বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী সেথা

১৫ বছর পর দেশে ফিরেই জেলে থাকসিন

প্রতিদিন ডেস্ক

১৫ বছর পর দেশে ফিরেই জেলে থাকসিন

থাইল্যান্ডের পার্লামেন্টে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন রিয়েল এস্টেট মোগল হিসেবে পরিচিত ফেউ থাই পার্টির সেথা থাভিসিন। ফেউ থাই পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। গতকাল দেশটির আইনপ্রণেতারা সেথা থাভিসিনকে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করেছেন। এর মাধ্যমে দেশটির তিন মাসের রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটল। খবর, বিবিসি

 সেথা থাইল্যান্ডের সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টা আগে দীর্ঘ ১৫ বছর পর নির্বাসন থেকে দেশে ফিরেই কারাবন্দি হয়েছেন তার দলের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। সেথা থাভিসিনের রাজনৈতিক দল ফেউ থাই পার্টি গত মে মাসে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে দ্বিতীয় অবস্থানে ছিল। কিন্তু তারপরও থাইল্যান্ডের সংসদের উভয়কক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দেশটির ৩০তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি। দেশটির সংসদ টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভোটের গণনা অনুযায়ী, থাইল্যান্ডের সংসদের নিম্নকক্ষের সদস্য এবং সর্বশেষ থাই জান্তার নিয়োগ করা উচ্চকক্ষ সিনেটরদের সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ৩৭৪ ভোটের সীমা পেরিয়ে গেছেন সেথা। এর আগে গতকাল সকালে থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ধনকুবের থাকসিন সিনাওয়াত্রা ব্যাংককের ডন মুয়েং বিমানবন্দরে সকাল ৯টায় একটি ব্যক্তিগত জেটে অবতরণ করেন। এ সময় শত শত ‘লাল শার্ট’ পরা সমর্থকরা ব্যানার নেড়ে ও গান গেয়ে তাকে অভ্যর্থনা জানান। থাকসিন টার্মিনাল বিল্ডিং থেকে সংক্ষিপ্ত সময়ের জন্য বের হলে এবং সমর্থকদের প্রতি শ্রদ্ধার চিহ্ন হিসেবে রাজা মহা ভাজিরালংকনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পুরনো একটি ফৌজদারি মামলায় জেলে যাওয়ার জন্য সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়ায় সময়ও তার সমর্থকরা লাল শার্ট পরে সারিবদ্ধ হয়ে রাস্তায় নামেন।

৭৪ বছর বয়সী থাকসিনকে তার অনুপস্থিতিতে চারটি ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত করে। পাশাপাশি তার ১০ বছরের জেল হয়। তবে তার বিরুদ্ধে একটি মামলার মেয়াদ শেষ হয়ে গেছে। থাকসিন কতদিন কারাগারে থাকতে হতে পারে তা স্পষ্ট নয়। তার প্রত্যাবর্তনের পর অনেকে অনুমান করছেন, তার দল ক্ষমতা নেওয়ার পর তার প্রতি নমনীয়তা প্রদর্শনের জন্য একটি ‘অবৈধ চুক্তি’ করা হয়েছে।

কারাগারের কর্মকর্তারা জানিয়েছেন, বয়সের কথা বিবেচনা করে তাকে কারাগারের একটি বিশেষ অংশে রাখা হবে, যেখানে তার চিকিৎসার জন্য বিশেষ ধরনের চিকিৎসা সরঞ্জামের ব্যবস্থা থাকবে। তাকে ১০ দিনের জন্য কোয়ারেন্টিনে রাখা হবে। প্রথম পাঁচদিন তিনি তার কক্ষেই বন্দী থাকবেন।

থাকসিন শিনাওয়াত রাজার কাছে ক্ষমা প্রার্থনা করতে পারেন- এরকম জল্পনা ছিল। কারা কর্মকর্তারা জানিয়েছেন, তিনি কারাগার থেকেই আবেদন করতে পারবেন। তবে এই প্রক্রিয়ায় প্রায় দুই মাস সময় লাগতে পারে।

সর্বশেষ খবর