শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপির টার্গেট অক্টোবর

রোডমার্চ সমাবেশ লাগাতার কর্মসূচি

শফিউল আলম দোলন

বিএনপির টার্গেট অক্টোবর

চূড়ান্ত আন্দোলনের নতুন কর্মসূচিতে যাচ্ছে বিএনপি। সরকার পতনে এক দফা বাস্তবায়নে চলতি মাসে ঢাকাসহ দেশের বৃহত্তর জেলাগুলোয় রোডমার্চ ও সমাবেশ করবে দলটি। এরপর অক্টোবরের শুরু থেকেই লাগাতার বিরতিহীন কর্মসূচি। আন্দোলনের নতুন কর্মসূচি চূড়ান্তের ব্যাপারে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোটনেতাদের মতামত নেওয়া হচ্ছে। আগামী সপ্তাহে এ নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

জানা গেছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই সরকার পতনে চলমান আন্দোলনের সফল পরিণতি চায় বিএনপি। এ লক্ষ্যে অক্টোবরের মাঝামাঝি সময়কেই ‘এক দফা’ বাস্তবায়নের টার্গেট করেছে দলটি। অক্টোবরের শুরু থেকেই বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ঘেরাওসহ লাগাতার কর্মসূচির ঘোষণা আসতে পারে।

এ আন্দোলনের চূড়ান্ত কর্মসূচির বেশির ভাগই হবে ঢাকামুখী। ঢাকায় ফের মহাসমাবেশ, গণসমাবেশ বা বড় ধরনের কর্মসূচি দেওয়া হবে। এর মধ্য দিয়ে শুরু হবে বিএনপির চূড়ান্ত আন্দোলনের ‘শেষ পর্ব’।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির টানা কয়েক দিনের বৈঠকে আলোচনা শেষে দেশের বৃহত্তর ১৯ জেলায় রোডমার্চ ও সমাবেশ কর্মসূচির তালিকা তৈরি করে দলীয় হাইকমান্ডের কাছে পাঠানো হয়েছে। লন্ডন থেকে তা চূড়ান্তের পর সে কর্মসূচি ঘোষণা করা হবে। বৃহত্তর জেলা পর্যায়ের এ কর্মসূচি যুগপৎ পালন করা হতে পারে। বিএনপির নীতি-নির্ধারণী মহল সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে আজ ঢাকায় মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির সমাবেশ। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশটি অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিএনপি। এ ছাড়া আগামীকাল রংপুর ও রবিবার রাজশাহী বিভাগে তারুণ্যের রোডমার্চ কর্মসূচি করবে বিএনপির তিন অঙ্গ ও সহযোগী সংগঠন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরী এ বিষয়ে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া এ দেশে জাতীয় সংসদ নির্বাচন হবে না। ক্ষমতাসীনরা যদি আগের মতো একতরফা নির্বাচন করতে চায়, তবে জনগণ তা শক্ত হাতে প্রতিহত করবে। বার্তা পরিষ্কার। পরিবর্তন আসন্ন। সময় শেষ হয়ে আসছে সরকারের। তিনি আরও বলেন, ‘সিডিউল ঘোষণা করবে, আর নির্বাচন হয়ে যাবে, বিষয়টা এত সহজ নয়।

বএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ প্রসঙ্গে বলেছেন, বিএনপি নেতাদের মিথ্যা ও গায়েবি মামলায় সাজা দেওয়ার জন্য উঠে-পড়ে লেগেছে আদালত। এসব করে আর কোনো কাজ হবে না। পতন ঠেকাতে পারবে না সরকার। বিদায় তাদের নিতেই হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর