সোমবার, ২১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ভারত কিছু বললে এ অঞ্চলের উপকার

কূটনৈতিক প্রতিবেদক

ভারত কিছু বললে এ অঞ্চলের উপকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পক্ষ নিয়ে যুক্তরাষ্ট্রকে ভারতের বার্তা দেওয়ার খবর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ভারত যদি আঞ্চলিক স্থিতিশীলতার জন্য কিছু বলে থাকে, নিশ্চয় তা এ এলাকার উপকারে আসবে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগদান নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত সরকার অত্যন্ত পরিপক্ব সরকার। তারা একটা শক্তিশালী গণতান্ত্রিক দেশ। তারা যেটা ভালো মনে করেছে, সেটাই করেছে। এটা সম্পর্কে কোনো কিছু বলার নেই।

কোনো দেশের সাজাপ্রাপ্ত আসামিকে চিকিৎসার জন্য অন্য দেশে পাঠানো হয় কি না এমন প্রশ্ন রেখেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, আমার জানা নেই নিজ দেশের কোনো প্রিজনারকে অন্য দেশে চিকিৎসার জন্য পাঠানো যায় কি না। এটা আমার জানা নেই। সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, যদি কোনো দেশ পাঠিয়ে থাকে আমাকে বলবেন। এখানে দেশে তাকে (খালেদা জিয়া) সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

ভারতের মেঘালয়ে অবস্থান করা বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ যে ট্রাভেল পাস পেয়েছেন, তার মেয়াদ সেপ্টেম্বর মাসে শেষ হচ্ছে এ-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের ইমিগ্রেশন ল’ যেটা আছে, বিধিবিধান যেটা আছে সে অনুযায়ী চলবে। সেপ্টেম্বরে ডেটলাইন পার হয়ে যাবে সে প্রশ্নের জবাবে বলেন, সেটা আমাদের জানা নেই। পার হলে আমাদের যেটা অনুরোধ করবে সে অনুযায়ী কাজ করব।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন কূটনীতি শাখার মহাপরিচালক সেহেলী সাবরিন উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর