বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সুপ্রিম কোর্টে সমাবেশ মিছিল না করা নিয়ে রায় অনুসরণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টে কোনো সমাবেশ ও মিছিল না করার বিষয়ে উচ্চ আদালতের রায় অনুসরণ করতে আইনজীবীদের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা আবেদনের শুনানির দিন ঠিক করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। বিচারপতি আবদুল মতিন ও বিচারপতি এ এফ এম আবদুর রহমানের হাই কোর্ট বেঞ্চ ২০০৫ সালে এ-সংক্রান্ত যে রায় দিয়েছিলেন, তা অনুসরণ করতে বলেছেন আপিল বিভাগ। এদিন আবেদনের পক্ষে আইনজীবী নাহিদ সুলতানা যুঁথি শুনানির আবেদন করলে প্রধান বিচারপতি তাকে বসতে বলে আবেদনের শুনানির জন্য ১৯ অক্টোবর দিন ঠিক করে দেন। এর আগে মঙ্গলবার এ বিষয়ে আবেদন করা হয়।

আদেশের বিষয়ে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, ২০০৫ সালের একটি রায় রয়েছে। তৎকালীন বিচারপতি আবদুল মতিন ও বিচারপতি এ এফ এম আবদুর রহমানের বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে কিছু নির্দেশনা দিয়েছিলেন। আপিল বিভাগ সেই নির্দেশনা সবাইকে কঠোরভাবে প্রতিপালনের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, নির্দেশনায় ছিল আদালত অঙ্গনে মাইক ব্যবহার করা যাবে না, লিফলেট দেওয়া যাবে না, মিছিল-মিটিং করা যাবে না। বাংলাদেশের সব আদালতের জন্য এটি প্রযোজ্য। কেউ যদি ওই নির্দেশনা অমান্য করে আদালত অবমাননা করেন, তবে তার কনটেম্পট (আদালত অবমাননা) শেষ না হওয়া পর্যন্ত তিনি আদালতের কোনো কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। এদিকে বারে (আইনজীবী সমিতি) মিছিল-সমাবেশ করা যাবে কি না- এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, বারের ছাদের নিচে করা যাবে। তবে মাইক ব্যবহার করা যাবে না। আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আবু জাফর সিদ্দিকীর পদত্যাগ দাবি করে সংবাদ সম্মেলন ও মিছিল সমাবেশ করায় বিএনপির সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন নাজমুল হুদা নামে এক আইনজীবী। ১৫ আগস্টের জাতীয় শোক দিবসের আলোচনা সভায় ‘বিচারপতিরা শপথবদ্ধ রাজনীতিবিদ’ উল্লেখ করে বক্তব্য দেওয়ায় আপিল বিভাগের দুই বিচারকের বিরুদ্ধে একাধিকবার সংবাদ সম্মেলন করে তাদের পদত্যাগ দাবি করে আসছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এ ছাড়া ওই দুজন বিচারককে বিচারকাজ থেকে বিরত রাখতেও ফোরামের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করা হয়।

সর্বশেষ খবর