রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

‘নয়াদিল্লি ঘোষণা’ সর্বসম্মতিক্রমে গ্রহণ

কূটনৈতিক প্রতিবেদক

জি২০ সদস্যদের সর্বসম্মতিতে গৃহীত হয়েছে ‘নয়াদিল্লি ঘোষণা’। গতকাল এ তথ্য জানিয়েছেন আয়োজক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, কঠিন পরিশ্রম এবং সবার সাহায্যে নয়াদিল্লির জি২০ নেতাদের সম্মেলনের ঘোষণা সর্বসম্মতিতে গৃহীত হয়েছে।

জি২০ সম্মেলনের ঘোষণাপত্রে রয়েছে একাধিক বিষয়। এতে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট’-এর বিষয়টি গুরুত্ব পেয়েছে। সেই সঙ্গে বাণিজ্য এবং বিনিয়োগের বিষয়টি নিয়েও বেশ কিছু লক্ষ্যের কথা বলা হয়েছে। এই কাজে উন্নয়নশীল দেশগুলোকে সাহায্যের কথাও বলা হয়েছে। খাদ্য নিরাপত্তার বিষয়টিও গুরুত্ব পেয়েছে এই ঘোষণাপত্রে। এই ঘোষণাপত্রে রাশিয়ার নাম না নিয়েও ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গের উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার বিষয়টি যেমন গুরুত্ব পেয়েছে, তেমনি সীমান্ত দখল করার জন্য শক্তিপ্রয়োগ থেকে বিরত থাকার বার্তাও রয়েছে। পারমাণবিক শক্তির ব্যবহার বা তা ব্যবহারের হুমকি দেওয়াকে ‘অগ্রহণযোগ্য’ বলে উল্লিখিত হয়েছে। এ বিষয়ে ঘোষণাপত্রে লেখা হয়েছে, আমরা সমস্ত রাষ্ট্রকে আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব, আন্তর্জাতিক মানবিক আইন এবং শান্তি ও স্থিতিশীলতা রক্ষাকারী বহুপক্ষীয় ব্যবস্থাসহ আন্তর্জাতিক আইনের নীতিগুলো বজায় রাখার আহ্বান জানাই। সংঘাতের শান্তিপূর্ণ সমাধান এবং সংকট মোকাবিলার প্রচেষ্টার পাশাপাশি কূটনীতি ও সংলাপ গুরুত্বপূর্ণ। বিশ্ব অর্থনীতিতে যুদ্ধের বিরূপ প্রভাবের মোকাবিলা করতে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। ‘এক পৃথিবী, একটি পরিবার, একটি ভবিষ্যৎ’-এর চেতনায় দেশগুলোর মধ্যে শান্তিপূর্ণ, বন্ধুত্বপূর্ণ এবং প্রতিবেশীর সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখতে হবে। এ ছাড়াও ঘোষণাপত্রে বলা হয়েছে, সদস্যরাষ্ট্রগুলোর খাদ্য ও পুষ্টির নিরাপত্তার বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দেবে জি২০ জোট। এ ক্ষেত্রে জোটভুক্ত দেশগুলোর পারস্পরিক নানামুখী আদানপ্রদান ও সহায়তাকে উৎসাহিত করা হবে। সেই সঙ্গে ধান-গম-ভুট্টার মতো প্রচলিত শস্যের পাশাপাশি বাজরা-কুইনোয়া-জোয়ারের মতো কম প্রচলিত শস্যগুলো যেন হারিয়ে না যায়- সেজন্য কৃষিভিত্তিক গবেষণায় জোর দেওয়া হবে। করোনা মহামারি বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ত্রুটিগুলোকে স্পষ্ট করেছে। সদস্যরাষ্ট্রগুলোর স্বাস্থ্যসেবা অবকাঠামোকে আরও দৃঢ় ও সমৃদ্ধ করতে কাজ করবে জি২০ জোট। সদস্যরাষ্ট্রগুলোর অর্থনীতি ও অন্যান্য ইস্যুতে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারীরা যেন পুরুষের সমকক্ষ হয় এবং কার্যকরভাবে অংশগ্রহণ করতে পারে- সেজন্য কাজ করবে জি২০ জোট।

সর্বশেষ খবর