শিরোনাম
শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ব্রিকসের অপেক্ষা বাড়ল বাংলাদেশের

শীর্ষ সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী ২১ আগস্ট যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা

কূটনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক জোট ব্রিকসে বাংলাদেশের যোগ দেওয়ার অপেক্ষা বাড়ছে। চলতি আগস্টে এই জোটে বাংলাদেশকে যুক্ত করার কথা উঠলেও তা হচ্ছে না। বর্তমান সদস্য দেশগুলোর মধ্যে নতুন সদস্য নেওয়ার বিষয়ে মতভিন্নতার কারণে এবার সদস্য বাড়ছে না এই জোটের। এমন পরিস্থিতিতেই আগামী সপ্তাহে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বসতে যাচ্ছে ব্রিকসের শীর্ষ সম্মেলন। এ সম্মেলনে অন্য বিশ্বনেতাদের সঙ্গে অংশ নিতে সেখানে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

কূটনৈতিক সূত্র জানায়, ২০০৬ সালে যাত্রা শুরু করা ব্রিকস হচ্ছে পাঁচ দেশের একটি আঞ্চলিক অর্থনৈতিক জোট। মূলত ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা এর সদস্য। এই পাঁচ দেশের আদ্যাক্ষর অনুযায়ী ব্রিকসের নামকরণ করা হয়েছে। ব্রিকস তার সদস্য সংখ্যা বাড়ানোর আগ্রহ দেখিয়েছিল গত বছরই। এ কারণে ২৩টি দেশ নতুন সদস্য হওয়ার আগ্রহ দেখায়। এর মধ্যে বাংলাদেশও আছে। কিন্তু ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গে আয়োজিত ব্রিকসের পঞ্চদশ শীর্ষ সম্মেলনে নতুন সদস্য যুক্ত করার বিষয়ে কোনো এজেন্ডা নেই। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন, গত জুনে জেনেভায় দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছিলেন ব্রিকসে যাওয়ার জন্য। তখন ধারণা ছিল, তারা নতুন কিছু দেশকে ব্রিকসের সদস্য করবে। তবে এটা ব্রিকসের সদস্য পাঁচ দেশের ওপর নির্ভর করে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, সেখানে যে বিতর্ক হচ্ছে, সেটি হচ্ছে তিনটি দেশ চাইছে নতুন সদস্য নেবে। এ ছাড়া ভারত ও ব্রাজিল বলছে, নেওয়ার আগে নতুন নিয়মকানুন তৈরি করতে হবে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট তখন বলেছিলেন, তারা চারটি দেশকে নিতে চান। আমরা জিজ্ঞাসা করেছিলাম, কারা কারা? তখন তিনি জানিয়েছিলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ।

জানা যায়, সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ আগস্ট ঢাকা ত্যাগ করবেন। তিনি ২২ আগস্ট থেকে সম্মেলনে মূল অধিবেশনে যোগ দেবেন। সেখানে সদস্য রাষ্ট্রগুলোর শীর্ষ নেতারাও অংশ নেবেন। পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, শুনেছি প্রায় ৭০টি দেশের প্রতিনিধি আসবেন। আফ্রিকা মহাদেশের প্রায় সবাই আসবেন। আফ্রিকার দেশগুলোর সঙ্গে এখনো আমাদের সম্পর্ক জোরালো হয়নি। ইট ইজ অ্যা রাইজিং স্টার। আমরা সেই সুযোগে বিভিন্ন দেশের, ব্রিকসে যোগ দেওয়া ছাড়াও আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশের লোকের সঙ্গে দেখা হবে। আর সেখানে অনেক সুযোগও আছে। এসব কারণে সেখানে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর