বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ভাগনার প্রধান প্রিগোজিন নিহত

প্রতিদিন ডেস্ক

ভাগনার প্রধান প্রিগোজিন নিহত

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী ভাগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বিমান বিধ্বস্ত হয়ে মারা গেছেন। রাশিয়ায় গতকাল এ দুর্ঘটনা ঘটে। উড়োজাহাজে প্রিগোজিনের সঙ্গে আরও নয়জন ছিলেন বলে জানানো হয়েছে। বিবিসি

জানা গেছে, প্রিগোজিনকে বহনকারী ওই ফ্লাইট রাশিয়ার রাজধানী মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাচ্ছিল। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আরআইএ নভোস্তির প্রতিবেদনে বলা হয়েছে, ওই উড়োজাহাজে তিন ক্রুসহ ১০ আরোহী ছিলেন। দুর্ঘটনায় সবাই নিহত হয়েছেন।

রাশিয়ার জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ওই দুর্ঘটনায় নিহতদের একজনের নাম প্রিগোজিন। ওই দুর্ঘটনা নিয়ে আর কোনো তথ্য জানাননি তারা। এর আগে ভাগনার গ্রুপসংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন জানায়, মস্কোর উত্তরের একটি এলাকায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গুলিবর্ষণে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে।

ভাগনার প্রধান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করছিলেন ভাগনার সেনারা। তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তোষ ছিল প্রিগোজিনের। যার প্রকাশ ঘটে ২৩ জুন। বিদ্রোহ করে বসেন প্রিগোজিন। রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের জন্য ইউক্রেন সীমান্ত থেকে মস্কোর দিকে অভিযান শুরু করেন তিনি। পথে কয়েকটি শহর নিজেদের নিয়ন্ত্রণে নেন ভাগনার যোদ্ধারা। ভাগনারের নিয়ন্ত্রণে যায় গুরুত্বপূর্ণ একটি রুশ সেনাঘাঁটি।

সর্বশেষ খবর