মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সাইবার নিরাপত্তা আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন

অজামিনযোগ্য থেকে দুটি ধারা জামিনযোগ্য

নিজস্ব প্রতিবেদক

‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে অজামিনযোগ্য ছয়টি ধারা থেকে দুটি ধারা জামিনযোগ্য করে অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিসভার বৈঠক শেষে বিকালে সচিবালয়ে ব্রিফিংয়ে একথা জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। গত ৭ আগস্ট বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ পরিবর্তন করে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ নামে খসড়া আইনের নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। এরপর আইনটি যাচাই ও মতামতের জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়। যাচাই ও মতামতের পর এটির চূড়ান্ত অনুমোদন দিল মন্ত্রিসভা। প্রস্তাবিত আইনের খসড়ায় নীতিগত অনুমোদনের সময় আইনের মোট ছয়টি ধারা (১৭, ১৯, ২১, ২৭, ৩০ ও ৩৩ নম্বর) অজামিনযোগ্য ছিল। এখন দুটি ২১ ও ৩০ ধারা জামিনযোগ্য করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, খসড়ায় সংজ্ঞাসহ সামান্য কিছু পরিবর্তন করে সেটি চূড়ান্ত করা হয়েছে। ১৭, ১৯, ২৭ ও ৩৩ ধারা অজামিনযোগ্য রয়েছে। বাকিগুলো জামিনযোগ্য। ১৭ ধারায় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বেআইনি প্রবেশ, ১৯ ধারায় কম্পিউটটার ও কম্পিউটার সিস্টেমে ক্ষতি, ২৭ ধারায় সাইবার সন্ত্রাসী কার্যক্রম এবং ৩৩ ধারায় হ্যাকিং সংক্রান্ত অপরাধ ও দণ্ডের বিষয়ে বলা আছে। আর যে দুটি ধারায় জামিনযোগ্য করা হয়েছে এর মধ্যে ২১ ধারায় বলা আছে, কেউ ডিজিটাল মাধ্যম ব্যবহার করে মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা এবং জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে প্রোপাগান্ডা চালালে সাত বছরের জেল বা ১ কোটি টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনে ৩০ ধারায় বলা আছে, যদি কেউ কোনো ব্যাংক, বিমা বা অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠান বা মোবাইল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান থেকে কোনো ডিজিটাল বা ইলেকট্রনিক মাধ্যম ব্যবহার করে অনুমতি ছাড়া ই-ট্রানজেকশন করেন তাহলে জরিমানা ২৫ লাখ টাকা করার কথা রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন আইন কার্যকর হওয়ার আগ পর্যন্ত আগের আইনের যেসব কার্যক্রম ছিল ওই আইনে সেগুলো নিষ্পন্ন হবে। মন্ত্রিপরিষদ সচিব জানান, ‘জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন (সংশোধন) আইন-২০২৩’-এর খসড়ার নীতিগত এবং চূড়ান্ত (ভেটিংসাপেক্ষে) অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে শূন্য পদে নির্বাচনের ক্ষেত্রে ৪৫ থেকে বাড়িয়ে ৯০ দিন নির্ধারণ করা হচ্ছে। এ ছাড়া জামানত ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার নির্ধারণ করার বিধান রাখা হয়েছে। এ ছাড়া ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ১ শতাংশ শেয়ার পাচ্ছে বাংলাদেশ। এ লক্ষ্যে ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক-২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ৮০০ মিলিয়ন ডলারের দুটি প্রকল্প চূড়ান্ত পর্যায়ে আছে। আইনি পাস হলে প্রকল্পের অর্থায়ন পাব আশা করছি। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়, আইন-২০২৩’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রয়াত স্বামী ওয়াজেদ মিয়ার নামে এ বিশ্ববিদ্যালয়টি হবে নাটোরে। এ ছাড়া, বাণিজ্য সংগঠনগুলোর নির্বাচনের সময় ছয় মাস বাড়িয়ে এক বছর করে বাণিজ্য সংগঠন (সংশোধন) আইন-২০২৩ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে। ‘বাংলাদেশ পেটেন্ট আইন-২০২৩’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা, এতে ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্তারা সুরক্ষা পাবে বলে জানানো হয়। ভূমি সংস্কার আইন-২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন পেয়েছে। ভূমি ব্যবস্থাপনা আইন ভঙ্গে ২ হাজার টাকা জরিমানার পরিবর্তে ১ লাখ টাকা বা এক মাস বিনাশ্রম কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার শাস্তির বিধান রাখা হয়েছে। ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন ও তথ্যভাণ্ডার সংরক্ষণের একটি নতুন ধারা সংযোজন করা হয়েছে। যেটি আসলে আগের আইনে ছিল না।

সভায় জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আইন-২০২৩ এর খসড়া, ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩ খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এ ছাড়া বাংলাদেশ পেটেন্ট আইন-২০২৩ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে।

সর্বশেষ খবর