সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

অংশগ্রহণমূলক নির্বাচন জরুরি

নিজস্ব প্রতিবেদক

অংশগ্রহণমূলক নির্বাচন জরুরি

ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুক বলেছেন, ‘যুক্তরাজ্য অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনে উৎসাহিত করে, যাতে বাংলাদেশের জনগণ তাদের গণতান্ত্রিক অধিকার চর্চা করতে পারে। গতকাল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন তিনি।  বৈঠকে সিইসির সঙ্গে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান, ইসি সচিব মো. জাহাংগীর আলমও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে হাইকমিশনার বলেন, এটি ছিল সিইসির সঙ্গে তার প্রথম সৌজন্য সাক্ষাৎ। বৈঠকে গঠনমূলক আলোচনা হয়েছে। স্বাধীন, শক্তিশালী গণতান্ত্রিক প্রতিষ্ঠান, গণমাধ্যম, সুশীল সমাজ এবং নিরপেক্ষ পর্যবেক্ষকের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘সারাহ কুক আশা করেছেন নির্বাচন যেন পার্টিসিপেটরি এবং ক্রেডিবল হয়।’ তিনি বলেন, ‘আলাপচারিতার মধ্যে নির্বাচন প্রসঙ্গ উঠে এসেছে। সারাহ কুক জানতে চেয়েছিলেন আমাদের প্রস্তুতি কেমন। উনি নির্বাচন সম্পর্কে আশাবাদী, সুন্দর সুষ্ঠু নির্বাচন হবে। উনি অতিরিক্ত যেটা বলেছেন, নির্বাচনটা যেন পার্টিসিপেটরি (অংশগ্রহণমূলক)  এবং ক্রেডিবল (বিশ্বাসযোগ্য) হয়। আমরা আমাদের পক্ষ থেকে কী ভূমিকা পালন করব।’

এদিকে চলতি বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে বা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচন হবে; নভেম্বরে তফসিল ঘোষণার আভাস দিয়েছে নির্বাচন কমিশন। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের প্রাক-নির্বাচনী অনুসন্ধানী দল প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করে। সেখানে তারা কিছু সুপারিশও করে। অক্টোবরে আসবে মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল।

সর্বশেষ খবর