শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
শান্তি সমাবেশ

ষড়যন্ত্র করে সরকারের পতন ঘটানো যাবে না

আওয়ামী লীগ-বিএনপি পাল্টাপাল্টি

নিজস্ব প্রতিবেদক

ষড়যন্ত্র করে সরকারের পতন ঘটানো যাবে না

দেশব্যাপী বিএনপি-জামায়াতের সন্ত্রাসের বিরুদ্ধে রাজধানীতে শান্তি সমাবেশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শান্তি সমাবেশে বক্তারা বলেছেন, যারা সরকার পতনের যড়যন্ত্র করছে তাদের বলব, এ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করে পতন ঘটানো যাবে না। বিদেশি যারা গণতন্ত্রের কথা বলেন, মানবতার কথা বলেন তারা এ ষড়যন্ত্রকারীদের সঙ্গে থাকবেন না। আশা করি, সব দল নির্বাচনে অংশ নেবে। নির্বাচনে অংশ নিয়ে জনপ্রিয়তা যাচাই করুন। বিএনপি-জামায়াতের অশুভ তৎপরতা নস্যাৎ করে দিয়ে শেখ হাসিনাকে রাষ্ট্রীয় ক্ষমতায় আনব।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট সানজিদা খানম, যুবলীগ চেয়ারম্যান ফজলে শামস পরশ, সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি ডা. দিলীপ কুমার রায়, নুরুল আমিন রুহুল, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোরশেদ হোসেন কামাল, মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক আখতার হোসেন, গোলাম সারওয়ার কবির প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. আবদুর রাজ্জাক এমপি বলেন, যে কোনো আঘাতের বিরুদ্ধে অতীতে যেভাবে মোকাবিলা করেছি আগামীতেও তাই করব। সরকারের পতন হবে না। তিনি বলেন, শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার দাবিতে বিএনপি ২০১৩ সাল থেকে শুরু করে একটানা আন্দোলন করছে। তাদের একই বক্তব্য, আন্দোলনের মুখে নাকি শেখ হাসিনা দেশ ছেড়ে পালাবার পথ খুঁজে পাবে না। একই কথা বারবার কোরাস আকারে বলছে। শেখ হাসিনার পতন না হলে নাকি তারা কোনো নির্বাচনে যাবে না। ২০০৮ সালের যে নির্বাচনে শেখ হাসিনা সরকার গঠন করেছিলেনম দেশের মানুষের কাছে সুষ্ঠু, সুন্দর, গ্রহণযোগ্য নির্বাচন ছিল সেটি। কিন্তু নির্বাচনের পরদিন খালেদা জিয়া বলেছিল, এটি নাকি দুরভিসন্ধিমূলক নির্বাচন। সেদিন থেকে একটানা একই কথা বলে যাচ্ছেন। তিনি বলেন, ২০১৩ সালের ৫ মে হেফাজত শাপলা চত্বরে সমাবেশ করেছিল। আমি তখন খাদ্য ও ত্রাণমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলাম। খুব কাছে থেকে দেখেছি। অনেক অনুরোধ করেছিলাম আপনারা এ সমাবেশ শেষ করেন। সেদিন সন্ধ্যাবেলায় সরকারে কাছে খবর এলো, তারা সমাবেশ থেকে উঠে যাবে না। ওই রাতের মধ্যে গণভবন, সচিবালয় ঘেরাও করে তারা সরকারের পতন ঘটাবে। রাত ৮টার দিকে খালেদা জিয়া বিবৃতি দিয়েছিল, বিএনপির নেতা-কর্মীরা হেফাজতের পাশে দাঁড়াও। স্বৈরাচার এরশাদ ফ্রিজের ঠান্ডা পানি ও খাবার নিয়ে হেফাজতের পাশে দাঁড়ালেন। সারা দেশ আতঙ্কগ্রস্ত। রাত পার হবে কি না, তারা গণভবন, সচিবালয় ঘেরাও করবে কি না। হেফাজতের কে প্রধানমন্ত্রী হবেন? নাকি বিএনপির কাছে দেবে ক্ষমতা? এমনই ছিল সেদিনের পরিস্থিতি। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী তার দূরদর্শিতা দিয়ে কৌশল নির্ধারণ করেছিলেন। সেদিন মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীরা খিলগাঁও, রামপুরা দিয়ে শাপলা চত্বরের চতুর্দিকে ভ্যানগার্ডের মতো দাঁড়িয়ে ছিলেন এ ষড়যন্ত্রকারীদের মোকাবিলা করবেন বলে। সারা জাতি টেলিভিশনের দিকে তাকিয়ে ছিলেন কী হবে- এ আতঙ্ক নিয়ে। রাত ৩টার মধ্যে শাপলা চত্বর পরিষ্কার হয়েছিল। আবদুর রাজ্জাক বলেন, কিছু কিছু সুশীল সমাজের প্রতিনিধি, লবিস্ট বিএনপি-জামায়াতের টাকা খেয়ে মিথ্যা রিপোর্ট দেয়।

তিনি বলেন, অধিকারের আদিলুর রহমান টাকা খেয়ে মিথ্যা রিপোর্ট দিয়ে মানুষের অধিকারের কথা বলে। বিদেশিদের বিভ্রান্ত করে। ইউরোপীয় ইউনিয়ন বিএনপির ভাষায় আবারও একটি রেজুলেশন দিয়েছে। আমি তাদের আহ্বান জানাই, আপনারা বাংলাদেশে টিম পাঠান। আপনারা বলেছেন, বাংলাদেশের সংখ্যালঘুদের মানবাধিকার নেই। কথা বলার অধিকার নেই। মানবাধিকার কি শুধু মিথ্যাচার করে একটি নির্বাচিত সরকারের পতন ঘটানোর পাঁয়তারা করা? বাংলাদেশের দুই ভাগ সংখ্যালঘুও যদি বলে আমরা তাদের নিরাপত্তা দিইনি, তবে আমরা সরকারে থাকব না। ব্যক্তিগতভাবে এমপি হিসেবে বলছি, এ দেশের হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, গাড়ো, চাকমাদের ৯৯ ভাগই আওয়ামী লীগকে ভোট দেয়। কৃষিমন্ত্রী বলেন, হেফাজতের সে ঘটনায় নাকি ৬২ জন মারা গেছে! এর চেয়ে বড় মিথ্যাচার আর কী হতে পারে! গণতন্ত্রের অর্থ আপনি যা খুশি তাই বলতে পারেন না।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, ঐক্যের কোনো বিকল্প নেই। নির্বাচন পর্যন্ত আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যই আমাদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছে দেবে। আপনারা ঐক্যবদ্ধভাবে সতর্ক ও সোচ্চার থাকবেন। সভাপতি-সম্পাদক ডাকার সঙ্গে সঙ্গে মাঠে নামতে হবে। যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, বিদেশি যারা গণতন্ত্রের কথা বলেন, মানবতার কথা বলেন, তারা এ যড়যন্ত্রীদের সঙ্গে থাকবেন না। আশা করি সব দল নির্বাচনে অংশ নেবে। নির্বাচনে অংশ নিয়ে জনপ্রিয়তা যাচাই করুন। বিএনপি-জামায়াতের অশুভ তৎপরতা নস্যাৎ করে দিয়ে শেখ হাসিনাকে রাষ্ট্রীয় ক্ষমতায় আনব। তিনি বলেন, মির্জা ফখরুলের এখন আর হাসি-খুশি মুখ নেই। স্যাংশন, ভিসানীতি করে ভেবেছিল, তারা ক্ষমতায় এসে গেছে। কিন্তু এখন মুখ শুকিয়ে গেছে। বিএনপি ভেবেছিল হেফাজতের সমাবেশ যোগ দিয়ে সরকার পতন হবে।

অধিকারের চেয়ারম্যান আদিলুর রহমানের সাজার বিষয়ে যড়যন্ত্র হচ্ছে মন্তব্য করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ বলেন, হেফাজতের মহাসমাবেশে ৬১ জনের মৃত্যু হয়েছে বলে অধিকার দাবি করেছিল। পরে দেখা গেল এর মধ্যে ১১ জনই জীবিত আর ২৬ জনের নামই ছিল ভুয়া। সেই মিথ্যা প্রচারের বিরুদ্ধে মামলা হয়েছিল। সে মামলা সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তার দুই বছরের কারাদণ্ড হয়েছে। এ জন্য মির্জা ফখরুলের দুঃখ কীসের। এ স্বাধীনতাবিরোধীরা এক হয়ে সরকার পতন ঘটাতে চায়। বিদেশি বন্ধুদের বলব, জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র থেকে বিরত থাকুন। আমরা পরিষ্কার করে বলছি, বিএনপি-জামায়াত কর্মসূচি দিলে আমরা রাজপথে থেকে তাদের যে কোনো ষড়যন্ত্রের মোকাবিলা করব।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, বিএনপি ঘোষণা দিয়েছিল ১০ ডিসেম্বরের পর খালেদা জিয়ার কথায় দেশ চলবে। বিভিন্ন সময় তারা বিভিন্ন ঘোষণা দেয় কিন্তু কখনো বাস্তবায়ন করতে পারে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর