রবিবার, ২০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
মির্জা ফখরুল ইসলাম

মানুষের ইচ্ছার বিরুদ্ধে ভারত পদক্ষেপ নিলে দুঃখজনক

নিজস্ব প্রতিবেদক

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের মানুষের ইচ্ছার বিরুদ্ধে যদি ভারত কোনো পদক্ষেপ নেয়, সেটা হবে অত্যন্ত দুঃখজনক। এটা যদি সত্যি হয়ে থাকে, তাহলে এটা খুবই দুর্ভাগ্যজনক ও অপ্রত্যাশিত। সেটা বাংলাদেশ ও এ অঞ্চলের মানুষের জন্য শুভ হবে না। গতকাল সকালে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল আরও বলেন, আমরা আশা করি, বাংলাদেশের মানুষের যে গণতান্ত্রিক আকাক্সক্ষা, সেই আকাক্সক্ষাকে ভারত মর্যাদা দেবে। এই দেশে সত্যিকার অর্থেই সব দলের অংশগ্রহণে, সবার সদিচ্ছায় একটি নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যাপারে তারা পূর্ণ সমর্থন জ্ঞাপন করবে। আর পত্রিকার নিউজটা যদি সত্যি হয়ে থাকে, তাহলে বুঝতে হবে, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে তারা হস্তক্ষেপ করছে। গতকাল রাজধানীতে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বেগম খালেদা জিয়ার কিছু হলে সরকারকে তার সম্পূর্ণ দায়-দায়িত্ব নিতে হবে। তিনি বলেন, এই উপমহাদেশের শুধু নয়, এশিয়ার গণতান্ত্রিক আন্দোলনের একজন নেত্রী খালেদা জিয়া। তাকে বন্দি করা হয়েছিল ২০১৮ সালের নির্বাচনের আগে। এখনো তিনি বন্দি অবস্থায় আছেন। অবিলম্বে তাকে মুক্তি দিতে হবে। তিনি অত্যন্ত অসুস্থ, হাসপাতালে ভর্তি হয়েছেন। তার আমলে মেয়েদের বিনামূল্যে শিক্ষাব্যবস্থা চালু হয়। এভাবে তার অবদান বলে শেষ হবে না।

গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে পদযাত্রা পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ প্রদানসহ এক দফা দাবিতে এই পদযাত্রার আয়োজন করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।

বিকাল ৩টায় পদযাত্রা শুরু হওয়ার কথা থাকলেও তার আগে থেকেই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। তারা খণ্ড খণ্ড মিছিল নিয়ে সেখানে খালেদা জিয়ার মুক্তি ও সরকারের পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। বিকাল সোয়া ৪টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে পদযাত্রা শুরু হয়। কাকরাইল মোড় ও শান্তিনগর মোড় হয়ে মালিবাগ মোড়ে গিয়ে তা শেষ হয়। একই দাবিতে গতকাল সারা দেশে মহানগর, জেলা উপজেলা পর্যায়ে পদযাত্রা করেছে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক মো. আবদুস সালামের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় সহদফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মহানগর দক্ষিণ বিএনপির তানভীর আহমেদ রবিন ও উত্তর বিএনপির আমিনুল হকের পরিচালনায় সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান প্রমুখ বক্তব্য রাখেন।

পদযাত্রায় অন্যদের মধ্যে অংশ নেন, বিএনপির নেতা আবদুল আউয়াল মিন্টু, আহমেদ আযম খান, আতাউর রহমান ঢালী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, মীর সরফত আলী সপু, নাসির উদ্দিন অসীম প্রমুখ।

স্বেচ্ছাসেবক দলের অনুষ্ঠানে ফখরুল : স্বেচ্ছাসেবক দলের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ডয়েচে ভেলের বরাত দিয়ে পত্রিকায় একটা রিপোর্ট করা হয়েছে। এটা যদি সত্যি হয়ে থাকে, তাহলে এটা খুবই দুর্ভাগ্যজনক ও অপ্রত্যাশিত। বাংলাদেশের মানুষের ইচ্ছার বিরুদ্ধে যদি ভারত কোনো পদক্ষেপ নেয়, সেটা হবে অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, কোনো মৌলবাদী দল এখানে ক্ষমতায় আসার কোনো সম্ভাবনা নেই। এ দেশের ৫২ বছরের ইতিহাসে দেখা গেছে, কখনোই কোনো মৌলবাদী দল ক্ষমতায় আসতে পারেনি। বরং তাদের যে শক্তি, সেই শক্তি ক্ষীয়মাণ হয়ে এসেছে।

এ সময় স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী ও সাধারণ সম্পাদক রাজিব আহসান, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিনসহ সংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর