মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

খালেদা জিয়ার স্বাস্থ্য জটিলতা বেড়েছে

বাড়ল মুক্তির মেয়াদ

নিজস্ব প্রতিবেদক

খালেদা জিয়ার স্বাস্থ্য জটিলতা বেড়েছে

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা হঠাৎ অবনতি হলে গত রবিবার দিবাগত রাতে তাঁকে সিসিইউতে নেওয়া হয়। পরে কিছুটা উন্নতি হলে তাঁকে আবার কেবিনে স্থানান্তর করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, সবচেয়ে জটিল তাঁর লিভার সমস্যা। পরিপাকতন্ত্রে রক্তক্ষরণের ঝুঁকি রয়েছে। চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন তাঁর শারীরিক জটিলতা নিয়ন্ত্রণে রাখতে। প্রতিনিয়ত তিনি ঝুঁকিতে আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, দেশের ভিতরে সম্ভব সর্বোচ্চ চিকিৎসা মেডিকেল বোর্ডের সদস্যরা দিয়ে যাচ্ছেন। এর চেয়ে বেশি আর কিছু করা সম্ভব নয়। তাঁকে সুস্থ করতে হলে বিদেশের কোনো ‘মাল্টি ডিসিপ্লিনারি অ্যাডভান্স হেলথ সেন্টারে’ নিয়ে লিভার ‘ট্রান্সপ্লান্ট’ ছাড়া আর কোনো বিকল্প নেই। তাঁর লিভার, কিডনি, হার্ট, ফুসফুসসহ সার্বিক অবস্থার অবনতি হওয়ার কারণে এক পর্যায়ে তাঁকে সিসিইউতে নিতে হয়। এখন তিনি মেডিকেল বোর্ডের অধীনে নিবিড় পর্যবেক্ষণে আছেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগীর। তিনি বলেছেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া মৃত্যুর সঙ্গে লড়ছেন। তাঁর অবস্থা রবিবার রাতে ক্রিটিক্যাল হয়ে পড়েছিল, আজকে একটু ভালো হলেও এখনো ক্রাইসিসের বাইরে নন। তাঁর অ্যাডভান্স ট্রিটমেন্ট দরকার, যা এ দেশে নেই।’ মির্জা ফখরুল বলেন, সরকারের প্রতি আমাদের দাবি- জীবন রক্ষার্থে অবিলম্বে তাঁকে মুক্তি দিয়ে বিদেশে পাঠানো হোক। তা না হলে সব দায়দায়িত্ব সরকারকেই নিতে হবে।

এদিকে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে সুচিকিৎসার্থে অবিলম্বে তাঁকে মুক্তি দিয়ে বিদেশে প্রেরণের কার্যকর ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)-এর সাবেক নেতৃবৃন্দ। বিএমএ-এর সাবেক সভাপতি অধ্যাপক ডা. আজিজুল হক ভুইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে নেতৃবৃন্দ এ দাবি জানান।

উল্লেখ্য, হাসপাতালে খালেদা জিয়ার দেখভাল করছেন তাঁর ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান, তাঁর বোন সেলিমা ইসলাম, ছোট ভাই শামীম ইস্কান্দার, স্ত্রী কানিজ ফাতেমা।

দুই শর্তে খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দণ্ড আরও ছয় মাস স্থগিত করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। সুরক্ষা সেবা বিভাগের যুগ্মসচিব (কারা অনুবিভাগ) মো. জিয়াউল হক গণমাধ্যমকে প্রজ্ঞাপন জারির বিষয়টি নিশ্চিত করেছেন। প্রজ্ঞাপন অনুযায়ী, আগের মতো খালেদা জিয়া ঢাকার নিজ বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং এই সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না। এ দুটি শর্তে দণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে। এ নিয়ে অষ্টমবারের মতো কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ল।

সর্বশেষ খবর