মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় ব্রিটিশ আন্ডার-সেক্রেটারি ফিলিপ বার্টন

বৈঠক করলেন বিএনপি নেতারা

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় ব্রিটিশ আন্ডার-সেক্রেটারি ফিলিপ বার্টন

দুই দিনের সফরে গতকাল ঢাকায় এসেছেন যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের পার্মান্যান্ট আন্ডার-সেক্রেটারি ফিলিপ বার্টন। আজ বিকাল ৩টায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত হবে পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপ। আজকের সংলাপে ব্রিটিশ প্রতিনিধি দলের তিনি নেতৃত্ব দেবেন।

ব্রিটিশ হাইকমিশন সূত্রে জানা গেছে, যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ওপর ভিত্তি করে দুই দেশের মধ্যে একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারি গড়ে তোলার যে অঙ্গীকার সংলাপে সেটিই প্রতিফলিত হবে। এ ছাড়া আলোচনা হবে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক, অর্থনৈতিক, বাণিজ্যিক ও উন্নয়নমূলক অংশীদারি; রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়ে। এ সংলাপ দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি এবং কপ২৮ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সহায়তা বৃদ্ধির সুযোগ সৃষ্টি করবে। প্রস্তাব তোলা হবে যুক্তরাজ্যের শক্তিশালী অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগের। সংলাপে সভাপতিত্ব করবেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এ সফরে কৌশলগত সংলাপের পাশাপাশি বার্টন সাক্ষাৎ করবেন রাজনীতিবিদ, সুশীলসমাজ, ব্যবসায়ী ও তরুণ নেতৃত্বের সঙ্গে।

ব্রিটিশ আন্ডার সেক্রেটারির সঙ্গে বিএনপির বৈঠক : ঢাকায় সফররত যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের স্থায়ী আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টনের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বারিধারায় গতকাল বিকালে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের বাসায় এই বৈঠক হয় বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। আমীর খসরুর সঙ্গে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ছিলেন। জানা গেছে, ফিলিপ বার্টনের সঙ্গে বৈঠকে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক ও হাইকমিশনের পলিটিক্যাল কাউন্সিলর টিমোথি ডকেট উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, একটি আধুনিক অর্থনৈতিক অংশীদারি গড়ে তোলার অঙ্গীকার নিয়ে বাংলাদেশ ও যুক্তরাজ্য ঢাকায় আজ পঞ্চম কৌশলগত সংলাপ করবে। সংলাপে যোগ দিতে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের স্থায়ী আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন দুই দিনের সফরে গতকাল ঢাকায় পৌঁছান। ব্রিটিশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঢাকায় অবস্থানকালে ফিলিপ বার্টন রাজনীতিবিদ, সুশীল সমাজ, ব্যবসায়ী নেতা ও যুব প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

সর্বশেষ খবর