শনিবার, ২৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ঢাকার বাইরে ডেঙ্গুতে মৃত্যু বাড়ছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও বরিশাল

ঢাকার বাইরে ডেঙ্গুতে মৃত্যু বাড়ছে

গতকাল ডেঙ্গুতে ১৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১১ জন ঢাকার বাসিন্দা, বাকি তিনজন বরিশালের। একই সময়ে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৯৪ জন। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ২২৪ জন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, ডেঙ্গু আক্রান্ত হয়ে গতকাল সারা দেশে ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২৪ জনে। ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে আরও ১ হাজার ৫৯৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭০৩ জন, ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৯১ জন। সারা দেশে এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ২২৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৫২ হাজার ৬৫৬ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৫৭ হাজার ৫৬৮ জন। এ ছাড়া এখন পর্যন্ত হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১ লাখ ১ হাজার ৭৬২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৮ হাজার ৫১০ জন এবং ঢাকার বাইরের ৫৩ হাজার ২৫২ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৭ হাজার ৯৩৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৭৫৫ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ১৭৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

বরিশালে ধারাবাহিকভাবে বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা। গতকাল বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিল ৭৮৫ জন রোগী। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের প্রতিবেদনে জানা যায়, গতকাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঝালকাঠির মোশারেফ হোসেনের (৬০) মৃত্যু হয়েছে। ভোলা ২৫০ শয্যা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাসলিমা বেগম (৫০) ও মমতাজ বেগম (৫৮) নামে দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মৌসুমে শেরেবাংলা মেডিকেলে ২৫ জনসহ বরিশাল বিভাগে ডেঙ্গুতে মোট ৩৬ জন রোগীর মৃত্যু হয়েছে। গতকাল এই হাসপাতালে ১৮৩ জনসহ বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিল ৭৮৫ জন ডেঙ্গু রোগী।

সর্বশেষ খবর