রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

এশিয়ায় কে সেরা নির্ধারণ আজ

আসিফ ইকবাল

ভারত-শ্রীলঙ্কা স্বপ্নের ফাইনাল। দুই দলের লড়াইকে পেছনে ফেলে, দুই দলের ইনজুরি আক্রান্ত ক্রিকেটারদের পেছনে ফেলে মূল আলোচনায় এখন বৃষ্টি। এশিয়া কাপে বেশ কয়েকটি ম্যাচে হানা দিয়েছে বৃষ্টি। ভেসে গেছে ভারত-পাকিস্তানের গ্রুপ পর্বের ম্যাচ। সুপার ফোরের ‘মহারণ’ গড়িয়েছে দ্বিতীয় দিনে। বৃষ্টি থাবা বসাতে পারে আজকের ফাইনালেও।

তাহলে কি রিজার্ভ ডে-তে গড়াবে ফাইনাল? বিভিন্ন আবহাওয়া ওয়েবসাইটে যে খবরগুলো প্রকাশিত হয়েছে, তাতে দুই দলের শিরোপা জয়ের লড়াইটি বারবার বাধাগ্রস্ত হতে পারে বৃষ্টিতে। আবহাওয়া জানাচ্ছে, আজ বৃষ্টির সম্ভাবনা ৮০ থেকে ৯০ শতাংশ। সারাদিন থেমে থেমে বৃষ্টিপাত হতে পারে, আবহাওয়া অফিসের সংবাদ। বিকাল ও সন্ধ্যায় বৃষ্টি হলেও দিনের শেষভাগে প্রকোপ কমে যেতে পারে। তাহলে কি ভারত-পাকিস্তান ম্যাচের মতো দুই দিনে গড়াবে ভারত-শ্রীলঙ্কা ফাইনাল? এশিয়া কাপে সবচেয়ে সফল দল শ্রীলঙ্কা। ১৬ আসরের ১৩টির ফাইনালে খেলছে ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা। ২০২২ সাল পর্যন্ত দলটি ৬ বারের চ্যাম্পিয়ন ও ৬ বারের রানার্সআপ। বিপরীতে ভারত সর্বাধিক ৭ বারের চ্যাম্পিয়ন এবং ৩ বারের রানার্সআপ। ভারত খেলছে ১১ বার। কলম্বোর খেত্তারামা স্টেডিয়ামে স্বপ্নের ফাইনালে রোহিত শর্মার ভারত খেলবে অষ্টম শিরোপা জয়ের উৎসবে মেতে উঠতে। দাসুন শানাকার শ্রীলঙ্কা খেলবে সপ্তম শিরোপা জিততে। ফাইনালের আগে স্বাগতিক দল বেশ বড় একটা ধাক্কা খেয়েছে। দলের সেরা বোলার অফ স্পিনার মাহিশ থিকসানা খেলছেন না আজ। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ফিল্ডিংয়ে ব্যথা পেয়েছিলেন তিনি। পুরো ১০ ওভার বোলিং করেননি। আসরে তিনি ৫ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন। নিঃসন্দেহে তার অনুপস্থিতিতে শানাকা বাহিনীর শক্তি কমছে। বাংলাদেশের বিপক্ষে সামান্য ইনজুরিতে পড়েছেন অলরাউন্ডার অক্সার প্যাটেল। সেজন্য ভারতীয় টিম ম্যানেজমেন্ট দেশ থেকে উড়িয়ে এনেছে অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে। ইনজুরি আক্রান্ত হলেও দুই দলই সেরা একাদশ নিয়ে খেলতে নামবে। বিশ্বকাপের আগে শিরোপা জিতে আত্মবিশ্বাস বাড়িয়ে নেবে।

এশিয়া কাপে দুই দলই হেরেছে। শুক্রবার রাতে বাংলাদেশ ৬ রানে হারায় ভারতকে। শ্রীলঙ্কাকে ৪১ রানে হারায় ভারত। সুপার ফোরে ভারত-শ্রীলঙ্কা ম্যাচটি ছিল লো-স্কোরিং। ভারতের ২১৩ রানের জবাবে শ্রীলঙ্কা অলআউট হয়েছিল ১৭২ রানে। সে হিসাবে আজ অপেক্ষাকৃত মানসিক সুবিধা নিয়ে খেলতে নামবে রোহিত বাহিনী। গোটা আসরে দুই দলই দুরন্ত ক্রিকেট খেলেছে। বিশেষ করে ভারত অসাধারণ ক্রিকেট খেলেছে। পাকিস্তানের বিপক্ষে লিগ পর্বের ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। সুপার ফোরে বাধাগ্রস্ত হয় ম্যাচটি। তাতে ভারতের জয় আটকায়নি। ২২৮ রানের পর্বতসমান ব্যবধানে হারায়। পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার জয় ছিল ঘামঝরানো। শেষ বলে জয় পায়। ১৯৮৪ সালে শুরু এশিয়া কাপ। চলতি ১৬তম। আগের ১৫ আসরের মধ্যে দুই দল নয়বার ফাইনাল খেলছে। আগের ৮ আসরে পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত এবং তিনবার শ্রীলঙ্কা। রোহিতের ভারতে এশিয়া কাপের শিরোপা জিতেছে ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮ সালে। শ্রীলঙ্কা বর্তমান চ্যাম্পিয়ন। দ্বীপরাষ্ট্র শিরোপা জিতেছে ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮, ২০১৪ ও ২০২২ সালে।

 

সর্বশেষ খবর