সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আত্মসমর্পণের পর আমান কারাগারে

এ্যানীসহ তিন নেতার বিরুদ্ধে পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক ও লক্ষ্মীপুর প্রতিনিধি

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানকে কারাগারে পাঠিয়েছেন আদালত। অ্যাম্বুলেন্সে করে তাকে রাজধানীর অদূরে কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়েছে।

হাই কোর্টের নির্দেশ অনুসারে গতকাল ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক আবুল কাশেমের আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন আমান। শুনানি শেষে দুপুর সোয়া ১টার দিকে ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক আবুল কাশেম জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন আমানউল্লাহ আমানের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম। এরপর আমানকে অ্যাম্বুলেন্সের মাধ্যমে কারাগারে পাঠানোর জন্য শুনানি করেন তার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। পাশাপাশি আমান সাবেক মন্ত্রী ও সাবেক ডাকসুর ভিপি হওয়ায় জেলকোড অনুযায়ী প্রথম শ্রেণির ডিভিশন দেওয়ার জন্য জেল কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল/বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে সুচিকিৎসা প্রদানের শুনানি করেন। শুনানি শেষে আবেদন মঞ্জুর করেন আদালত। আমানের আরেক আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে মঙ্গলবার দুর্নীতির মামলায় তিন বছরের কারাদন্ড পাওয়া আমানউল্লাহ আমানের স্ত্রী সাবেরা আমানের জামিন মঞ্জুর করেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম। সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় আমানকে ১৩ বছর ও সাবেরা আমানকে বিচারিক আদালতের দেওয়া রায়ে তিন বছরের কারাদন্ড বহাল রেখে গত ৩০ মে রায় দেন হাই কোর্ট। এ রায়ের অনুলিপি বিচারিক আদালতের গ্রহণের ১৫ দিনের মধ্যে আমানউল্লাহ আমান ও সাবেরা আমানকে সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়। গত ৭ আগস্ট পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। নির্দেশনা অনুসারে গত ৩ সেপ্টেম্বর সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পণ করেন সাবেরা আমান। ঢাকার বিশেষ জজ-১ আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এ্যানি-খায়েরসহ তিন বিএনপি নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা : লক্ষ্মীপুরে পুলিশের দুই মামলায় কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিসহ তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। একই মামলায় জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট হাছিবুর রহমানসহ নয়জনের জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সৈয়দা আমিনা ফারহিন এ নির্দেশ দেন। এদিকে গ্রেফতারকৃতদের কারাগারে নেওয়ার সময় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা বিক্ষোভ করেছেন। তখন  কঠোর  নিরাপত্তার মধ্য দিয়ে গ্রেফতারকৃতদের কারাগারে নিয়ে যায় পুলিশ। জেলা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) জসিম উদ্দিন জানান, দুই মামলায় নয়জনকে আদালত কারাগারে পাঠিয়েছেন। একই মামলায় আদালতে অনুপস্থিত থাকায় কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক ও জেলা বিএনপির আহ্বায়ক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া ও জেলা কমিটির সদস্য সচিব সাহাব উদ্দিন সাবুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। উল্লেখ্য, গত ১৮ জুলাই লক্ষ্মীপুরে পদযাত্রা কর্মসূচিকে ঘিরে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় সদর থানায় পুলিশ বাদী হয়ে দুটি মামলা করে।

 

সর্বশেষ খবর