শিরোনাম
সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

রোডমার্চে গাড়িতে আগুন

সরকারকে বিদায় না করা পর্যন্ত ফিরব না : ফখরুল

প্রতিদিন ডেস্ক

রোডমার্চে গাড়িতে আগুন

বিএনপির রোডমার্চে বগুড়ায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকারকে বিদায় না করা পর্যন্ত আমরা ঘরে ফিরব না। এদিকে নাটোরে রোডমার্চে বিএনপির কর্মীবোঝাই মাইক্রোবাসে আগুন দেওয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন স্থানে হামলায় অন্তত ৩০ জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বগুড়া : বগুড়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ সরকারকে পরাজিত করতে তরুণ সমাজ জেগে উঠেছে। তরুণদের জেগে তুলতে রোডমার্চ করছে তিনটি সংগঠন। দেশের মানুষের বুকের ওপর চেপে বসা জগদ্দল পাথর সরাতে রাজপথে নেমে আসছে জনগণ। সরকারকে বিদায় না করা পর্যন্ত আমরা ঘরে ফিরে যাব না। বগুড়া বিএনপির তীর্থভূমি। অন্ধকার থেকে দেশকে আলোর পথে নিয়ে এসেছেন শহীদ জিয়া। ভোট ও ভাতের অধিকারের জন্য শহীদ জিয়া লড়াই করেছেন। আজ চাল, ডাল, তেল, লবণসহ সব কিছুর দাম আকাশচুম্বী। মায়েরা তাদের সন্তানদের ডিম খাওয়াতে পারছেন না। ডিমকেও নিয়ন্ত্রণ করছে এ ব্যর্থ সরকার। এ সরকারের বিদায়ের পর জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। এ জন্য বিএনপি রাজপথে নেমেছে। তিনি আরও বলেন, সরকার রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ হয়েছে। সবচেয়ে বড় চুরি করেছে ভোটের অধিকার। আবারও চুরির পাঁয়তারা করছে। এ দেশের মানুষ আর চুরি করতে দেবে না। বিরোধী দল যেন নির্বাচনে আসতে না পারে সেজন্য মামলা দিয়ে হাজার হাজার নেতা-কর্মীকে জেলহাজতে পাঠানো হচ্ছে। দেলাওয়ার হোসাইন সাঈদীকে যেভাবে জেলখানায় মৃত্যুবরণ করতে হয়েছে ঠিক সেরকমই দেশনেত্রী খালেদা জিয়াকেও করতে চায় এ সরকার। খালেদা জিয়ার কিছু হলে দেশে আগুন জ্বলবে। অবিলম্বে বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে তাঁকে বিদেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। গতকাল দুপুরে বগুড়া সদরের এরুলিয়া হাটখোলা মাঠে রাজশাহী বিভাগীয় তারুণ্যের রোডমার্চ উদ্বোধনী সমাবেশে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের রোডমার্চ কর্মসূচির দ্বিতীয় ধাপে বগুড়া থেকে রাজশাহী অভিমুখী রোডমার্চ কর্মসূচির উদ্বোধনী পথসভায় সভাপতিত্ব করেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, প্রধান বক্তার বক্তব্য রাখেন যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু, চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট এ কে এম মাহবুবর রহমান, হেলালুজ্জামান তালুকদার লালু ও জেলা বিএনপির উপদেষ্টাম লীর সদস্য ভিপি সাইফুল ইসলাম, স্বেচ্ছাসেবক দলে কেন্দ্রীয় সভাপতি এস এম জিলানী, যুবদলের কেন্দ্রীয় সিনিয়র সহসভাপতি নুরুল ইসলাম নয়ন, ইয়াসিন আলী, বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক ওবায়দুর রহমান চন্দন, বগুড়া জেলা বিএনপির সভাপতি রেজাউল করিম বাদশা, সাধারণ সম্পাদক আলী আজগর হেনা। পথসভা শেষে মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে রোডমার্চের গাড়িবহর রাজশাহী অভিমুখে রওনা দেয়। রোডমার্চে বগুড়া, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও পাবনা জেলার হাজার হাজার নেতা-কর্মী গাড়িবহর নিয়ে অংশগ্রহণ করে।

নাটোর : বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি তারুণ্যের রোডমার্চে অংশগ্রহণ করতে গতকাল নাটোর থেকে বগুড়া যাওয়ার পথে একটি হাইচ গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নাটোর শহর ও সদরের বিভিন্ন স্থানে রবিবার হামলায় বিএনপি ও অঙ্গসংগঠনের ৩০-৩৫ জন নেতা-কর্মী আহত হয়েছেন বলে দাবি করেছে জেলা বিএনপি। সকালে আগুন দেওয়ার সময় গাড়িতে থাকা নেতা-কর্মীদের চাইনিজ কুড়ালসহ বিভিন্ন অস্ত্র দিয়ে কোপানো ও মারপিটের ঘটনা ঘটে। সকাল সাড়ে ১০টায় নাটোর-বগুড়া মহাসড়কের ডালসড়ক এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে নাটোর ফায়ার সার্ভিসের কর্মীরা এসে গাড়ির আগুন নিয়ন্ত্রণে আনেন। এ সময় আহত নেতা-কর্মীরা দৌড়ে বিভিন্ন দিকে ছড়িয়ে পড়েন। তবে নওগাঁয় বিয়ের জন্য কনে দেখার কথা বলে হাইচ গাড়িটি ভাড়া করা হয়েছিল বলে জানা গেছে।

