রবিবার, ২০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

দিল্লি মিশনে জাতীয় পার্টি

শফিকুল ইসলাম সোহাগ

এবার দিল্লি মিশনে যাচ্ছে জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আজ দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। তারা ফিরবেন ২৩ আগস্ট। সফরকালে তারা ভারত সরকারের শীর্ষস্থানীয় ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন। জি এম কাদেরের সফরসঙ্গী হিসেবে থাকছেন জাপা চেয়ারম্যানের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা মাসরুর মাওলা ও প্রেসিডিয়াম সদস্য জি এম কাদেরের স্ত্রী শেরিফা কাদের।

ক্ষমতাসীন আওয়ামী লীগের পাঁচ শীর্ষ নেতার ভারত সফরের পর জাতীয় পার্টির এই দিল্লি সফরকে দলীয়ভাবে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। তারা বলছেন, ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ ভারতের সঙ্গে জাতীয় পার্টির ভালো সম্পর্ক অক্ষুণ্ন রেখেছেন। বর্তমান চেয়ারম্যান সুসম্পর্ক ধরে রাখার চেষ্টা করছেন।

জানা গেছে, ভারত সরকারের উচ্চ পর্যায়ের আমন্ত্রণেই দিল্লি যাচ্ছেন জি এম কাদের। যদিও বিষয়টি নিয়ে জাতীয় পার্টির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হচ্ছে না। তবে জাপার যে কয়েকজন শীর্ষ নেতা দলের চেয়ারম্যানের আসন্ন ভারত সফর সম্পর্কে অবগত তারা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, জি এম কাদেরের সঙ্গে ভারত সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অবশ্যই বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আলাপ-আলোচনা করবেন। বিশেষ করে আগামীতে দেশের জোট-মহাজোটের রাজনীতি ও আওয়ামী লীগের সঙ্গে মিত্রতা থাকা না থাকা, জাতীয় নির্বাচনে অংশগ্রহণের কৌশলসহ নানা বিষয়ে জি এম কাদেরের সঙ্গে খোলামেলা আলোচনা করতে পারেন ভারত সরকারের প্রতিনিধিরা।

সফরকালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কয়েকজন কর্মকর্তার সঙ্গে জি এম কাদেরের বৈঠকের সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে সে দেশের ক্ষমতাসীন বিজেপি নেতার সঙ্গে তার দেখা হতে পারে। বিরোধীদলীয় উপনেতা জি এম কাদেরের দিল্লি সফরকালে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রধান নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গেও তার বৈঠকের সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে মাসরুর মাওলা বাংলাদেশ প্রতিদিনকে জানান, আজ জি এম কাদেরের নেতৃত্বে তারা দিল্লি যাচ্ছেন। এ সময় ভারত সরকারের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে।

পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ বলেন, কী বিষয়ে আলোচনা হবে তা পার্টির চেয়ারম্যান সফর শেষ করে এসে বলবেন। তিনি বলেন, পার্টির চেয়ারম্যান গেলে সেখানে শীর্ষ নেতাদের যাওয়া হয়ে যায়। তিনি সঠিক পথেই রয়েছেন।

তবে নাম প্রকাশ না করার শর্তে জাতীয় পার্টির কয়েকজন নেতা বলছেন, এমন একটি গুরুত্বপূর্ণ সফরের বিষয় পার্টির ফোরামে আলোচনা হয়নি। বিষয়টি দুঃখজনক। এমন একটি সফরে পার্টির চেয়ারম্যানের সঙ্গে দলের সিনিয়র নেতাদের নেওয়া উচিত ছিল।

সর্বশেষ খবর