রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

উচ্ছ্বসিত নগরবাসী

নিজস্ব প্রতিবেদক

মূল সড়কের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে সিগন্যাল ও যানজটবিহীন এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ফলে মূল সড়কের ওপর কমবে প্রাইভেট কার, ভারী যানবাহন ও দূরপাল্লার গাড়ির চাপ। যানজটের চিন্তা মাথায় রেখে অতিরিক্ত সময় হাতে নিয়ে বের হতে হবে না বাসা থেকে। উত্তরা থেকে ফার্মগেটের মধ্যবর্তী সব নগরবাসী বিশেষ করে যারা বিভিন্ন প্রয়োজনে এ দুই অংশে নিয়মিত যাতায়াত করেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ চালু হওয়ায় বেশ উচ্ছ্বসিত তারা।

তবে সবচেয়ে বেশি খুশি উত্তরাবাসী। গতকাল বিকালে এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর   প্রান্তের কাওলার অংশে কয়েকজন উত্তরাবাসীর কণ্ঠে পাওয়া গেল সেই খুশির সুর। বিকাল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রীর গাড়িবহর কাওলার র‌্যাম্প দিয়ে এক্সপ্রেসওয়েতে প্রবেশ করে। এরপর সাড়ে ১১ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম ধাপ পার হয়ে আগারগাঁওয়ের সুধীসমাবেশে যোগ দেন তিনি।

প্রধানমন্ত্রী যাওয়ার পর কাওলার র‌্যাম্প ঘুরে দেখছিলেন স্থানীয় বাসিন্দা নজরুল ইসলাম। বাংলাদেশ প্রতিদিনকে তিনি বললেন, ‘বিমানবন্দর সড়কটি রাজধানীর ব্যস্ততম সড়ক। দেশের বিভিন্ন প্রান্ত বিশেষ করে উত্তর-পশ্চিমাঞ্চলের সবকটি জেলার বাস আসা-যাওয়ার ক্ষেত্রে এ সড়ক ব্যবহার করে। এক মিনিট যান চলাচল বন্ধ থাকলে শত শত গাড়ির জট লাগে। এ অবস্থায় এলিভেটেড এক্সপ্রেসওয়ে যানজট থেকে যাত্রীদের মুক্তি দেবে। উত্তরার মানুষ খুব সহজে ঢাকার বিভিন্ন প্রান্তে যাতায়াত করতে পারবে।’ মেট্রোরেলের সুবিধার সঙ্গে এখন থেকে এক্সপ্রেসওয়ের সুবিধা যোগ হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করলেন বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আরেক উত্তরাবাসী রাশেদুর রহমান। বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, ‘উত্তরা থেকে ঢাকার যে কোনো গন্তব্যে যেতে চাইলে আসা-যাওয়ায় যানজটে দিন শেষ হয়ে যায়। মেট্রোরেলের মতোই এলিভেটেড এক্সপ্রেসওয়ে উত্তরাবাসীর জীবনে স্বচ্ছন্দ যোগ করবে। যানজটের শারীরিক ও মানসিক ধকল থেকে মুক্ত হয়ে সুস্থ জীবনযাপন করতে পারবে।’ কথা হয় গাজীপুর থেকে মহাখালী রুটের বাসচালক আমিনুর রহমানের সঙ্গে। বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, ‘বাস নিয়ে শহরে ঢোকার পর মহাখালী ও বনানীর জ্যামে আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা অতিরিক্ত লাগে। এক্সপ্রেসওয়ে চালু হওয়ায় মহাখালী ও বনানীর তীব্র যানজট থেকে কিছুটা হলেও মুক্তি মিলবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর