শিরোনাম
শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
হরদীপের পর আরেক খুন

কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করল ভারত

প্রতিদিন ডেস্ক

কানাডার মাটিতে শিখ সম্প্রদায়ের নেতা হরদীপ সিং নিজ্জরের খুনের ঘটনাকে কেন্দ্র করে ভারত-কানাডা বিরোধ তুঙ্গে ওঠার প্রেক্ষাপটে কানাডায় আরেক শিখ নেতা খুন হয়েছেন। এদিকে বিরোধের জের ধরে ভারত গতকাল কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করেছে। এই সঙ্গে কানাডায় থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা বিষয়ে সতর্ক থাকতেও নির্দেশনা দিয়েছে। সব মিলিয়ে ভারত-কানাডার তিক্ততা আরও একধাপ এগিয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স, এনডিটিভি, আল জাজিরা। সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী, গতকাল কানাডার ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার তাদের ওয়েবসাইটে জানিয়ে দিয়েছে- ভারত সরকার কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে। এতে উল্লেখ করা হয়, ‘আজ থেকে (২১ সেপ্টেম্বর, বৃহস্পতিবার) পরবর্তী নির্দেশ বা বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা জারি থাকবে।’ খবরে আরও বলা হয়েছে, শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডের ঘটনায় পাল্টা-পাল্টি পদক্ষেপ নিচ্ছে ভারত ও কানাডা। এবার কানাডার কিছু অঞ্চলে ভ্রমণের ক্ষেত্রে নিজেদের নাগরিকদের সতর্ক করেছে ভারত। স্পষ্টভাবে বিরোধের উল্লেখ না করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের কারণে কানাডায় নিজেদের নাগরিকদের নিয়ে তারা উদ্বিগ্ন।

ভারতবিরোধী কর্মকাণ্ডের বিরোধিতাকারী বিশেষ করে কূটনীতিক ও কিছু ভারতীয় কমিউনিটির ওপর হুমকি তৈরি হয়েছে। তাই যেসব এলাকায় ভারতীয়রা লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে বা সম্ভাবনা রয়েছে, সেখানে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়েছে।

অপরদিকে চলমান উত্তেজনার মধ্যে ভারত থেকে কয়েকজন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডা সরকার। স্থানীয় সময় গত বুধবার সন্ধ্যায় কানাডার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক দফতরের মুখপাত্র জ্যঁ-পিয়েরা গডবাউট এ তথ্য নিশ্চিত করেন। কানাডীয় সংবাদমাধ্যম ন্যাশনাল পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, এক ই-মেইলে জ্যঁ-পিয়েরা গডবাউট লেখেন, ‘উত্তেজনা বৃদ্ধির জেরে বর্তমানে যে পরিস্থিতি দেখা দিয়েছে, তার পরিপ্রেক্ষিতে আমাদের কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা পদক্ষেপ নিচ্ছি। আমাদের কিছু কূটনীতিক সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে হুমকি পাচ্ছেন।’ তিনি আরও লেখেন, ‘ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য কার্যক্রম চালিয়ে যেতে ভারতে কানাডার বিভিন্ন অবস্থানে কানাডীয় কূটনীতিক ও স্থানীয় কর্মীরা চাকরি করছেন। সতর্কতা হিসেবে এই কূটনীতিকদের উপস্থিতির বিষয়টি সাময়িক সময়ের জন্য সমন্বয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

কানাডায় আরেক নেতা খুন : কানাডার মাটিতে ভারতীয় গোয়েন্দা সংস্থার লোকেরা শিখ সম্প্রদায়ের নেতা হরদীপ সিংকে গুলি করে হত্যা করেছে, অভিযোগ নিয়ে তোলপাড় অবস্থা যখন তুঙ্গে, তখন (গত বুধবার রাতে) কানাডার উইনিপেগে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন খালিস্তান আন্দোলনের আরেক নেতা সুখদুল সিং। যদিও বলা হচ্ছে, দুই দল সন্ত্রাসীর মধ্যে গুলিবিনিময়ের সময় তিনি নিহত হন। ভারতের সন্ত্রাসবিরোধী সংস্থা এনআইএর প্রকাশিত তালিকায় তাকে ‘এ ক্যাটাগরির’ সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হয়। তিনি পাঞ্জাবের মোগা থেকে ২০১৭ সালে কানাডায় পালিয়ে যান। ভারতের দাবি, তিনি ভুয়া পাসপোর্ট ব্যবহার করে কানাডায় গেছেন। তিনি ভারতের তালিকাভুক্ত সন্ত্রাসী আর্শদীপ দালার ঘনিষ্ঠ সহযোগী বলেও দাবি করা হয়।

পর্যবেক্ষকরা বলছেন, এই খুনের ঘটনা ভারতের সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্কের চরম অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় সাংবাদিকদের প্রশ্নের জবাব দেননি ট্র্রুডো : ভারত-কানাডা সম্পর্ক গত কয়েক দিনের মধ্যেই অবনতির চরম পর্যায়ে পৌঁছেছে। এবার সেই সূত্র ধরেই জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে থাকা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতীয় সাংবাদিকদের প্রশ্নের কোনো জবাব দেননি। জাতিসংঘ সম্মেলনে যোগ দিতে আসা ট্রুডোর কাছে ভারতের রাষ্ট্রীয় গণমাধ্যম পিবিআই হরদীপ সিং হত্যাকাণ্ড নিয়ে প্রশ্ন করে। ট্রুডো সেই প্রশ্নের উত্তর না দিয়ে সোজা চলে যান।

 

সর্বশেষ খবর