেকে বন্ধ রাখা হয়েছিল। মেইনটেন্যান্স কাজ শেষ হওয়ায় আবার খুলে দেওয়া হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার ছিল সরকারি ছুটি। বুধবার সকালে এনআইডি সার্ভারে ঢুকতে গিয়ে বিপাকে পড়েন অনেকে। দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। ১৭১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এ সার্ভার থেকে তথ্য নিয়ে কাজ করে। সার্ভার বন্ধ থাকায় সবগুলো সেবাই বিঘ্নিত হয়। সম্প্রতি জন্ম ও মৃত্যু নিবন্ধনের ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঘটনা প্রকাশ্যে আসার পর সাইবার নিরাপত্তা এবং ডিজিটাল তথ্য ব্যবস্থাপনার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। এর মধ্যে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) ১৫ আগস্ট ঘিরে সাইবার হামলার হুমকি পেয়ে এ মাসের শুরুতে সতর্কতা জারি করে। এনআইডি উইংয়ের মহাপরিচালক বলেন, থ্রেট আসতে পারে এমন তথ্য পেয়ে আমরা সার্ভার বন্ধ করেছি। এখান থেকে ১৭১টি প্রতিষ্ঠান ও সাধারণ নাগরিকরা সেবা পেয়ে থাকে। সমস্ত মানুষের নিরাপত্তার জন্য এটা করেছি। এ মুহূর্তে কোনো থ্রেট নেই। প্যানিক সৃষ্টি হতে পারে ভেবে রক্ষণাবেক্ষণের জন্য সার্ভার বন্ধ রাখার বিষয়টি পাবলিকলি না জানিয়ে সেবাগ্রহীতা ১৭১টি প্রতিষ্ঠানকে জানানো হয়েছিল।

সার্ভার হ্যাক করার চেষ্টা হয়েছে কি না জানতে চাইলে আইডিইএ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম বলেন, আমরা কিছু থ্রেট দেখেছি। মাইনর ইন নেচার। আজকে (বুধবার) থ্রেটগুলো দেখেছি, সেটা মূল্যায়ন করেছি। ২টা থেকে সার্ভার পুরোপুরি চালু। এখন পুরোপুরি সুরক্ষিত।

ভোগান্তিতে ব্যাংক গ্রাহকরা : এনআইডি সার্ভার বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছিলেন ব্যাংক গ্রাহকরা। ব্যাংকগুলো গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র যাচাই করে কোনো সেবা দিতে পারেনি। এতে অনেক গ্রাহক ব্যাংকে গিয়ে সেবা না পেয়ে ফেরত গেছেন। জানা গেছে, ব্যাংকগুলো গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট খোলা, রেমিট্যান্সের অর্থ উপকারভোগীদের প্রদান, অন্যের চেক দিয়ে টাকা উত্তোলনের সময়ও জাতীয় পরিচয়পত্র যাচাই করে। গতকাল একটি বেসরকারি ব্যাংকের গুলশান শাখার ম্যানেজার বাংলাদেশ প্রতিদিনকে জানান, জাতীয় পরিচয়পত্র যাচাই করে গ্রাহকদের কোনো সেবা দিতে পারেননি তারা। দুপুরের দিকে এনআইডি সার্ভার সচল হওয়ার আগেই গ্রাহকরা ব্যাংক ত্যাগ করেন। এ ছাড়া মোবাইলের সিম ক্রয় বা এমএফএস সার্ভিসে অ্যাকাউন্ট খোলা যায়নি এনআইডি সার্ভার বন্ধ থাকায়।

থমকে যায় বিআরটিএর কার্যক্রম : এনআইডি সার্ভার বন্ধ থাকায় থমকে গিয়েছিল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যক্রম। এদিন সকাল থেকে অফিস চলাকালীন সময় পর্যন্ত নতুন গাড়ির রেজিস্ট্রেশনসহ বিআরটিএর কোনো কাজই করা সম্ভব হয়নি। বিআরটিএ সূত্র জানায়, সংস্থাটির কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে জাতীয় পরিচয়পত্র সার্ভার লিংকআপ করা রয়েছে। নতুন গাড়ি রেজিস্ট্রেশন, মালিকানা বদলি ও ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত সেবার জন্য বাধ্যতামূলক জাতীয় পরিচয়পত্র ভেরিফিকেশন প্রয়োজন হয় এবং এই ভেরিফিকেশনটা সার্ভারের মাধ্যমে সয়ংক্রিয়ভাবে হয়। তাই জাতীয় পরিচয়পত্র সার্ভার জটিলতার কারণে বিআরটিএর কোনো অফিসেই এই কাজগুলো করা যায়নি। গতকাল ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে শুধু পরীক্ষা গ্রহণ করা হয়েছে। মালিকানা বদলির আবেদন গ্রহণ করে হাতে লেখা স্লিপ দেওয়া হয়েছে।

আইসিবি হ্যাকিংয়ের গুঞ্জনে শেয়ারবাজারে দরপতন : ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ওয়েবসাইট হ্যাক হয়েছে এমন গুঞ্জন ছড়িয়ে পড়ায় গতকাল শেয়ারবাজারে ব্যাপক দরপতন হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রায় সব খাতের প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। এতে বড় পতন হয়েছে সবকটি মূল্য সূচকে। সেই সঙ্গে কমেছে লেনদেন। হ্যাকিংয়ের গুঞ্জনে বুধবার লেনদেন শুরুর পর বিনিয়োগকারীরা বিক্রির চাপ বাড়িয়ে দেন। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট কমে যায়। লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে মাত্র ১৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ে। বিপরীতে দাম কমে ১৪৬টির। আর ১৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে ৬ হাজার ২২০ পয়েন্টে অবস্থান করছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ১১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৫টির এবং ৭৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

পাসপোর্ট করতে ভোগান্তি : ঢাকার পাসপোর্ট অফিসগুলোতে পাসপোর্ট জমা দিতে আসা কয়েকজন গ্রাহক জানান, সকালে পাসপোর্ট জমা দিতে গিয়ে ভোগান্তিতে পড়তে হয়। সিরিয়াল ধরে পাসপোর্টের আবেদন জমা দিলেও ছবি তোলা ও ডেলিভারি স্লিপ দেয়নি কর্তৃপক্ষ। সার্ভার সমস্যার কারণে এই ভোগান্তি বলে জানিয়েছে তারা। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন) সেলিনা বানু জানান, জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন এবং পেমেন্ট সার্ভার লিংকে ডাউন ছিল। তবে সকাল থেকেই পাসপোর্টের আবেদন জমা নেওয়া হয়েছে। দুপুরে সার্ভার ঠিক হয়ে গেলে পাসপোর্টের বাকি কার্যক্রম শেষ করে গ্রাহকদের সার্ভিস দেওয়া হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর