রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
নির্বাচনী ভাবনা - মাহমুদুর রহমান মান্না

একতরফা নির্বাচন অসম্ভব

শফিউল আলম দোলন

একতরফা নির্বাচন অসম্ভব

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, দেশের মানুষ জেগে উঠেছে। তারা এ সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না। যত ছলচাতুরী আর টালবাহানা করুক না কেন, এ সরকারের পক্ষে এবার একতরফা নির্বাচন করাটা একেবারেই অসম্ভব। তার পরও যদি জোরজবরদস্তি করে আগের মতো একটা প্রহসনের নির্বাচন করার চেষ্টা করা হয়, সেটাও আর ধোপে টিকবে না। বরং এ জন্য তাদের ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে। এ ক্ষেত্রে সরকারের উচিত হবে সংবিধান থেকে পঞ্চদশ সংশোধনটি বাতিল করে আবারও ত্রয়োদশ সংশোধনে ফিরে যাওয়া। কারণ পঞ্চদশ সংশোধনটাই হলো অবৈধ।

বর্ষীয়ান এই রাজনীতিক আগামী জাতীয় সংসদ নির্বাচন, এ নিয়ে ভাবনা ও নির্বাচনী প্রত্যাশা কিংবা সংবিধানের মধ্যে থেকেও ভালো নির্বাচন কীভাবে হতে পারে অথবা বিদ্যমান নির্বাচনব্যবস্থার বিকল্প কী হতে পারে ইত্যাদি বিষয়ে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপ করছিলেন। এ সময় তিনি দেশের সর্বশেষ রাজনৈতিক অবস্থা, সরকারের ভিতরে ও বাইরের পরিস্থিতি, বিচারব্যবস্থাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন।

রাজনৈতিক সংকট নিরসনে সংবিধানের পঞ্চদশ সংশোধন বাতিলের প্রস্তাব দিয়ে তিনি বলেন, আদালতের যে নির্দেশের ওপর ভর করে সরকার এটা সংসদে পাস করেছে, সেই আদেশে সংশ্লিষ্ট বিচারপতি তার চাকরি থেকে অবসর গ্রহণের ১৫ মাস পরে স্বাক্ষর করেছেন; যা সম্পূর্ণভাবে অবৈধ। তা ছাড়া সংবিধান তো পবিত্র কোরআনের মতো কোনো গ্রন্থ নয়, এটি একটি কাগজমাত্র। সরকার ইচ্ছা করলে অতীতের নব্বইয়ের সেই ‘তিন জোটের রূপরেখা’র মতোই আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে নির্বাচনকালীন একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে অবাধ, সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা উন্মুক্ত করতে পারে।

‘দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে কেমন নির্বাচন প্রত্যাশা করেন?’ এমন প্রশ্নের জবাবে নাগরিক ঐক্যের সভাপতি বলেন, আমরাও নির্বাচন করতে চাই। কিন্তু সে নির্বাচন হতে হবে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক। এজন্য আমরা নির্বাচনকালীন একটি ‘অন্তর্বর্তী সরকার’ দাবি করেছি। সেই সরকার ক্ষমতায় এসে নিরপেক্ষ নির্বাচনের উপযোগী পরিবেশ তৈরি করার পর সেই নির্বাচনে আমরা যাব। তার আগে বর্তমান আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় রেখে বাংলাদেশের কোনো বিরোধী রাজনৈতিক দল জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার কথা ভাবছে না।

‘দেশে-বিদেশে ক্ষমতাসীন সরকারের অবস্থা’ বর্ণনা করে মাহমুদুর রহমান মান্না বলেন, দেশের ভিতরে যেমন এই সরকারের প্রতি জনগণের কোনো সমর্থন নেই, তেমন আন্তর্জাতিক অঙ্গনেও এখন আর তাদের সঙ্গে কেউ নেই। ইউরোপ-আমেরিকার কোনো দেশ তো নেই-ই, এমনকি প্রতিবেশী ভারতও এখন আর তাদের সঙ্গে নেই। তাদের দেশের সরকারি সংবাদ সংস্থা (পিটিআই) অতিসম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশের মাধ্যমে সে বিষয়টি পরিষ্কার করে দিয়েছে। তা ছাড়া নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী সেলফি তোলার সময় অনেক কথা বলেছেন, কিন্তু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর একটি কথারও কোনো জবাব দেননি। অন্যদিকে চীন আছে তাদের ব্যবসাবাণিজ্য নিয়ে, রাজনীতি নিয়ে তাদের তেমন কোনো মাথাব্যথা নেই। রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে এমন একটি অত্যন্ত জটিল অবস্থার মধ্যে প্রধানমন্ত্রী দীর্ঘ ১৮ দিনের সফরে যুক্তরাষ্ট্র গেছেন। এ নিয়ে খোদ আওয়ামী লীগের ভিতরেই এখন তোলপাড় শুরু হয়েছে। সিভিল প্রশাসন ও পুলিশ প্রশাসন থেকে শুরু করে সরকারের সর্বস্তরের প্রশাসনে এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ওসি, ডিসি, এসপি থেকে শুরু করে সরকারি কর্মকর্তারা এখন প্রতিদিনই ক্ষমতাসীন সরকারের মন্ত্রী-এমপিদের নামোল্লেখ করে নানা ধরনের উল্টাপাল্টা বক্তব্য দেওয়া শুরু করেছেন। এর বেশির ভাগই পরিকল্পিত ও উদ্দেশ্যমূলকভাবেই দিচ্ছেন। কারণ তারা বুঝতে পেরেছেন, এ সরকারের সময় শেষ হয়ে আসছে। কাজেই এদের নিয়ে আর এ সরকারের পক্ষেও একতরফা কোনো নির্বাচন করা সম্ভব হবে না।

মাহমুদুর রহমান মান্না বলেন, মানুষের ধারণা দেশবিদেশের সব দরজা বন্ধ হয়ে যাওয়ার পর সরকারপ্রধান এখন ‘নিগোসিয়েশনের’ (সমঝোতা) সর্বশেষ প্রচেষ্টা চালাতে যুক্তরাষ্ট্র গেছেন। সেখানে তিনি কী বিষয়ে কথা বলবেন? একটি সেইফ এক্সিট চাইবেন, নাকি আবারও জোর করে ক্ষমতায় থাকার জন্য একটি প্রহসনের নির্বাচনের পক্ষে সমর্থন কামনা করবেন? যা-ই করুন না কেন একতরফা নির্বাচনের ব্যাপারে অনড় অবস্থানে থেকে অতীতের মতো সে ধরনের আরেকটি নির্বাচন করাটা এ সরকারের পক্ষে এবার একেবারেই অসম্ভব। তবে পার্টির নেতা-কর্মীদের মনোবল চাঙা রাখতে তারা হয়তো ‘সেলফিকা-/ডিনারকা-’ কিংবা সে ধরনের আরও কোনো নতুন কৌশল গ্রহণ করতে পারে। কিন্তু এসবে আর কোনো কাজ হবে না। সুতরাং এসব বাদ দিয়ে যত তাড়াতাড়ি ক্ষমতা ছেড়ে দেওয়ার ব্যাপারে এ সরকারের শুভবুদ্ধির উদয় হবে, সরকার এবং আওয়ামী লীগের জন্যও ততই মঙ্গল।

তিনি আরও বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা অত্যন্ত খারাপ। চিকিৎসকরা অনেক আগে থেকেই তাঁকে সুচিকিৎসার্থে বিদেশের কোনো ‘অ্যাডভান্স হেলথ সেন্টারে’ নিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে আসছেন। সবার চোখের সামনে তাঁর শারীরিক অবস্থার প্রতিদিনই অবনতি ঘটছে। কিন্তু কতটা অমানুষ এই সরকার, তাঁকে চিকিৎসার সুযোগটুকু পর্যন্তও দিচ্ছে না। হাসপাতালে ধুঁকে ধুঁকে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন। আসলে এ দেশে এখন আর কোনো বিচার নেই। বাস ও গাড়ি ভাঙার মামলায় ১০ বছরের সাজা হয়। আর সরকারের বড় বড় মন্ত্রী-এমপিরা দুর্নীতি ও অপরাধ করে সাজা মাথায় নিয়েও বীরদর্পে বাইরে ঘুরে বেড়াচ্ছেন। তাদের কিছুই হয় না।

ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না বলেন, সরকারের সামনে একটা মাত্র পথই খোলা আছে, সেটি হলো পদত্যাগ করে ‘সেইফ এক্সিট’ নিয়ে চলে যাওয়া। অন্যথায় তারা আরেকটি কাজ করতে পারে। সেটি হলো দেশজুড়ে ‘কারফিউ’ জারি করে ভোটবাক্স ভরে নিয়ে নির্বাচনের একটি ফলাফল ঘোষণা করে বলতে পারে যে, আমরা জিতে গেছি। কিন্তু এটাও তো শেষ পর্যন্ত ধোপে টিকবে না। আজ হোক কাল হোক বিদায় তাদের নিতেই হবে। বরং এ ক্ষেত্রে যত দেরি করবে, ততই তাদের জন্য পরিণতি আরও খারাপ হবে। আর বিদায় যত দ্রুত হবে, সবার জন্যই তত মঙ্গল।

‘বিএনপির সঙ্গে এক দফা দাবিতে যে যুগপৎ আন্দোলন করছেন, তার ভবিষ্যৎ কী? ৩ অক্টোবর পর্যন্ত যে কর্মসূচি ঘোষণা করা হয়েছে, তাতে এ সরকারের পতন ঘটানো সম্ভব হবে কি না?’ এ প্রসঙ্গে তিনি বলেন, এর মধ্যে যদি সরকার দাবি মেনে পদত্যাগ না করে তাহলে আরও কঠিন থেকে কঠিনতর কর্মসূচি ঘোষণা করা হবে। সরকার পতনের জন্য বিকল্প কর্মসূচি গ্রহণ করতে হবে আমাদের। আর সে ক্ষেত্রে ‘হরতাল’ হলো বিরোধী দলের আন্দোলনের সর্ববৃহৎ হাতিয়ার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর