বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

শুরুতেই লঙ্কা চ্যালেঞ্জ

বাংলাদেশের এশিয়া কাপ মিশন শুরু আজ

আসিফ ইকবাল

শুরুতেই লঙ্কা চ্যালেঞ্জ

পিঠের ইনজুরিতে নেই দেশসেরা ওপেনার তামিম ইকবাল। বাঁ হাতি ওপেনার থাকার পরও নতুন বলে টাইগারদের ভরসার নাম লিটন দাস। জ্বরের জন্য সেই লিটনকেও শেষ মুহূর্তে সরে দাঁড়াতে হয়েছে। যদিও ডেঙ্গু নেগেটিভ। কিন্তু জ্বর কমেনি বলে এশিয়া কাপে খেলাই হচ্ছে না ডান হাতি ড্যাসিং ক্রিকেটারের। তার জায়গায় হঠাৎ ডাক পেয়েছেন স্কোয়াডের ধারে কাছে না থাকা এনামুল হক বিজয়। আনকোরা ও ছন্দহীন ওপেনিং নিয়েই আজ এশিয়া কাপ মিশন শুরু হচ্ছে বাংলাদেশের। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে সিনিয়র-জুনিয়র নিয়ে গড়া সাকিব আল হাসানের টাইগারদের প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা। অবশ্য এশিয়া কাপ শুরু হয়েছে গতকাল পাকিস্তানের মাটিতে। মুলতানে স্বাগতিক পাকিস্তান-নেপাল ম্যাচ দিয়ে মাঠে গড়িয়েছে এশিয়া কাপের ১৬তম আসর। এ ম্যাচ দিয়ে এশিয়া কাপ আবারও ফিরেছে ৫০ ওভারের ফরম্যাটে। ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে সর্বশেষ ৫০ ওভারের ম্যাচ হয়েছিল এশিয়া কাপে। ২০২২ সালে সর্বশেষ আসর হয়েছিল টি-২০ ফরম্যাটে। ছয় জাতির টুর্নামেন্টে বাংলাদেশ খেলছে ‘বি’ গ্রুপে। দ্বীপরাষ্ট্র ছাড়া গ্রুপের বাকি দল আফগানিস্তান। হাশমতউল্লাহ শাহিদির দলের বিপক্ষে সাকিব বাহিনী নামবে ৩ সেপ্টেম্বর, পাকিস্তানের লাহোরে। ‘এ’ গ্রুপে খেলছে পাকিস্তান, ভারত ও আইসিসি সহযোগী দেশ নেপাল।

আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে। সরাসরি দেখা যাবে টি-২০ স্পোর্টসে। ম্যাচে দুই দলের সমান সম্ভাবনা দেখছেন সাকিব, ‘আমার মনে হয় দুই দল একই অবস্থায় আছে। যারা মাঠে ভালো খেলবে তারা জিতবে। দুই দলের শক্তি, দুর্বলতা একই রকম। তাই দুই দলের জন্যই সমান সুযোগ আসবে।’

পরিসংখ্যানের বিচারে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে শ্রীলঙ্কা। দুই দল এখন পর্যন্ত ওয়ানডেতে পরস্পর খেলেছে ৫১ বার। দ্বীপরাষ্ট্রের ৪০ জয়ের বিপরীতে টাইগারদের জয় সাকল্যে ৯টি। দুই দল সর্বশেষ পরস্পর খেলেছে ২০২১ সালের মে-তে। মিরপুরের সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। আইসিসি সুপার লিগের প্রথম দুটি ম্যাচ টাইগাররা জিতেছিল ৩৩ ও ১০৩ রানে এবং শেষ ওয়ানডে জিতেছিল শ্রীলঙ্কা ৯৭ রানে। দ্বীপরাষ্ট্রের মাটিতে বাংলাদেশ সর্বশেষ খেলেছিল ২০১৯ সালে। স্বাগতিকরা ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল। টাইগারদের। দুই দল সর্বশেষ এশিয়া কাপে খেলেছিল ২০২২ সালে। হেরেছিল সাকিব বাহিনী। তবে ওয়ানডে এশিয়া কাপে ২০১৮ সালে দুবাইয়ের ম্যাচে বাংলাদেশ জিতেছিল ১৩৭ রানে। ইদানীং দুই দলের দ্বৈরথ জমে উঠেছে। এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের জয় তিনটি- ২০১২, ২০১৬ ও ২০১৮ সালে।

আজকের ম্যাচে টাইগারদের কোন একাদশ খেলবে, অধিনায়ক সাকিব পরিষ্কার করেননি। দলের পরিকল্পনাও স্পষ্ট করেননি টাইগার অধিনায়ক, ‘যদি পরিকল্পনা থাকে, সেটা আপনাকে বলতে পারব না। এই হচ্ছে কথা। অবশ্য আমাদের কিছু পরিকল্পনা আছে, আমাদের ব্যাকআপ ক্রিকেটার যারা আছে তাদের দেখার একটি সুযোগ। নতুন যারা আসবে তাদের জন্য একটা সুযোগ ভালো কিছু করার।’ তামিম, লিটন না থাকায় অনভিজ্ঞ ওপেনারদের নিয়ে খেলতে হবে টাইগারদের। সে ক্ষেত্রে সাকিবের ব্যাটিং অর্ডার পরিবর্তন হতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর