রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী

রাজবাড়ীতে সংঘর্ষ বিভিন্ন স্থানে মামলা গ্রেফতার আতঙ্ক

প্রতিদিন ডেস্ক

৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার সময় গতকাল রাজবাড়ীতে বিএনপির সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় তিন পুলিশসহ ১০ জন আহত হয়েছেন। এ ছাড়া বিভিন্ন স্থানে মামলা দায়েরকে কেন্দ্র করে নেতা-কর্মীদের মধ্যে গ্রেফতার আতঙ্ক ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজবাড়ী : রাজবাড়ীতে বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা বের করে রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সংসদ সদস্য ও সাবেক সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম গ্রুপ। দুপুর ১২টার দিকে শহরের মহিলা আদর্শ কলেজ রোডের বাসা থেকে শোভাযাত্রাটি বের হয়। এটি পান্না চত্বর অতিক্রম করে জেলা প্রশাসকের কার্যালয় সড়কে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। এ ব্যাপারে রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাহউদ্দীন বলেন, বিএনপির নেতা-কর্মীরা জেলা প্রশাসকের প্রবেশপথের সামনে সরকারি স্থাপনা ভাঙচুর করতে শুরু করে। সেটি প্রতিরোধ করতে যায় পুলিশ সদস্যরা। সেখান থেকে পুলিশের ওপর হামলা করে বিএনপির নেতা-কর্মীরা। এ ঘটনায় পুলিশের তিনজন সদস্য গুরুতর আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল, রাবার বুলেট নিক্ষেপ করেছে। শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিএনপির সাবেক সংসদ সদস্য ও রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সভাপতি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম দাবি করেন, ‘আমার নেতা-কর্মীদের ওপর পুলিশ হামলা করেছে। এতে বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়েছেন। অনেক নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে।’ অবিলম্বে আটককৃতদের মুক্তি দাবি করেন তিনি।

গাইবান্ধা : গাইবান্ধায় বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করেছে। এতে ৩৬ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ২৫০-৩০০ জনকে আসামি করা হয়েছে। পুলিশ এ ঘটনায় অফিস সহকারী আলম মিয়া, জেলা বিএনপির উপদেষ্টা সাদুল্লা দুদু ও জেলা বিএনপির সদস্য লিটন মিয়াসহ তিনজনকে এ মামলায় গ্রেফতার দেখিয়েছে। এ নিয়ে গ্রেফতার আতঙ্কে আছেন বিএনপির নেতা-কর্মীরা।

হালুয়াঘাট (ময়মনসিংহ) : বিস্ফোরণ, নৈরাজ্য ও নাশকতার অভিযোগে ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলা বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের অর্ধশতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এই সঙ্গে প্রধান আসামিসহ অপর একজনকে আটক করেছে থানা পুলিশ।

নেত্রকোনা : গত শুক্রবার নেত্রকোনার কলমাকান্দায় পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় পুলিশ বাদী হয়ে ৩৫ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে। মামলার আসামি করা হয়েছে ইউপি চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের। মামলায় আরও ২০০ থেকে ২৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

মাগুরা : মাগুরার মহম্মদপুরে গত শুক্রবার বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালনকালে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় মহম্মদপুর থানায় উপপরিদর্শক জান্নাতুল বাদশা বাদী হয়ে প্রায় ১ হাজার ৪০০ জনের নামে মামলা দায়ের করেছেন। মামলায় সরকারি কাজে বাধা, পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুরের অভিযোগ আনা হয়েছে। আসামিদের মধ্যে উপজেলা বিএনপির ১০১ জনের নাম উল্লেখ করা হয়েছে। বাকিদের অজ্ঞাত আসামি করা হয়েছে। এরই মধ্যে এ মামলায় চারজনকে আটক করেছে পুলিশ।

ভালুকা (ময়মনসিংহ) : ভালুকায় নাশকতা, পুলিশের কাজে বাধা, সড়ক অবরোধ করে ইটপাটকেল নিক্ষেপ ও ককটেল বিস্ফোরণের অভিযোগে মামলা হয়েছে। গতকাল দুপুরে উপজেলা বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩১ জন নেতা-কর্মীর নাম উল্লেখ করে ২০০ থেকে ২৫০ জনকে আসামি করে ভালুকা মডেল থানায় মামলা করেন উপপরিদর্শক (এসআই) কাজল হোসেন। এ মামলায় ৯ জনকে গ্রেফতার করে আদালতে পাঠিয়েছে পুলিশ।

মেহেরপুর : ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে গতকাল বর্ণাঢ্য র‌্যালি করা হয়েছে। জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি মাসুদ অরুনের নেতৃত্বে সরকারি কলেজ মোড় থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর কলেজের কাছে এসে শেষ হয়।

সর্বশেষ খবর