রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সংসদ নির্বাচন যথাসময়ে

নিজস্ব প্রতিবেদক

সংসদ নির্বাচন যথাসময়ে

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, ‘এটা শতভাগ গুজব। এ তথ্যের কোনো সত্যতা বা ভিত্তি নেই। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।’ তিনি বলেন, ‘যথাসময়ে কমিশন তফসিল ঘোষণা করবে এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন হবে বলে আশা করা যায়।’

শুক্রবার রাতে ফেসবুকে প্রকাশিত সংসদ নির্বাচনের তথ্যের বিষয়ে জানতে চাইলে গতকাল তিনি এসব কথা বলেন। উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৩ নিয়ে ফেসবুকে যা প্রচার করা হচ্ছে : আগামী ৯ নভেম্বর (বৃহস্পতিবার) তফসিল ঘোষণা, ১৯ নভেম্বর (রবিবার) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। ২২ নভেম্বর (বুধবার) যাচাইবাছাই। ২৯ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) প্রতীক বরাদ্দ এবং ২৩ ডিসেম্বর (শনিবার) ভোট গ্রহণ করা হবে।

এই নির্বাচন কমিশনার বলেন, এ গুজবে কেউ যাতে বিভ্রান্ত না হন আমি সেই অনুরোধ জানাব। কোন উদ্দেশ্যে কে বা কারা এমন ভুল এবং বানোয়াট তথ্য প্রচার করছে এটা নিয়ে আমাদের ধারণা নেই। তবে যথাযথ কর্তৃপক্ষ অবশ্যই তাদের খুঁজে বের করে আইনি ব্যবস্থা নেবে।

তিনি বলেন, ‘আমরা নির্বাচনের যে রোডম্যাপ ঘোষণা করেছি সেটা লক্ষ্য রেখে কাজ চলছে। রোডম্যাপ অনুযায়ী যথাসময়ে কমিশন তফসিল ঘোষণা করবে এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন হবে বলে আশা করা যায়।’

এ বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘যে তথ্যটি ফেসবুকে প্রচার হচ্ছে সেটি ভুয়া। বিষয়টি আমাদের নজরে এসেছে। নির্বাচন কমিশন কখনো এত আগে জাতীয় নির্বাচনের তফসিলের বিষয়ে তথ্য দেয় না। বিষয়টি কমিশনের নজরে আনব। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনে ফেসবুক কর্তৃপক্ষকে জানানো হবে। এ ভুয়া তথ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করা হবে।’ এর আগে ৩ আগস্ট দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে ফেসবুকে সাম্প্রদায়িকতা, বিদ্বেষ, সহিংসতা ছড়ায় এমন অপপ্রচারণামূলক কনটেন্ট ঠেকাতে সামাজিক যোগাযোগমাধ্যম মেটা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে ইসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর