বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

হাবিবুর রহমান ডিএমপির নতুন কমিশনার

নিজস্ব প্রতিবেদক

হাবিবুর রহমান ডিএমপির নতুন কমিশনার

ট্যুরিস্ট পুলিশের প্রধান অতিরিক্ত আইজি হাবিবুর রহমানকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগের কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস পুলিশ ক্যাডারের ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হাবিবুর রহমানকে ডিএমপির পুলিশ কমিশনার পদে বদলি বা পদায়ন করা হলো। জনস্বার্থে এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।

ডিএমপির বর্তমান কমিশনার খন্দকার গোলাম ফারুকের চাকরির মেয়াদ শেষ হবে আগামী ৩০ সেপ্টেম্বর। সে ক্ষেত্রে ওই দিনই নতুন কমিশনার হিসেবে হাবিবুর রহমানের যোগ দেওয়ার কথা। হাবিবুর রহমান ১৭তম বিসিএস ক্যাডারে ১৯৯৮ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি ডিএমপি সদর দফতরের উপকমিশনার (ডিসি), ঢাকা জেলার পুলিশ সুপার, ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) ও পুলিশ সদর দফতরে একাধিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৬৭ সালের ১ জানুয়ারি গোপালগঞ্জের সদর উপজেলার চন্দ্র দিঘলিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন হাবিবুর রহমান। তিনি কর্মক্ষেত্রে সততা, সাহসিকতা ও দক্ষতার স্বীকৃতিস্বরূপ দুবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও দুবার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন। পেশাগত কাজের বাইরে লেখালেখিসহ বিভিন্ন সামাজিক কাজে যুক্ত হাবিবুর রহমান। ২০১৮ সালে মহান মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা তুলে ধরে ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ নামে একটি বই সম্পাদনা করেন তিনি। বেদে জনগোষ্ঠী ছাড়া রাজবাড়ীর দৌলতদিয়ার যৌনকর্মী ও হিজড়াদের পুনর্বাসনে উদ্যোগ নিয়েছেন এ পুলিশ কর্মকর্তা। দৌলতদিয়ার যৌনপল্লীর শিশুদের জন্যও কাজ শুরু করেছেন তিনি। সেখানে গড়ে তুলেছেন উত্তরণ ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান। রাজারবাগ পুলিশ লাইনসে টেলিকম ভবনে পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর গড়ে তোলার পেছনেও তার ভূমিকা রয়েছে। তিনি কাবাডি ফেডারেশনেরও সাধারণ সম্পাদক।

সর্বশেষ খবর