শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

আওয়ামী লীগের কোনো দিকে যাওয়ার পথ নেই

বিএনপির গণমিছিলে মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের কোনো দিকে যাওয়ার পথ নেই

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে সরকারের পদত্যাগের এক দফা দাবিতে গতকাল রাজধানীতে গণমিছিল করেছে বিএনপি। বিকাল ৩টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে পৃথক দুটি গণমিছিল অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে কর্মসূচিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কোনো দিকে যাওয়ার আর পথ নেই। আর কোনো সময় নেই। মানে এখনই পদত্যাগ করো। উত্তরে গণমিছিল-পূর্ব সমাবেশে মির্জা আব্বাস বলেছেন, এ সরকার জোর করে ১৫ বছর ক্ষমতায় আছে, কথা বললে শোনে না। এদের ধাক্কা দিয়ে সরাতে হবে।

আওয়ামী লীগের যাওয়ার পথ নেই : ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে উদ্দেশ্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কোনো পথ নেই, উত্তরে পর্বতমালা আর দক্ষিণে বঙ্গোপসাগর, কোনো দিকে যাওয়ার আর পথ নেই। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাও, সংসদ বিলুপ্ত করো, নতুন নির্বাচন কমিশন করে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করো। গতকাল বিকালে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির গণমিছিলের আগে সমাবেশে এ কথা বলেন তিনি। দয়াগঞ্জ থেকে গণমিছিল শুরু হয়ে সায়েদাবাদ ব্রিজ, ধলপুর কমিউনিটি সেন্টার, গোলাপবাগ, কমলাপুর, বৌদ্ধমন্দির হয়ে খিলগাঁও এসে শেষ হয়।

আওয়ামী লীগ সরকার আবার ফন্দি বের করেছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, এরা নাকি পেনশন ভাতা দেবে। এরা টাকা চুরি করার আরেকটা নতুন ফন্দি করছে। সেই টাকা চুরি করে ভোট করবে এরা। বিএনপি মহাসচিব বলেন, আমাদের গণতন্ত্র, ভোটের, কথা বলার, বাঁচার অধিকার দাও। তেল, ডালসহ নিত্যপণ্যের দাম কমাও। এটাই আমাদের দাবি। তিনি বলেন, আজ সারা দেশকে এই আওয়ামী লীগ কারাগারে পরিণত করেছে। কেন আটক করে? বলেন তো, ভয়ে। ভয়ে আওয়ামী লীগের মুখ শুকিয়ে গেছে। তারা যে টাকা পাচার করেছে তা নিয়ে চিন্তায় আছে। অবস্থা এখন আরও খারাপ। মার্কিন থেকে বাংলাদেশকে নিয়ে শুনানির দাবি করছে সে দেশের সংস্থাগুলো। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্ব এতে বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এই সরকারকে ধাক্কা দিয়ে সরাতে হবে : বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, এ সরকার জোর করে ১৫ বছর ক্ষমতায় আছে, কথা বললে শোনে না। এদের ধাক্কা দিয়ে সরাতে হবে। ১৫ বছরে অনেক কিছুর পরিবর্তন হয়ে গেছে, সরকারের পরিবর্তন হয় না। গতকাল বিকালে রাজধানীর গুলশান-১ এ গণমিছিল-পূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন। মির্জা আব্বাস বলেন, শুনলাম পাশের দেশের কিছু কর্মকর্তা নেপালে গেছেন পানি পড়া আনতে। এই পানি পড়া দিয়ে কাজ হবে না। এই সরকারকে সরে যেতে হবে। তিনি বলেন, আমাদের গ্রেফতার করে, মামলা দিয়ে- হয়রানি করে আন্দোলন থেকে দূরে রাখা যাবে না। আমাদের আর কোনো ভয় নেই। দেশের মানুষ গুম-হত্যাকে ভয় পায় না। মানুষ মরতে ভয় পায় না। খালেদা জিয়াকে দুর্বার আন্দোলনের মাধ্যমে মুক্ত করা হবে বলেও ঘোষণা দেন এই বিএনপি নেতা। ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, কোষাধ্যক্ষ রাশেদুজ্জামান মিল্লাত, যুগ্ম-মহাসচিব মজিবুর রহমান সারোয়ার প্রমুখ। সমাবেশ শেষে গণমিছিল নিয়ে তিতুমীর কলেজের সামনে দিয়ে মহাখালী বাস টার্মিনালে গিয়ে শেষ হয়।

সর্বশেষ খবর