এর আগে সকাল ৬টার দিকে সদরের তেবাড়িয়া হাট এলাকায় স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীদের বহনকারী আরেকটি গাড়িতে হামলা চালানো হয়। এ সময় জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক জুয়েল রানাকে বেধড়ক মারপিট করা হয়। তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। নাটোর-ঢাকা মহাসড়কের সদরের সৈয়দ মোড় এলাকায়ও প্রায় একই সময়ে হামলার ঘটনা ঘটে। এখানে হামলায় আহত হয়েছেন লালপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক আবদুল মজিদ, স্বেচ্ছাসেবক দলের নেতা আনোয়ারুল ইসলাম, কাবিল উদ্দিন, যুবদল নেতা মজনু পাটোয়ারী প্রমুখ। আহত কাবিল উদ্দিনকেও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। নাটোর জেলা বিএনপির আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু  বলেন, বগুড়ায় তারুণ্যের রোডমার্চে অংশগ্রহণের জন্য লালপুর থেকে ছাত্রদল ও যুবদলের নেতা-কর্মীরা গাড়ি নিয়ে যাচ্ছিল। পথে আওয়াামী লীগের লোকজন পথরোধ করে গাড়িতে আগুন জ্বালিয় দিয়ে আবার তাদের মারপিট করে। আহত নেতা-কর্মীরা প্রাণ বাঁচাতে প্রথমে স্থানীয় একটি মসজিদে আশ্রয় নিয়েছিলেন। পরে সেখান থেকে নিরাপদে যার যার এলাকায় চলে গিয়ে চিকিৎসা নিচ্ছেন। বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালকুদার দুলু বলেছেন, কোনো কারণ ছাড়াই ভোর থেকে জেলার বিভিন্ন স্থানে বিএনপি, যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীদের ওপর হামলা করা হয়েছে। হামলায় দলের ৩০-৩৫ জন নেতা-কর্মী আহত হয়েছেন বলে তিনি দাবি করেন। ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা এসব হামলা করেছেন বলেও তিনি দাবি করেন।

এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান জানান, নাটোরে বিএনপির কোনো কর্মসূচি নেই। তাদের কর্মসূচি বগুড়া-রাজশাহী। এখানে আওয়ামী লীগের লোকজনের এ ধরনের কর্মকাে র কোনো সুযোগ নেই। তবে পুলিশ বিষয়টি তদন্ত করে দেখলে পরিষ্কার বোঝা যাবে। গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ নাকি তারা নিজেরাই আগুন দিয়েছে, তা তদন্ত করলে বেরিয়ে আসবে।

নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি নাছিম আহম্মেদ জানান, গাড়িতে আগুন লেগেছে এমন খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম। গাড়ির আগুন নেভানো হয়েছে। তবে কারা এ ঘটনা ঘটিয়েছে জানা নেই। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

রাজশাহী : সরকার পতনের এক দফা দাবিতে বগুড়া থেকে শুরু হওয়া ‘তারুণ্যের রোডমার্চ’ কর্মসূচি শেষ হয় রাজশাহীতে সমাবেশের মধ্য দিয়ে। নগরীর পাঠানপাড়া লালন শাহ মুক্তমঞ্চের উত্তর পাশের সড়কে দুটি ট্রাকে মঞ্চ প্রস্তুত করে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল। সন্ধ্যা পৌনে ৭টার দিকে মঞ্চে আসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজশাহীর সমাবেশে যোগ দিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার অসংখ্য মিথ্যা মামলা দিয়ে নেতা-কর্মীদের হয়রানি করছে। মিথ্যা মামলা দিয়ে খালেদা জিয়াকে ১০ বছর সাজা দিয়ে আটকে রাখা হয়েছে। আজকে বিনা চিকিৎসায় রাখা হয়েছে। তাকে বাইরে যেতে দেওয়া হচ্ছে না। আমি বলতে চাই, দ্রুত মুক্তি দিয়ে খালেদা জিয়ার চিকিৎসার ব্যবস্থা করার। অন্যথায় সব দায়িত্ব হাসিনা সরবকারকে নিতে হবে। যুবদলের কেন্দ্রীয় সহসভাপতি নুরুল ইসলাম বলেন, বগুড়ার রোডমার্চ পর্যায়ক্রমে গাবতলী, সান্তাহার, নওগাঁর নওহাটা মোড়, মান্দা ফেরিঘাট ও কেশরহাটে পথসভা করে রাজশাহী নগরীর লালন শাহ মুক্তমঞ্চ-সংলগ্ন সড়কে সমাবেশ করে। সমাবেশে রাজশাহী, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলার নেতা-কর্মীরা যোগ দেন। রাজশাহী মহানগর যুবদলের আহ্বায়ক মাহফুজুর রহমান বলেন, মঞ্চ তৈরি, বাইরের নেতা-কর্মীদের জন্য প্রাথমিক চিকিৎসাসহ পর্যাপ্ত পানির ব্যবস্থা রাখা ছিল। বিকাল পর্যন্ত রাজশাহীতে পুলিশ কোনো বাধা দেয়নি।

নওগাঁ : নওগাঁ শহরের জেলখানা রোড মোড়ে জেলা বিএনপি আয়োজিত সংক্ষিপ্ত পথসভায় মির্জা ফখরুল বলেনÑ ভোটের অধিকার রক্ষা ও গণতন্ত্র মুক্তির যে যুদ্ধ শুরু হয়েছে, ভোটের অধিকার রক্ষার এ যুদ্ধে হেরে গেলে বিএনপির খুব বেশি ক্ষতি হবে না। এ যুদ্ধে বাংলাদেশের জনগণের সবচেয়ে বেশি ক্ষতি হবে।

পথসভায় অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও যুবদল কেন্দ্রীয় কমিটির সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু, নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক নান্নু, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহসমবায় বিষয়ক সম্পাদক নজমুল হক সনি, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম, রেজাউল ইসলাম রেজু শেখ, মামুনুর রহমান রিপন প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর