সোমবার, ২১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গু রোগী লাখ ছুঁইছুঁই

২৪ ঘণ্টায় ১০ মৃত্যু, হাসপাতালে ভর্তি ২১৩৪ জন

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু রোগী লাখ ছুঁইছুঁই

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট ৪৭৬ জনের প্রাণহানি হলো। গত একদিনে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ১৩৪ জন। এর মধ্যে ঢাকা সিটিতে আক্রান্ত হয়েছেন ৭৮৫ জন ও ঢাকা সিটির বাইরে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৪৯ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এদিকে চলতি বছরে গতকাল পর্যন্ত ৯৯ হাজার ৯৯৪ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, যা ছয় বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। সুস্থ হয়ে ফিরেছেন ৯১ হাজার ৯৩৬ জন। এ বছর শুধু চলতি আগস্ট মাসেই আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ১৬২ জন, যা অন্য যে কোনো মাসের চেয়ে বেশি। শুরুর দিকে আক্রান্তের হার ঢাকা সিটিতে বেশি থাকলেও এখন ঢাকার বাইরে থেকে বেশি আক্রান্তের খবর আসছে।

গতকাল ডেঙ্গু পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন বলেন, এ বছর ডেঙ্গুর গন্তব্য কোথায় গিয়ে থামবে, সেটি স্পষ্ট করে বলা যাচ্ছে না। আমরা দেখেছি, যে কোনো ‘প্যান্ডামিক’ একটি নির্দিষ্ট সময় শুরু হয়, একটি নির্দিষ্ট গন্তব্যে গিয়ে শেষ হয়। এ বছর ডেঙ্গু আক্রান্তের ২৯ থেকে ৩০ সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত ছিল ঢাকার দুই সিটি করপোরেশনে। এরপরই ঢাকায় ডেঙ্গু আক্রান্ত কমতে শুরু করে। ৩১-৩২ সপ্তাহে ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি পাওয়া গেছে। দেশে ডেঙ্গুর ৩৩তম সপ্তাহে এসে ঢাকার পাশাপাশি ঢাকার বাইরেও সংক্রমণ কিছুটা নিম্নমুখী।

বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ৭ হাজার ৫৮২ জন। গতকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের মধ্যে ৬২ হাজার ৩৫৪ জন পুরুষ ও ৩৭ হাজার ৬৪০ জন নারী। পুরুষ বেশি আক্রান্ত হলেও মারা গেছেন বেশি নারী। গতকাল পর্যন্ত ২৭২ জন নারী ও ২০৪ জন পুরুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন।

সর্বশেষ খবর