মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আনসার বিদ্রোহের শাস্তি মৃত্যুদণ্ড

মন্ত্রিসভায় অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

বিদ্রোহের শাস্তি ‘মৃত্যুদণ্ড’ রেখে আনসার ব্যাটালিয়ন আইন, ২০২৩ খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া পেশাগত ভুয়া সনদ নিয়ে বাংলাদেশ থেকে যারা বিদেশে যাচ্ছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীকে তিনি এ নির্দেশ দেন। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের প্রবাসীরা বিভিন্ন কাজে যাচ্ছেন। বিভিন্ন জায়গা থেকে আমাদের কাছে তথ্য আসছে, ভুয়া সনদ নিয়ে বিদেশে যাচ্ছেন তারা। ভুয়া ডাক্তার, ভুয়া ইঞ্জিনিয়ার- এ ধরনের সার্টিফিকেট নিয়ে যাচ্ছেন। এ ক্ষেত্রে কীভাবে ভুয়া সার্টিফিকেট তারা নেয়, কীভাবে ভুয়া সার্টিফিকেটসহ তারা যায়, কারা তাদের এ কাজে সহযোগিতা করে তাদেরও চিহ্নিত করে আইনের আওতায় আনতে স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিসভায় অনুমোদন হওয়া আইন সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্রোহের শাস্তি ‘মৃত্যুদণ্ড’ রেখে আনসার ব্যাটালিয়ন আইন, ২০২৩ খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত বছর ২৮ মার্চ এ আইনটি মন্ত্রিসভা নীতিগত অনুমোদন দিয়েছিল। আগের আইনে বড় একটা গ্যাপ ছিল। কিছু ক্ষেত্রে শাস্তির বিধান ছিল না। বিদ্রোহ কিংবা বিশৃঙ্খলা সৃষ্টির বিষয়গুলো সুনির্দিষ্ট করা ছিল না। সেগুলো সুনির্দিষ্ট করে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন আইনের বিভিন্ন অপরাধের মধ্যে রয়েছে সরকারি বা ব্যাটালিয়ন সদস্যের সম্পত্তি চুরি করা, যুক্তিসংগত কারণ বা কর্তৃপক্ষের বিনা অনুমতিতে প্যারেডে অনুপস্থিত থাকা, কর্মস্থলে অনুপস্থিত থাকা, দায়িত্ব পালনে অনীহা প্রদর্শন। এ ক্ষেত্রে চাকরি থেকে বরখাস্ত, চাকরি থেকে বাধ্যতামূলক অপসারণের শাস্তির কথা বলা হয়েছে। বিদ্রোহের জন্য শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড, যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড রয়েছে। আপিল করারও ব্যবস্থা থাকবে। শাস্তি মওকুফের বিষয়ে মহামান্য রাষ্ট্রপতির কাছেও তারা আবেদন করতে পারবেন। তিনি আরও জানান, আগের ১৯৯৫ সালের আইনে বিদ্রোহের এসব বিষয় ছিল না। এ ছাড়া খসড়া আইনে প্রতিষ্ঠানের ভেতরে দুটি আদালত রাখার বিধান রাখা হয়েছে। একটি হবে সংক্ষিপ্ত আনসার আদালত, আরেকটি বিশেষ আনসার আদালত। সংক্ষিপ্ত আদালত একজন অতিরিক্ত মহাপরিচালকের নেতৃত্বে হবে। গুরুতর অপরাধের জন্য হবে বিশেষ আদালত, এই আদালতের প্রধান হবেন মহাপরিচালক। এ দুটি আদালতে কী কী অপরাধের বিচার হবে সেই বর্ণনা খসড়া আইনে দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

সভায় জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) আইন, ২০২৩ অনুমোদন, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০২৩ চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ ছাড়া নারায়ণগঞ্জ ও সাতক্ষীরায় নতুন দুটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে আইন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ আইন, ২০২৩ এবং সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০২৩। সভা প্লাস্টিক শিল্প উন্নয়ন নীতিমালা, ২০২৩-এর খসড়া অনুমোদন দিয়েছে। দেশে পরিবেশবান্ধব প্লাস্টিক শিল্পকাঠামো গড়ার স্বার্থে এ নীতিমালা করেছে সরকার। মো. মাহবুব হোসেন বলেন, বিশ্বে প্লাস্টিকের চাহিদা বাড়ছে। যাতে আমাদের প্লাস্টিক শিল্পকাঠামো পরিবেশবান্ধব হয়ে গড়ে ওঠে সেজন্য নীতিমালাটা পাস করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ-জর্ডানের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর প্রস্তাব অনুমোদন ও সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩ খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক বিধিমালা, ২০১৩-এর একটি বিধি সংশোধনের প্রস্তাব অনুমোদন, বাংলাদেশ ও মরিশাসের মধ্যে বিদ্যমান ‘দ্বৈত কর আরোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ’সংক্রান্ত চুক্তি সংশোধনের জন্য খসড়া প্রটোকল অনুমোদন, বিমসটেক সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে স্বাক্ষরিত একটি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি (সংশোধন) আইন, ২০২৩-এর খসড়া নীতিগত অনুমোদন, ফেনী জেলায় ফেনী সোলার পাওয়ার কোম্পানি লি. শিরোনামে জয়েন্ট ভেঞ্চার অ্যাগ্রিমেন্ট গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। জাতীয় শিক্ষক দিবসের পরিবর্তে প্রতি বছরের ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন প্রস্তাবের অনুমোদন মন্ত্রিসভা দিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

সর্বশেষ খবর