রবিবার, ২০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

পদযাত্রায় পুলিশের লাঠিপেটা সংঘর্ষ

প্রতিদিন ডেস্ক

পদযাত্রায় পুলিশের লাঠিপেটা সংঘর্ষ

ঢাকায় গতকাল বিএনপির পদযাত্রা। নারায়ণগঞ্জে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া সংঘর্ষ -বাংলাদেশ প্রতিদিন

দেশের বিভিন্ন স্থানে বিএনপির পদযাত্রায় পুলিশের লাঠিপেটা ও বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। হামলা, লাঠিপেটা, পুলিশ-বিএনপি সংঘর্ষে বরগুনা, নারায়ণগঞ্জের কাঁচপুর, হবিগঞ্জ, নাটোর রণক্ষেত্রে পরিণত হয়। এতে শতাধিক নেতা-কর্মী ও পুলিশ সদস্য আহত হয়েছেন। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে পদযাত্রা করে বিএনপি। নেত্রকোনায় পদযাত্রা শেষে ছয় নেতা-কর্মীকে আটক করে পুলিশ। এ ছাড়া খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, বগুড়া, সিরাজগঞ্জ, ফেনী, শেরপুর, কুড়িগ্রাম, লালমনিহাটে পদযাত্রা করেছে দলটি। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা এসব খবর পাঠিয়েছেন-

বরগুনা : বরগুনায় জেলা বিএনপির পদযাত্রায় পুলিশের লাঠিপেটা ও বাধাদানের ঘটনায় বিএনপি ও সহযোগী সংগঠনের অন্তত ১৫ নেতা-কর্মী আহত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। নেতা-কর্মীরা বিএনপি কার্যালয়ের সামনে থেকে পদযাত্রা শুরু করেন। প্রেস ক্লাব চত্বরে পৌঁছালে পুলিশ বাধা দেয়। একপর্যায়ে নেতা-কর্মীদের পুলিশ লাঠিপেটা করে। শান্তিপূর্ণ পদযাত্রায় পুলিশ লাঠিপেটা করে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। বরগুনা সদর থানার অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমান বলেন, ‘সড়ক অবরোধ করে পদযাত্রা করলেও আমরা কোনো লাঠিচার্জ করিনি। নিজেদের ধাক্কাধাক্কিতে কেউ আহত হতে পারে।’

হবিগঞ্জ : বিএনপি-পুলিশ সংঘর্ষে হবিগঞ্জ শহর রণক্ষেত্রে পরিণত হয়। শহরের শায়েস্তানগরে বিএনপির বিক্ষোভ ও পদযাত্রা থেকে সংঘর্ষের সূচনা হয়; যা সন্ধ্যা পর্যন্ত চলে। হবিগঞ্জ সদর মডেল থানার ওসি অজয়চন্দ্র দেবসহ ১০ পুলিশ সদস্য আহত হন। পুলিশের ছোড়া গুলি ও টিয়ার শেলে বিএনপির ১৫ নেতা-কর্মী আহত হয়েছেন।

নারায়ণগঞ্জ : কাঁচপুরে বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এতে কাঁচপুর রণক্ষেত্রে পরিণত হয়। বিএনপি নেতা-কর্মীরা ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ টিয়ার গ্যাস ও অন্তত ২০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ ছোড়ে। ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। গুলিবিদ্ধ হন আলামিন মোল্লা নামে এক যুবদল কর্মী। জেলা বিএনপির সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকন বলেন, ‘পুলিশ আমাদের নেতা-কর্মীদের ওপর গুলি ও টিয়ার শেল ছুড়েছে।’

নাটোর : নাটোরে বিএনপি নেতা-কর্মীদের ওপর মুখোশধারীদের হামলা ও মারপিটের ঘটনা ঘটেছে। এতে ১৫ নেতা-কর্মী আহত হয়েছেন।

নেত্রকোনা : নেত্রকোনায় পদযাত্রা শেষ হওয়ার পর বিএনপির ছয় নেতা-কর্মীকে আটক করা হয়েছে। এর আগে সমাবেশ করেন বিএনপি নেতা-কর্মীরা। অতিরিক্ত পুলিশ সুপার মো. লুৎফর রহমান ছয়জনকে আটকের কথা নিশ্চিত করেছেন।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে পদযাত্রায় পুলিশ বাধা দিয়েছে বলে বিএনপি অভিযোগ করেছে। বেউথা ব্রিজ পার হয়ে পদযাত্রাটি এলজিইডি অফিসের সামনে পৌঁছালে পুলিশ বাধা দেয়। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করে দলটি।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবড়িয়ায় পদযাত্রা করেছেন জেলা বিএনপির নেতা-কর্মীরা। গতকাল জেলা বিএনপির দুটি পক্ষ পৃথক এ কর্মসূচি পালন করে। এদিকে পদযাত্রায় অংশ নিতে এসে হৃদরোগে আক্রান্ত হয়ে মোহাম্মদ মিয়া চাঁন (৫৮) নামে এক বিএনপি নেতা মারা গেছেন।

খুলনা : খুলনায় পদযাত্রা করেছে মহানগর ও জেলা বিএনপি। কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ শেষে মিছিল পিকচার প্যালেস, ডাকবাংলা, ফেরিঘাট মোড় হয়ে খানজাহান আলী রোড ধরে রয়্যাল মোড়ে গিয়ে শেষ হয়।

সিলেট : সিলেট মহানগরের রেজিস্ট্রারি মাঠ থেকে পদযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সোবহানীঘাট পয়েন্টে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক পথসভা করে বিএনপি।

বরিশাল : বরিশালে মহানগর ও জেলা (উত্তর) বিএনপি সদর রোডের দলীয় কার্যালয় চত্ব¡র থেকে চাঁদমারী পর্যন্ত এবং জেলা (দক্ষিণ) বিএনপি সাগরদী থেকে সদর রোডের দলীয় কার্যালয় চত্বর পর্যন্ত পদযাত্রা করে। বিএনপির পৃথক পদযাত্রার কারণে নগরীর প্রধান প্রধান সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

বগুড়া : বগুড়া শহরের কলোনি থেকে বের হয়ে পদযাত্রা ইয়াকুবিয়া মোড় দিয়ে নবাববাড়ী সড়ক দলীয় কার্যালয়ে এসে শেষ হয়।

জয়পুরহাট : জয়পুরহাটে নতুনহাট এলাকা থেকে পদযাত্রা শুরু হয়ে জামালগঞ্জ-আক্কেলপুর সড়ক প্রদক্ষিণ শেষে পরে একই স্থানে গিয়ে শেষ হয়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ শহরের ইসলামিয়া কলেজ মাঠ থেকে পদযাত্রা শুরু হয়ে ইবি রোড, গোশালা রোড ও স্টেডিয়াম রোড হয়ে আবার সেখানে গিয়ে শেষ হয়।

পঞ্চগড় : পঞ্চগড়ে দলীয় কার্যালয় থেকে পদযাত্রা শুরু হয়ে শহরের ব্যারিস্টার বাজারে গিয়ে শেষ হয়।

ফেনী : ফেনীতে শহরের তাকিয়া রোড থেকে শুরু হওয়া পদযাত্রাটি পুলিশের বাধার কারণে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ না করতে পারলেও বড়বাজার ও ইসলামপুর রোড প্রদক্ষিণ করে বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

শেরপুর : শেরপুর শহরের রঘুনাথ বাজারে সত্যবতী সিনেমা হল মোড় থেকে শুরু হয় পদযাত্রা। শহর প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ করা হয়।

লালমনিরহাট : শহরের আলোরূপা রোডে জেলা বিএনপি কার্যালয় থেকে পদযাত্রা শুরু হয়। নর্থ বেঙ্গল মোড়, টিঅ্যান্ডটি, মিশন মোড়, সেনামৈত্রী মার্কেট, পুলিশ লাইনস হয়ে হাঁড়িভাঙা ঈদগাহ মাঠে গিয়ে এটি শেষ হয়।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে জেলা বিএনপির দুটি গ্রুপ পৃথকভাবে এ কর্মসূচি পালন করে।

রংপুর : রংপুরে পদযাত্রা করেছে বিএনপি। এর আগে নগরীর গ্রান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ হয়।

চট্টগ্রাম : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সরকার রাজনৈতিক প্রতিহিংসায় গৃহবন্দি করে রেখেছে। বেগম খালেদা জিয়াকে বন্দি করে গণতন্ত্রকে বন্দি রেখেছে সরকার। গতকাল চট্টগ্রাম মহানগর ও উত্তর জেলা বিএনপির পদযাত্রায় বক্তারা এসব কথা বলেন। চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন সমাবেশে সভাপতিত্ব করেন। যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরী লিটনের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার। এ ছাড়া চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির পদযাত্রা পটিয়া দলীয় কার্যালয় থেকে শুরু হয়। জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান সমাবেশে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।

 

সর্বশেষ খবর